ঢাকা , ১২ ২০১৯ ,

দৃষ্টি উন্নয়ন সংস্থার ৩১তম চক্ষুশিবিরে বাছাইকৃত ছানি রোগীদের অপারেশন শুরু

বায়ান্ন নিউজ ডেস্ক | ২০ সেপ্টেম্বর, ২০১৯ ১০:৩৫ পূর্বাহ্ণ | আপডেট : ২০ সেপ্টেম্বর, ২০১৯ ১০:৩৬ পূর্বাহ্ণ
feature-top

দৃষ্টি উন্নয়ন সংস্থা (ডাস) ঢাকা, এর ত্বত্তাবধানে আব্দুল্লাপুরে বিনামূল্যে ৩১তম চক্ষুশিবিরে বাছাইকৃত দুইশ ছানি রোগীদের প্রথম গ্রুপ ৪৫ জনের অপারেশন সফল হয়েছে। তারা আজ বাড়ি ফিরে যাচ্ছেন। অন্য রোগীরাও তাদের নির্ধারিত তারিখে সেবা নিতে ঢাকায় আসবেন। জানালেন দৃষ্টি উন্নয়ন সংস্থা (ডাস)- এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক লায়ন ডা. মোঃ শাহীন রেজা চৌধুরী।

ডা. শাহীন রেজা জানান, দৃষ্টি উন্নয়ন সংস্থার ব্যবস্থাপনায় ডাচ-বাংলা ব্যাংকের অর্থায়নে রোগীদের ছানি অপারেশন, ঢাকায় যাতায়াত, খাওয়া, কালো চশমা সবই বিনামূল্যে করা হয়েছে। তাদের আগারগাঁও লায়ন্স চক্ষু হাসপাতালে লেন্সসহ ছানি অপারেশান করা হয়।

তিনি জানান, গেলো ১৩ সেপ্টেম্বর অষ্টগ্রাম উপজেলার আব্দুল্লাপুরে বিনামূল্যে ৩১তম চক্ষুশিবিরের আয়োজন করা হয়। এতে আগত এক হাজার রোগীদের মধ্যে যাদের ছানি অপারেশন করা হবে তাদের বাছাই করা হয়। তাদেরকে নির্ধারিত তারিখে ঢাকায় এনে চিকিৎসা সেবা দেয় হচ্ছে।  

ডা. শাহীন রেজা জানান, প্রতিষ্ঠার পর থেকে দৃষ্টি উন্নয়ন সংস্থা (ডাস) গরীব রোগীদের বিনামূল্যে চোখের রোগের বিভিন্ন সেবা দিয়ে আসছে। ঢাকায় (ভুতের গলি, কলাবাগান) প্রতি শুক্রবার আনোয়ার হোসেন ফ্রি ফ্রাইডে ক্লিনিক পরিচালিত হচ্ছে। এখানে থেকেও ছানি রোগীদের বিনামূল্যে অপরাশেনের ব্যবস্থা করা হয়।

ডাস এর প্রতিষ্ঠাতা বলেন, বিশেষ করে গ্রাম অঞ্চলের মানুষ, যারা অর্থের অভাবে ছানি অপারেশন করাতে পারেন না তাদেরকেই এ সেবা দেয় হচ্ছে। ভবিষ্যতে এ সেবার পরিধি আরও বাড়নো হবে।

তিনি জানান, আব্দুল্লাপুরের বাছাই অন্য রোগীদের মধ্যে দ্বিতীয় গ্রুপ ঢাকায় আসবে ২০ সেপ্টেম্বর, তৃতীয় গ্রপ আসবে ২২ সেপ্টেম্বর এবং চতুর্থ গ্রুপ আসবে ২৪ সেপ্টেম্বর।

উল্লেখ্য, ডাচ্- বাংলা ব্যাংক এর অর্থায়নে এবং দৃষ্টি উন্নয়ন সংস্থা (ডাস) ঢাকা এর সার্বিক তত্বাবদানে ১৩.০৯.২০১৯ইং রোজ শুক্রবার ইদ্রিস আলী উচ্চ বিদ্যালয়, আব্দুল্লাপুর, অষ্টগ্রামে দিনজুড়ে অনুষ্ঠিত হয় এই চক্ষুশিবির।

এক হাজার চক্ষু রোগীদের চিকিৎসা সেবা দেয়া হয়। বাচাইকৃত ২০০ জন অপরেশনযোগ্য ছানি রোগী বাছাই করা হয়।

চক্ষুশিবিরে দায়িত্বে ছিলেন দৃষ্টি উন্নয়ন সংস্থা (ডাস) ঢাকা এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক লায়ন ডা. মো. শাহীন রেজা চৌধুরী। তাকে সহযোগীতা করেন ডা: সুজিত কুমার সরকার, ডা: মিজানুর রহমান ভূইয়াসহ দৃষ্টি উন্নয়ন সংস্থা (ডাস) ঢাকা এর মেডিকেল টিম ।

দৃষ্টি উন্নয়ন সংস্থা (ডাস) এর চেয়ারম্যান আব্দুল ওয়াদুদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত চক্ষুশিবিরে উপস্থিত ছিলেন- অতিরিক্ত সচিব মো: মহিউদ্দিন খান, উপজেলা চেয়ারম্যান মো: শহিদুল ইসলাম জেমস, ভাইস চেয়ারম্যান মানিক কুমার দেব, ইউপি চেয়ারম্যান মো: মুক্তার খাঁ, সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান রাজা মিয়া, সাবেক চেয়ারম্যান আব্দুর রশিদ, ইদ্রিস আলী উচ্চ বিদ্যালয়ের সভাপতি মো: ইদ্রিস আলী।

অন্যান্যে মাঝে উপস্থিত ছিলেন- মো: মফিজ উদ্দিন, মন্নর খাঁ, নাসির উদ্দিন ভূইয়া,কামরুল ইসলাম চৌধুরী, মো: আজিজুল হক, মো: আবু তাহের সরকার, ইঞ্জিনিয়ার মনিরুজ্জামান, ইতালি প্রবাসী ব্যবসায়ী তাজুল ইসলাম, মো: রফিকুল ইসলাম খন্দকার ( রাজা মিয়া) তাজুল ইসলাম মাস্টার, ইব্রাহিম অন্তর সিহাব, কামাল আনোয়ার, সাখাওয়াত হোসেন পিপলু, কামরুল হাসান বাবু, নূরুল আলম স্বপনসহ ডাস সদস্য এবং অন্যান্য গন্যমান্য ব্যক্তিরা। এছাড়াও আব্দুল্লাপুরের নেতৃবৃন্দ, আব্দুল্লাপুরের শিক্ষকবৃন্দ, আকসু এর সদস্যগণ উপস্থিত থেকে সহায়তা করেন।

জেএইচ

আরও খবর »