ঢাকা , ১৯ ২০১৯ ,

বুট জোড়া তুলে রাখলেন ডাচ তারকা

বায়ান্ন স্পোর্টস ডেস্ক | ১৩ Augu, ২০১৯ ৩:৫৮ অপরাহ্ন | আপডেট : ১৩ Augu, ২০১৯ ৩:৫৮ অপরাহ্ন
feature-top

১৭ বছরের দীর্ঘ ক্যারিয়ারের পর অবশেষে ফুটবলকে বিদায় জানালেন ডাচ তারকা ওয়েসলি স্নেইডার। গত বছরের মার্চে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের পর এবার ঘরোয়া ফুটবল থেকেও নিজেকে সরিয়ে নিলেন। 

নিজের ঘরের মাঠের ক্লাব উটরেখটের মিডিয়া সংক্রান্ত চাকরিতে যোগ দিয়ে এক ইউটিউব চ্যানেলে এসে অবসরের কথা জানান তিনি।

৩৫ বছর বয়সী অ্যাটাকিং এই মিডফিল্ডার অ্যারিয়ান রোবেন, রবিন ভন পার্সি, মার্ক ভ্যান বোমেলদের নিয়ে ২০১০ বিশ্বকাপের ফাইনালে নেদারল্যান্ডসকে নিয়ে যান। যদিও শেষ পর্যন্ত স্বপ্নভঙ্গ হয় তাদের। ম্যাচের অতিরিক্ত সময়ে আন্দ্রেস ইনিয়েস্তার একমাত্র গোলে বিশ্বকাপের শিরোপা জেতে স্পেন। স্পেনের বিপক্ষে সেই হার তাদের এখনও কাঁদায়। শিরোপা হারালেও স্নেইডার বিশ্বকাপের অসাধারণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছিলেন। টুর্নামেন্টের সিলভার বল বা দ্বিতীয় সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন স্নেইডার।

সুদীর্ঘ ক্যারিয়ারে নেদারল্যান্ডসের জার্সি গায়ে ১৪ বছর খেলেছেন স্নেইডার। এ সময়ে ১৩৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। যেখানে গোল সংখ্যা ১৫৫টি। যা তাকে বানিয়েছে নেদারল্যান্ডসের হয়ে সবথেকে বেশি ম্যাচ খেলা খেলোয়াড়।  ৩৫ বছর বয়সী এ তারকা তার বর্ণিল ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদ, ইন্টার মিলান ও আয়াক্সের মতো ইউরোপের সেরা ক্লাবগুলোতে খেলেছেন। ইতালিয়ান সিরি এ লীগে ইন্টারের হয়ে লীগ শিরোপা, ইতালিয়ান কাপ ও চ্যাম্পিয়নস লীগসহ ২০১০ সালে ট্রেবল জয়েরও রেকর্ড গড়েছিলেন তিনি। এছাড়া নেদারল্যান্ডস, স্পেন এবং তুরস্কেও লীগ শিরোপা জিতেছেন স্নেইডার।

এরপর গ্যালাতাসারাই ও নিস ঘুরে সর্বশেষ কাতারের ক্লাব আল ঘাফারার সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর শেষ ১৮ মাসে তাকে সাইন করেনি কোনো ক্লাব। এছাড়া নেদারল্যান্ডসের ক্লাব আটরেকটের পরামর্শক হিসেবে কাজ করবেন তিনি। প্রাইভেট বক্সে বসে দলটির খেলা দেখবেন স্নেইডার।

অবসর নিয়ে স্নেইডার বলেছেন,‘এ শহরের প্রতি আমার ভালোবাসার কমতি নেই। এখন আমি খেলা থেকে অবসর নিয়েছি। একটি ভালো জায়গায় আমি আমার অভিজ্ঞতা ভাগাভাগি করব।’

এএ

feature-top
feature-top

আরও খবর »

feature-top