ঢাকা , ১৯ ২০১৯ ,

অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ শেহজাদ

বায়ান্ন স্পোর্টস ডেস্ক | ১১ Augu, ২০১৯ ৪:৫২ অপরাহ্ন | আপডেট : ১১ Augu, ২০১৯ ৪:৫২ অপরাহ্ন
feature-top

ইনজুরি আক্রান্ত হওয়ায় বিশ্বকাপের দল থেকে দেশে ফেরত পাঠানো হয় আফগানিস্তানের উইকেট উইকেটরক্ষক কাম ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদকে। কিন্তু দেশে ফিরেই বোর্ডকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করেন এ মারকুটে ওপেনার। তখনই অবশ্য সকলে টের পাচ্ছিলেন বড়সড় শাস্তিই পেতে যাচ্ছেন তিনি। 

কিন্তু ওই বিষয়টিকে সরাসরি ইস্যু না বানিয়ে শাহজাদের প্রকৃত অপরাধ সামনে এনে বড়সড় শাস্তি দিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। 

দেশের বাইরে ভ্রমণের জন্য আফগান ক্রিকেটারদের বোর্ডের অনুমতি নিতে হয়। কিন্তু ব্যক্তিগত সফরে যাওয়ার আগে বোর্ডের অনুমতি নেওয়ার প্রয়োজন মনে করেননি শাহজাদ। আর এ অপরাধে তাকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছে এসিবি। গত শনিবার আনুষ্ঠানিক এক বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে এসিবি।

জানা যায়, এসিবিকে না জানিয়ে পাকিস্তানের পেশোয়ারে পাড়ি জমিয়েছেন শাহজাদ। সেখানে তাকে অনুশীলনও করতে দেখা গেছে।

বিশ্বকাপ চলাকালিন বোর্ডের সমালোচনা করায় শৃঙ্খলাভঙ্গের অভিযোগ এনে শৃঙ্খলা কমিটির সামনে ২০ থেকে ২৫ জুলাইয়ের মধ্যে উপস্থিত থাকতে বলেছিল এসিবি। কিন্তু তাতে সাড়া দেননি শাহজাদ। সবকিছু মিলিয়ে বোর্ডের সঙ্গে তিক্ত সম্পর্ক শাহজাদের। 

অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করার পরও তার বিরুদ্ধে অধিকতর শাস্তির ব্যবস্থা নেয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে এসিবি। তাই পরবর্তী ব্যবস্থা নিতে ঈদের ছুটি শেষে ফের বৈঠকে বসবে কমিটি।

এ নিষেধাজ্ঞায় সেপ্টেম্বরে বাংলাদেশ সফরে নাও আসতে পারেন শাহজাদ। একটি টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি  অংশ নিতে আগামী ৩০ আগস্ট বাংলাদেশে আসবে আফগানিস্তান ক্রিকেট দল।

অনেক আফগান সতীর্থের মতো পেশোয়ারের শরণার্থী ক্যাম্পে বেড়ে উঠেছেন শাহজাদ। বিয়েও করেন সেখানে। কিন্তু তার মা-বাবা মূলত আফগানিস্তানের নাঙ্গাহারের নাগরিক।

এএ

feature-top
feature-top

আরও খবর »

feature-top