ঢাকা , ১৬ ২০১৯ ,

দুই-এক দিনের মধ্যেই পেঁয়াজের দাম কমবে : বাণিজ্যমন্ত্রী

বায়ান্ন অনলাইন রিপোর্ট | ২ অক্টোবর, ২০১৯ ৪:০৯ অপরাহ্ন | আপডেট : ২ অক্টোবর, ২০১৯ ৪:০৯ অপরাহ্ন
feature-top

দুই-এক দিনের মধ্যেই পেঁয়াজের দাম কমতে শুরু করবে।জানালেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

বুধবার সচিবালয়ের নিজ সভাকক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 

এসময় সেখানে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী জানান, মিয়ানমার থেকে আজও ৪৮৩ টন পেঁয়াজ টেকনাফে এসে পৌঁছেছে। মিয়ানমার থেকে আজ আরও একটি লট আসবে। সেটির পরিমাণ হবে ৪০০ থেকে ৫০০ টন। প্রতিদিনই মিয়ানমার থেকে পেঁয়াজ আসছে। এছাড়া তুরস্ক থেকেও আসতে শুরু করেছে।

বাণিজ্যমন্ত্রী আরো বলেন, মিয়ানমার থেকে ৪২-৪৩ টাকা কেজি দরে পেঁয়াজ আনা হচ্ছে। এর সঙ্গে পরিবহন খরচ এবং ব্যবসায়ীদের মুনাফা যুক্ত করে সর্বোচ্চ এর দাম হতে পারে ৫০-৫৫ টাকা। এর বেশি হওয়ার কোনও যৌক্তিক কারণ নেই। ব্যবসায়ীরা যে দাম বাড়িয়েছে তা পুরোপুরি অযৌক্তিক।

ভারতের প্রসঙ্গ টেনে বাণিজ্যমন্ত্রী বলেন, ভারত প্রথমে পেঁয়াজের দাম বাড়িয়ে দিলো। পরবর্তীতে তারা রফতানি বন্ধ করে দিয়েছে। এ সংবাদে কিছু সুযোগ সন্ধানী ব্যবসায়ী পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে। কারা কারা এই কাজ করেছে, সে ব্যাপারে খোঁজ নেওয়া হচ্ছে। এর জন্য মনিটরিং টিম কাজ করছে। ক্রেতারা যেভাবে পেঁয়াজ কিনতে হুমড়ি খেয়ে পড়েছেন সেটিও অস্বাভাবিক দাম বাড়ার একটি কারণ। 
 
টিপু মুনশি আরও বলেন, উৎপাদন বাড়ানো ছাড়া এই পরিস্থিতি থেকে উত্তরণের কোনও পথ নেই।

টিপু মুনশি বলেন, পেঁয়াজের একটি দাম নির্ধারণ করতে শিগগির সবার সঙ্গে বসবো। এছাড়া ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ট্রাক সেলে পেঁয়াজের পরিমাণ বাড়ানো হবে।

মিথুন 

feature-top
feature-top

আরও খবর »

feature-top