ঢাকা , ১৬ ২০১৯ ,

বাংলাদেশের মানবসম্পদ উন্নয়নে প্রশিক্ষণ দিচ্ছে জাপান

সরোয়ার আমিন বাবু, টোকিও, জাপান থেকে | ৯ অক্টোবর, ২০১৯ ৫:৩০ অপরাহ্ন | আপডেট : ৯ অক্টোবর, ২০১৯ ৫:৩০ অপরাহ্ন
feature-top

বিশ্বের উন্নত দেশগুলোর মধ্যে জাপানই সর্বপ্রথম স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দেয় ১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি। মুক্তিযুদ্ধের সময়ও জাপান আন্তর্জাতিক কূটনীতিতে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে শক্ত অবস্থান নেয় এবং শরণার্থীদের আর্থিক সহায়তা প্রদান করে।

স্বাধীনতা পর পর যুদ্ধবিধস্ত বাংলাদেশের সড়ক, ব্রিজ, কালভার্ট, শিল্প, কারখানা, অবকাঠামো উন্নয়ন তথা দেশ পুর্ণগঠনে জাপানের সহযোগিতা এখনও অব্যাহত আছে। সেই ধারাবাহিকতায় জাপান এখনও বাংলাদেশের মানবসম্পদ উন্নয়নে প্রশিক্ষণ দিয়ে চলেছে।  Association for Overseas Technical Cooperation and Sustainable Partnership  ( AOTS) এর মাধ্যমে।

টোকিও AOTS হেডকোয়ার্টারে বাংলাদেশ থেকে আগত তরুণ উদ্যোক্তা, শিল্পপতি, ব্যবসায়ীদের জন্য আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রশিক্ষনার্থীরা।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেমিনার ও কর্মশালা উদ্বোধন করেন AOTS প্রেসিডেন্ট শিনায়া কাওয়ামা। এসময় উপস্থিত ছিলেন প্রশিক্ষক কোমেই মিজোগুচি, টাটসুহিকো টমি, AOTS বাংলাদেশের সাবেক প্রেসিডেন্ট ফিরোজ শাহ, চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর ড. নিছারউদ্দিন আহমেদ, ডায়মন্ড সিমেন্টের পরিচালক লায়ন হাকিম আলী, লুবরেফ এর মালিক শিল্পপতি মো. ইউসুফ।

Japan Industrial Tour and Development নামে সপ্তাহব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় বাংলাদেশ থেকে ৩৫ জন তরুণ উদ্যোক্তা, শিল্পপতি, ব্যবসায়ী ও মিডিয়াকর্মী অংশ নিচ্ছেন।

জেএইচ

feature-top
feature-top

আরও খবর »

feature-top