ঢাকা , ২০ ২০১৯ ,

চট্টগ্রামে ভেঙ্গে পড়ছে পেঁয়াজ সিন্ডিকেট

সারোয়ার আমিন বাবু, চট্টগ্রাম প্রতিনিধি | ৪ নভেম্বর, ২০১৯ ৪:১১ অপরাহ্ন | আপডেট : ৪ নভেম্বর, ২০১৯ ৫:০২ অপরাহ্ন
feature-top

পেঁয়াজ নিয়ে ব্যবসায়ীদের কারসাজি ধরা পড়ছে ম্যাজিস্ট্রেট অভিযানে। এতে ভেঙ্গে পড়ছে তাদের অবৈধ সিন্ডিকেট। দেশের সবচেয়ে বড় ভোগ্য পন্যের পাইকারী বাজার  খাতুনগঞ্জে সকাল থেক দুপুর পর্যন্ত অভিযানকালে এ তথ্য জানান ভ্রাম্যমাণ আদালতের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বাণিজ্য মন্ত্রণালয়ের উপ সচিব মো. সেলিম হোসেন জানিয়েছেন, মিয়ানমার থেকে আমদানি করা পেঁয়াজ সব খরচ, লাভসহ ৬০ টাকার বেশি পাইকারি মূল্য হতে পারে না। খুচরা পর্যায়ে এটি ৭০ টাকা হওয়া উচিত। এ সময় তিনি আরো বলেন, ৬০ টাকার উপরে পাইকারিতে পেঁয়াজ বিক্রি না করার জন্য অনুরোধ করা হয়েছে। দুপুরে চট্টগ্রামের খাতুনগঞ্জে পেঁয়াজের বাজার পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন । অভিযান পরিচালনাকালে গ্রামীণ বাণিজ্যালয় নামের একটি আড়তকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে থাকা নির্বাহি ম্যাজিস্ট্রেট, তৌহিদুল ইসলাম বলেন, দাউদকান্দিগামী একটি ট্রাকের চালান পরীক্ষা করে দেখতে পাই- ৯০ টাকা বিক্রি করা হয়েছে। তাই আড়তদারকে জরিমানা করা হয়েছে। পাইকারিতে মিয়ানমারের পেঁয়াজ ৬০ টাকার বেশি হলে জরিমানা-জেল হবে বলেও হুশিয়ারি করেন তিনি ।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপ পরিচালক শাহিদা ফাতেমা বলেন, পাইকারি বাজারে পেঁয়াজের কমতি নেই। সিন্ডিকেট গড়ে উঠেছে। তাই সাধারণ ভোক্তাদের কষ্ট হচ্ছে। ব্যবসায়ী নেতারা বলছেন এস আলম গ্রুপের আমদানিকরা পেঁয়াজ বাজারে আসলে দাম আরো কমবে । আর বেধে দেয়া মূল্যের ব্যাপারে নিজেদের মধ্যে সভা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান ব্যবসায়ী সমিতি।

মুনিয়া

আরও খবর »