তুরস্কে অণুপ্রবেশ শুরু করেছে আফগান শরণার্থীরা

আফগানিস্তানে তালেবানের দখলদারিত্ব অব্যাহত থাকায় তুরস্ক অভিমুখী আফগান শরণার্থীদের সংখ্যা বাড়ছে। কয়েক লাখ শরণার্থীকে আশ্রয় দেওয়ায় শরণার্থী নীতি নিয়ে তুর্কি সরকারের আলোচনা ক্রমেই বাড়ছে।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব অ্যামেরিকা জানিয়েছে, তুরস্কে একটি বাসের মালামাল বহনকারী কম্পার্টমেন্টে আফগান শরণার্থী পাওয়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যায়, প্রতিবেশী দেশ ইরান থেকে বাস ও ট্রাকে করে আফগান শরণার্থীদের তুরস্কে পাচার করা হচ্ছে।

কর্মকর্তা ও পর্যবেক্ষকদের ধারণা, প্রতিদিন পাঁচশ’ থেকে দুই হাজার আফগান শরণার্থী তুরস্কে অণুপ্রবেশ করছে। তবে, আগে বিপুলসংখ্যক অভিবাসনপ্রত্যাশীদের যে কাফেলা তুরস্কে দেখা গিয়েছিল এবার তার চেয়ে কম।

যদিও তুরস্কের পররাষ্ট্র নীতি ইনস্টিটিউটের হুসেইন বাগচি বলছেন, আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখল করলে শরণার্থীর সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছে তুরস্ক সরকার।

হুসেইন বাগচি আরো বলেন, আফগান শরণার্থীদের তুরস্কের দিকে পাঠিয়ে দেয় ইরানিরা। পালিয়ে আসা আফগানদের গ্রহণ না করে তুরস্কের দিকে ঠেলে দেয় দেশটি। ফলে এটি আরেক ধরনের সংকট। আগামী দিনে এই শরণার্থী ইস্যু গুরুত্বপূর্ণ অভ্যন্তরীণ সমস্যা হয়ে দাঁড়াবে।

এদিকে, ইরানের সঙ্গে প্রায় ৩শ’ কিলোমিটার সীমান্তের পুরো অংশ সুরক্ষার জন্য সীমানা প্রাচীর বাড়িয়েছে তুরস্ক। এরইমধ্যে প্রায় ৩৫ লাখ সিরিয়ার শরণার্থী এবং আগের বিভিন্ন সংঘাত থেকে পালানো অন্তত এক লাখ আফগান শরণার্থীকে আশ্রয় দিয়েছে এরদোয়ান সরকার।

 

এসএন

Recommended For You

Exit mobile version