ঢাকা , ১৪ ২০১৯ ,

আর্জেন্টিনার জয়ের দিনে ব্রাজিলের হার

বায়ান্ন স্পোর্টস ডেস্ক | ১১ সেপ্টেম্বর, ২০১৯ ৩:১১ অপরাহ্ন | আপডেট : ১১ সেপ্টেম্বর, ২০১৯ ৩:১৫ অপরাহ্ন
feature-top

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে লাউতারো মার্টিনেজের হ্যাটট্রিকে মেক্সিকোর বিপক্ষে দুর্দান্ত জয় পেয়েছে আর্জেন্টিনা। অপরদিকে নেইমার দলে থাকার পরও ল্যাটিন আমেরিকার আরেক দেশ ব্রাজিল ৩৪ বছর পর পেরুর বিপক্ষে পরাজয়বরণ করেছে।

দলের সেরা তারকা লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো, অ্যাঞ্জেলো ডি মারিয়াদের অনুপস্থিতিতে প্রথম আন্তর্জাতিক প্রীতি ম্যাচে চিলির বিপক্ষে গোলশূন্য ড্র করার পর বেশ চাপেই ছিলেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। তবে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে স্কালোনির সেই দুশ্চিন্তা দূর করে দিয়েছেন ইন্টার মিলানের আর্জেন্টাইন তরুণ স্ট্রাইকার লাউতারো মার্টিনেজ। তার দুর্দান্ত হ্যাটট্রিকে মেক্সিকোর বিপক্ষে ৪-০ গোলে বিশাল জয় পেয়েছে আলবিসেলেস্তেরা। 

বুধবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায় যুক্তরাষ্ট্রের টেক্সাসের আলামোদোম স্টেডিয়ামে মেক্সিকোর মুখোমুখি হয় দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। জয়ী ম্যাচের সবকটি গোলই প্রথমার্ধে পায় আর্জেন্টিনা।

আরও পড়ুন : ইউরো বাছাই: পর্তুগাল, ইংল্যান্ড ও ফ্রান্সের জয়

ম্যাচের ১৭তম মিনিটে দলকে এগিয়ে নেন মার্টিনেজ। ৩০ গজ দূর থেকে লিওনার্দো পারদেসের লম্বা পাস ধরে এগিয়ে যান মার্টিনেজ। এরপর মেক্সিকোর ডিফেন্সের তিন ডিফেন্ডারকে পরাস্ত বাঁ পায়ের নিখুঁত শটে বল জালে জড়ান এই আর্জেন্টাইন স্ট্রাইকার।

প্রথম গোলের পাঁচ মিনিট পর অর্থাৎ ২২ মিনিটের সময় দলকে এগিয়ে নেন মার্টিনেজ। এসেকিয়েল প্যালাসিয়োসের ডিফেন্স চেরা পাসে বাঁ পায়ের আরেকটি কোনাকুটি শটে মেক্সিকো গোলরক্ষক ওচোয়াকে পরাস্ত করেন ইন্টার মিলানের এই স্ট্রাইকার।

এরপর ম্যাচের ৩৩তম মিনিটে পেনাল্টি থেকে দলের হয়ে তৃতীয় গোল করেন লিয়ান্দ্রো পারদেস। মার্টিনেজের ফ্লিক মেক্সিকোর ডিফেন্ডার কার্লোস সালসেদোর হাতে লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সেখান থেকে সফল স্পট কিকে দলের তৃতীয় গোলটি করেন পারদেস। 

এর ছয় মিনিট পর ম্যাচের ৩৯ মিনিটেই নিজের হ্যাটট্রিক এবং দলের হয়ে চতুর্থ গোল করেন মার্টিনেজ। এই গোলে ভাগ্যের একটু ছোঁয়াও আছে। বল পাওয়ার পর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন মার্টিনেজ। মেক্সিকোর এক খেলেয়াড়ের পায়ে লাগার পর আবার বল পেয়ে বুলেট গতির শটে জাল খুঁজে নেন মার্টিনেজ। সে সঙ্গে পেয়ে যান দেশের হয়ে প্রথম হ্যাটট্রিক। 

চলতি বছরে আর্জেন্টিনার হয়ে ৯ ম্যাচে আট গোল করলেন মার্টিনেজ। দেশের হয়ে সব মিলিয়ে ১৩ ম্যাচে ৯ গোল করলেন ২২ বছর বয়সী এই স্ট্রাইকার। 

অপরদিকে আগের ম্যাচে নেইমারের কল্যাণে পরাজয়ের হাত থেকে বেঁচে গেলেও এবার পেরুর বিপক্ষে দলের পরাজয় ঠেকাতে পারেননি তিনি। বরং ২০১৮ রাশিয়া বিশ্বকাপে বেলজিয়ামের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে বিদায়ের পর থেকে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডে ছেদ পড়লো। আর তিতের অধীনে এই নিয়ে তিনবার হারল তারা। আর গত ৪৬ বছরে পঞ্চমবারের মতো পেরুর কাছে হারল সেলেসাওরা। 

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের মেমোরিয়াল কলিসিয়ামে মুখোমুখি হয় কোপা আমেরিকার দুই ফাইনালিস্ট।

বল দখলে ব্রাজিল বেশ খানিকটা এগিয়ে থাকার পাশাপাশি প্রতিপক্ষের গোলপোস্ট লক্ষ্য করে অনেকগুলো শটও নিয়েছিল তিতের শিষ্যরা। কিন্তু জালের দেখা পায়নি ল্যাটিন আমেরিকান চ্যাম্পিয়নরা। উল্টো ম্যাচের ৮৫ মিনিটে গোল খেয়ে ম্যাচটি হেরে যায় সেলেসাওরা। 

ম্যাচের ৮৫তম মিনিটে ইয়োতুনের ফ্রি-কিক থেকে বল পেয়ে দারুণ হেডে গোলরক্ষক এদেরসনকে ফাঁকি দিয়ে জাল খুঁজে নেন আব্রাহাম। পেরুর হয়ে ১৭ ম্যাচে এটাই তার প্রথম গোল। আর সেই গোলই দলকে এনে দিল দারুণ এক জয়।

এএ

feature-top
feature-top

আরও খবর »

feature-top