ঢাকা , ১৫ ২০১৯ ,

রোহিঙ্গাদের হাতে বাংলাদেশি পাসপোর্ট দুঃখজনক : পররাষ্ট্রমন্ত্রী

বায়ান্ন নিউজ ডেস্ক | ১০ সেপ্টেম্বর, ২০১৯ ২:৪৬ অপরাহ্ন | আপডেট : ১০ সেপ্টেম্বর, ২০১৯ ৩:০৯ অপরাহ্ন
feature-top

রোহিঙ্গাদের হাতে বাংলাদেশি পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র যাওয়া দুঃখজনক। মিথ্যা কাগজপত্র দিয়ে এনআইডিসহ পাসপোর্ট যেনো না বানাতে পারে সেজন্য কঠোর অবস্থানে রয়েছে সরকার। বললেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

মঙ্গলবার রাজধানীর ইস্কাটনে ঢাকা লেডিস ক্লাবে এক অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, বলেন, এ ব্যাপারে আমরা শক্ত অবস্থান নিয়েছি। ভুয়া কাগজপত্র দিয়ে যাতে কেউ জাতীয় পরিচয়পত্র নিতে না পারে, সে জন্য উদ্যোগ নিয়েছি। ভুয়া হলে আমরা সেগুলো জব্দ করব।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশেষ ভুমিকা রাখতে পারবে এনম কমিটিই গঠন করা হবে এবং তা দ্রুত করা হবে।

আরও পড়ুন : আওয়ামী লীগ মিথ্যাচারের কোম্পানি : রিজভী

তিনি বলেন, যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশ মিয়ানমারের বিরুদ্ধে শক্ত অবস্থানে গেলে পরিস্থির পরিবর্তন ঘটতে পারে। জাতিসংঘ অধিবেশনের প্রতিটি ফোরামে রোহিঙ্গা ইস্যু তুলে ধরবে বাংলাদেশ। যেসব আন্তর্জাতিক সংগঠন বলে রোহিঙ্গারা সুযোগ সুবিধা পাচ্ছে না, তাদের ওখানে নিয়ে যাওয়ার আহ্বান জানাই।

মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের অনেক টাকা-পয়সা দিচ্ছে, তারা বড় দাতা। এই সহায়তা চালিয়ে যাবে। তবে মিয়ানমারের জেনারেলের বিরুদ্ধে একটি ব্যবস্থা নেয়া ছাড়া, তারা আর কিছু করেনি। মিয়ানমারকে যুক্তরাষ্ট্র জিএসপি সুবিধা দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধান না হলে এই এলাকায় যতগুলো রাষ্ট্র আছে, সবার জন্য অনিয়শ্চতা তৈরি হবে। আর অনিশ্চয়তা তৈরি হলে উন্নয়নও হয় না।

জেএইচ

feature-top
feature-top

আরও খবর »

feature-top