ঢাকা , ১৮ ২০১৯ ,

ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক যেন ফুলের বাগান

দেলোয়ার হোসাইন আকাইদ, কুমিল্লা | ৭ সেপ্টেম্বর, ২০১৯ ৪:৩৫ অপরাহ্ন | আপডেট : ৭ সেপ্টেম্বর, ২০১৯ ৪:৪৫ অপরাহ্ন
feature-top

দেশের লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম এশিয়ান হাইওয়ের কুমিল্লা অংশে আইল্যান্ডগুলোতে এখন চোখ জুড়ানো ফুল গাছের সমারোহ। এ মহাসড়কে চলাচলকারীদের জন্য এ এক দারুণ সুখকর ছবি। দীর্ঘ সড়ক যাত্রায় ভিন্নমাত্রা যোগ করেছে সড়কের এই ফুল গাছ। রং-বেরঙের ফুলগুলো যাত্রীদের চোখে প্রশান্তি এনে দেয়।। 

কুমিল্লার দাউদকান্দি থেকে চট্টগ্রাম সিটি গেইট পর্যন্ত ১৯২ কিলোমিটার মহাসড়ক। এই মহাসড়কের ১৪৩ কিলোমিটার এলাকায় হৈমন্তী, কুর্চি, টগর, রাধাচূড়া, কাঞ্চন, সোনালু, কৃষ্ণচূড়া, কদম, বকুল, পলাশ, কবরী, ক্যাসিয়া, জারুলসহ বিভিন্ন প্রজাতির ফুল গাছ লাগানো হয়েছে। এগুলোর উচ্চতা ২ মিটার থেকে ৫ মিটার। সরকারের এই পদক্ষেপটি যুগান্তকারী বলে মনে করছেন যাত্রী, চালক ও হাইওয়ের পাশে বসবাসকার জনসাধারণ। 

সড়কের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি গাছের ছায়ার কারণে বিপরীত দিক থেকে আসা গাড়ির হেডলাইট এখন আর চালকের চোখে পড়ে না। এতে গাড়ি চালাতে স্বস্তি পাচ্ছেন বলে জানান এ মহাসড়কে চলাচলকারী কয়েকজন চালক।

কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী ড. আহাদ উল্লাহ জানান, গাছগুলো লাগানোর দুটি উদ্দেশ্য রয়েছে। প্রথমটি সৌন্দর্য বর্ধন আর দ্বিতীয়টি দুর্ঘটনা কমানো। 

একটি দেশে যে পরিমাণ গাছ থাকার প্রয়োজন জায়গা ও মানুষের সচেনতার অভাবে আমাদের দেশে তা অপ্রতুল। আইল্যান্ডে লাগানো গাছগুলো এই ঘাটতি পূরণ করতে কিছুটা হলেও সহায়ক হবে বলে জানান সংশ্লিষ্টরা। 

মিথুন

feature-top
feature-top

আরও খবর »

feature-top