ঢাকা , ১৪ ২০১৯ ,

আইসিসির সেরা একাদশে সাকিব, নেই কোহলি

বায়ান্ন স্পোর্টস ডেস্ক | ১৬ জুলাই, ২০১৯ ১০:৪৩ পূর্বাহ্ণ | আপডেট : ১৬ জুলাই, ২০১৯ ১০:৪৩ পূর্বাহ্ণ
feature-top

নাটকীয়তাপূর্ণ শ্বাসরুদ্ধ এক ম্যাচের মধ্য দিয়ে ইতি ঘটেছে বিশ্বকাপের দ্বাদশ আসরের। প্রথমবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার খেতাব অর্জন করল ক্রিকেটের জনক ইংল্যান্ড। আগের তিনবার ফাইনালে উঠে যা করতে পারেনি, এবার তা করে দেখিয়েছে তারা। সুপার ওভারের সুপার চ্যাম্পিয়ন হয়েছে স্বাগতিকরা। 

প্রতিবারের মতো এবারো বিশ্বকাপে হয়েছে অসংখ্য রেকর্ডের ছড়াছড়ি। জ্বলে উঠেছেন অনেক পারফরমার। আবার ফ্লপ হয়েছেন বিখ্যাত সব নামিদামী খেলোয়াড়রাও। সেই জ্বলে ওঠা খেলোয়াড়দের মধ্য থেকেই বাছাই করা হয়েছে এবারের বিশ্বকাপের সেরা একাদশ। 

সোমবার বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ‘টিম অব দ্য টুর্নামেন্ট’ ঘোষণা করেছে। সেখানে একমাত্র বাংলাদেশি হিসেবে স্থান পেয়েছেন সাকিব আল হাসান। এবারের বিশ্বকাপটি সাকিবের জন্য ছিল স্বপ্নের মতো। সকলে মনে করেছিলেন পারফরম্যান্সের খাতিরে এবারের প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের ট্রফিটা হয়তো পাচ্ছেন সাকিব। কিন্তু আইসিসির বিশেষজ্ঞ প্যানেল বিশ্বকাপের রানার্সআপ দল নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে প্লেয়ার অব দ্য ম্যাচের জন্য বিবেচনা করে। 

আইসিসির ঘোষিত একাদশে ফাইনালে খেলা দুই দল থেকে ছয়জন খেলোয়াড় সুযোগ পেয়েছেন। টুর্নামেন্ট সেরা খেলোয়াড় নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে করা হয়েছে অধিনায়ক। সহ-অধিনায়ক হিসেবে রাখা হয়েছে ভারতের হিটম্যান খ্যাত রোহিত শর্মাকে। চ্যাম্পিয়ন ইংল্যান্ড দল থেকে সর্বোচ্চ চারজন, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতের আছেন দুইজন করে এবং বাংলাদেশের আছেন একজন। দলে সুযোগ পাননি ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

আইসিসির টিম অব দ্য টুর্নামেন্ট বাছাইয়ের দায়িত্বে ছিলেন ধারাভাষ্যকার ইয়ান বিশপ, ইয়ান স্মিথ। ছিলেন ক্রিকেট লেখক লরেন্স বুথ। এই দল নির্বাচন প্রক্রিয়ায় পঞ্চম সদস্য ও কনভেনরের দায়িত্ব পালন করেছেন আইসিসির মহা-ব্যবস্থাপক (ক্রিকেট) জিওফ আলারডিচ।

২০১৯ বিশ্বকাপের সেরা একাদশ
১. জ্যাসন রয় (ইংল্যান্ড) : ৪৪৩ রান (গড় ৬৩.২৮)
২. রোহিত শর্মা (ভারত) : ৬৪৮ রান (গড় ৮১)
৩. কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড, অধিনায়ক) : ৫৭৮ রান (গড় ৮২.৫৭)
৪. জো রুট ( ইংল্যান্ড) : ৫৫৬ রান (গড় ৬১.৭৭)
৫. সাকিব আল হাসান (বাংলাদেশ) : ৬০৬ রান (গড় ৮৬.৫৭) ও ১১ উইকেট (গড় ৩৬.২৭)
৬. বেন স্টোকস (ইংল্যান্ড) : ৪৬৫ রান (গড় ৬৬.৪২) ও ৭ উইকেট (গড় ৩৫.১৪)
৭. আলেক্স ক্যারি (অস্ট্রেলিয়া, উইকেটরক্ষক) : ৩৭৫ রান (গড় ৬২.৫০) ও ২০ ডিসমিজাল
৮. মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া) : ২৭ উইকেট (গড় ১৮.৫৯)
৯. জোফরা আর্চার (ইংল্যান্ড) : ২০ উইকেট (গড় ২৩.০৫)
১০. লোকি ফার্গুসন (নিউজিল্যান্ড) : ২১ উইকেট (গড় ১৯.৪৭)
১১. জাসপ্রিত বুমরাহ (ভারত) : ১৮ উইকেট (গড় ২০.৬১)

এএ

feature-top
feature-top

আরও খবর »

feature-top