ঢাকা , ১৪ ২০১৯ ,

বিএসএমএমইউ-এ ডেঙ্গু কর্ণার চালু করা হবে

বায়ান্ন অনলাইন রিপোর্ট | ২৪ জুলাই, ২০১৯ ১০:১৫ পূর্বাহ্ণ | আপডেট : ২৪ জুলাই, ২০১৯ ১০:১৫ পূর্বাহ্ণ
feature-top

প্রয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ডেঙ্গু রোগীদের জন্য কেবিন ব্লকের নিচতলায় আলাদা ডেঙ্গু কর্ণার চালু করার হবে। বিএসএমএমইউ ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার।

আজ মঙ্গলবার বিএসএমএমইউ-এ ডেঙ্গু জ্বর নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

ডা. সিকদার বলেন, বিএসএমএমইউ-এ চলতি মৌসুমে ৪৬ জন রোগী ভর্তি হয়েছিলেন। বর্তমানে ১৩ জন রোগী ভর্তি আছেন। অন্যরা সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন এবং ডেঙ্গুর কারণে বিএসএমএমইউ-এ কোনও রোগী মারা যাননি।

ভারপ্রাপ্ত উপাচার্য বলেন, বর্তমানে প্রত্যেক দিন বেশ কিছু সংখ্যক রোগী বিএসএমএমইউ হাসপাতালের বহির্বিভাগে সেবা নিচ্ছেন। ডেঙ্গু জ্বরের চিকিৎসায় চিকিৎসকদেরকে আরও সতর্কতা ও আরও সচেতন হতে হবে।

ডা. মো. শহীদুল্লাহ বলেন, বর্তমান সময়ে জ্বর নিয়ে কোনও রোগী চিকিৎসকের কাছে আসলে ডেঙ্গু ধরে নিয়ে সে অনুযায়ী পরীক্ষা-নিরীক্ষা আগে ভাগেই করতে হবে এবং পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসক রোগীকে চিকিৎসা সেবা প্রদান করবেন। সঠিক সময়ে ডেঙ্গু সনাক্ত হলে এবং রোগীকে অযাচিত ও অযৌক্তিক ওষুধ প্রদান না করলে রোগী সুস্থ হয়ে যাবেন।

 এছাড়া রোগীকে বিশ্রাম ও প্রয়োজনীয় খাবার যেমন তরল, খনিজ পদার্থ সমৃদ্ধ খাবার, ফলের রস, লবণ, আইভি ফ্লুয়িড ইত্যাদি সেবন করতে দিলে সাধারণভাবেই রোগী সুস্থ হয়ে যাবেন।

 

জেএইচ

feature-top
feature-top

আরও খবর »

feature-top