ঢাকা , ০৯ ২০১৯ ,

মুখের মেদ কমানোর সহজ সমাধান

| ৬ Augu, ২০১৯ ১:০৫ অপরাহ্ন | আপডেট : ৬ Augu, ২০১৯ ১:০৫ অপরাহ্ন
feature-top

মুখটা গোলগাল হলেই মেয়েদের সুন্দরী ভাবার দিন শেষ। বরং নির্মেদ গড়নের মেয়েরাই সুন্দরীর তালিকার শীর্ষে জায়গা করে নিচ্ছেন। এদিকে একটা মজার ব্যাপার হলো আপনার আর কোথাও মেদ জমুক বা না জমুক, একটুতেই মুখে, গালে মেদ জমতে শুরু করে।

এই উপায়গুলো মানতে পারেন:

প্রচুর পানি পান করুন: যেকোনো সমস্যার সমাধানে প্রথমেই বেশি করে পানি পানের পরামর্শ দেয়া হয়। আপনি যত বেশি পানি পান করবেন, তত বেশি টক্সিন শরীরের বাইরে বেরিয়ে যাওয়ার রাস্তা তৈরি হবে। অপরদিকে কম পানি পান করার অর্থ হচ্ছে কনস্টিপেশন ও সেই সংক্রান্ত নানা সমস্যা। শরীরকে প্রয়োজনমাফিক পানির জোগান দিতে পারলে বাড়বে হজমশক্তি। তাতে ক্যালোরি পোড়ার হারও বাড়বে।

ফেসিয়াল ও কার্ডিও এক্সারসাইজ বাড়াতে হবে: কিছু ফেসিয়াল এক্সারসাইজ আরম্ভ করুন। কাজের ফাঁকেও ফেসিয়াল এক্সারসাইজ সহজেই করতে পারেন।।এছাড়া,  বেশি বেশি করে কার্ডিও এক্সারসাইজ করুন। সাঁতার, এরোবিক্স, রানিং, জগিং খুব ভালো এরোবিক্স। এতে হার্ট রেট বাড়বে। পুড়বে বেশি ক্যালোরি।

খাদ্যতালিকায় পরিবর্তন আনুন : শরীরের কোথাও মেদ জমার মানেই হলো আপনার খাওয়া-দাওয়ায় কিছু একটা সমস্যা হচ্ছে। আবার সেটা কমাতে গেলে আপনার ক্যালোরির পরিমাণে ঘাটতি হতে পারে। সেজন্য নতুন করে ডায়েট প্লান করে নিন। খাদ্যতালিকা থেকে ছেঁটে ফেলুন বাড়তি ফ্যাট, রিফাইন্ড কার্বোহাইড্রেট, মিষ্টি একেবারে ছেঁটে ফেলতে হবে। তাতেই গলা, চোয়াল আর গালের ফ্যাট কমতে আরম্ভ করবে ধীরে ধীরে।

মেকআপ ও হেয়ারস্টাইল বদলান: কনট্যুরিংয়ের সাহায্য নিয়ে আপনি মুখের গড়ন বদলে ফেলতে পারেন। সেই সঙ্গে ব্যবহার করুন ব্রোঞ্জার, শিমার পাউডার- ঠিকঠাক ব্যবহার করল মুখের আকারেও পরিবর্তন আনা সম্ভব। সেই সঙ্গে ট্রাই করে দেখুন মানানসই হেয়ারস্টাইল।

ঘুম বাড়ান: ওজন কমানোর সঙ্গে ঘুমের সম্পর্ক বেশ নিবিড়। আপনি যত বেশি ঘুমাবেন, ওজনও তত তাড়াতাড়ি কমতে আরম্ভ করবে। দিনের পর দিন ক্লান্তি জমা হতে থাকলে মুখের মাসল ক্রমশ ঢিলে হতে আরম্ভ করবে। তাই যথেষ্ট বিশ্রাম নিন।

মুনিয়া

আরও খবর »