Connect with us

ঢাকা

এডিসের উৎপত্তিস্থল চিহ্নিত হলেই জরিমানাসহ আইনগত ব্যবস্থা: মেয়র আতিকুল

Published

on

সরকারি কিংবা বেসরকারি যেকোনো ভবনে এডিস মশার উৎপত্তিস্থল চিহ্নিত হলেই জরিমানাসহ প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।  

তিনি বলেছেন, পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে সামাজিক আন্দোলনে রূপান্তর করে এর মাধ্যমে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ করতে হবে।

শনিবার (৩১ জুলাই) রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টরের ৯ নম্বর রোডে বাংলাদেশ ক্লাবে উপস্থিত সাংবাদিকদের সামনে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে 'দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার" স্লোগানের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরার সময় তিনি একথা বলেন।

ডিএনসিসি মেয়র বলেন, আমাদের সবাইকে লজ্জা পরিহার করে প্রতি শনিবার সকাল দশটায় ১০ মিনিট স্বতঃস্ফূর্তভাবে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে। নগরবাসীর মধ্যে যারা একযোগে একই সময়ে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন করে এবং তা ফেসবুকে শেয়ার দিয়েছেন তাদেরকে ধন্যবাদ জানাই। এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসতে হবে, নিজেদের বাসাবাড়ি ও আশপাশের পরিবেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

আতিকুল ইসলাম আরও বলেন, নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র, ছাদ কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। তিন দিনে একদিন, জমা পানি ফেলে দিন।

Advertisement

ডিএনসিসি মেয়র বলেন, করোনা মহামারি চলাকালে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কারও মৃত্যু না হয়, সে জন্যই ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে ২৭ জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত শুক্রবার ছাড়া ১০ দিনব্যাপী মশক নিধনে চিরুনি অভিযানসহ জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে। সবার ঢাকা মোবাইল অ্যাপস ব্যবহার করে এডিস মশার উৎপত্তিস্থল সম্পর্কে তথ্যবহুল সর্বোচ্চ ছবি সরবরাহকারীকে পুরস্কৃত করা হবে। নগরবাসীর কল্যাণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৬টি নগর স্বাস্থ্যকেন্দ্রেই ডেঙ্গু রোগের ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

পরে ডিএনসিসি মেয়র উত্তরা ১২ নম্বর সেক্টরে মশক নিধনে চিরুনি অভিযান সরেজমিন পরিদর্শন করেন। এ সময় একটি নির্মাণাধীন ভবনে এডিসের লার্ভার উৎপত্তিস্থল পাওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরীন পরিচালিত মোবাইল কোর্টে একটি ডেভলপার কোম্পানির সাইট ইঞ্জিনিয়ারকে নগদ তিন লাখ টাকা জরিমানা করেন।

ঢাকা

ফতুল্লায় তেলবাহী জাহাজে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট

Published

on

নারায়ণগঞ্জের ফতুল্লায় বুড়িগঙ্গা নদীতে একটি জাহাজে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

বুধবার (২৬ জুন) দুপুর ১টা ৩২ মিনিটে আগুনের সূত্রপাত হয়। তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি।

 

বিস্তরিত আসছে….

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

মাইক্রোবাসের ওপর উল্টে গেল ধানবোঝাই ট্রাক

Published

on

রাজধানী ঢাকার ধানমন্ডিতে মাইক্রোবাসের ওপর উল্টে গেছে ধানবোঝাই একটি ট্রাক। এতে যানবাহন চলাচলে বাধার সৃষ্টি হয়।

বুধবার (২৬ জুন) ভোর ৫টার দিকে ৩২ নম্বর (রাসেল স্কয়ার) মোড়ে এ ঘটনা ঘটে। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। পরে সকাল সাড়ে ৭টার দিকে পুলিশ ক্ষতিগ্রস্ত যানবাহন দু’টি সরিয়ে নিয়েছে।

প্রত্যক্ষদর্শী ও কর্তব্যরত পুলিশ জানায়, ভোরে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মাইক্রোবাসটি পান্থপথের দিক থেকে এসে রাসেল স্কয়ার মোড় পার হচ্ছিল। এসময় শ্যামলী-আসাদগেটের দিক থেকে আসা ট্রাকটি সাইন্সল্যাবের দিকে যাওয়ার জন্য রাসেল স্কয়ার মোড় পার হওয়ার সময় মাইক্রোবাসের পেছনে ধাক্কা দেয়। এরপরই মাইক্রোর উপর ট্রাকটি উল্টে যায়।

ধানের বস্তাসহ ট্রাকটি উল্টে গেলে বস্তা থেকে ধান সড়কে ছড়িয়ে পড়ে। এতে যানবাহন চলাচল কিছুটা বিঘ্নিত হয়। পরে স্থানীয়রা ও পুলিশ সড়কে পড়ে থাকা ধান সরিয়ে নেয়। এরপর গাড়ি দুইটিকে রেকার লাগিয়ে ধানমন্ডি থানায় নিয়ে যাওয়া হয়েছে।

দুর্ঘটনার সময় যানবাহন দু’টিতে চালক ছাড়া আর কেউ ছিলেন না। তারা অক্ষত আছেন।

Advertisement

কেএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

‘আমাকে আর মারবেন না’ বলে আঁতকে উঠে শিশুটি!

Published

on

মুন্সীগঞ্জের শ্রীনগরে মোবাইল ফোন চুরির অপবাদ দিয়ে ১১ বছরের এক শিশুকে নির্যাতন করা হয়েছে। নির্যাতনের কারণে শিশুটি এখন অস্বাভাবিক আচরণ করছে। কেউ সামনে গেলেই ‘মারবেন না’ বলে চিৎকার করে উঠছে।

মঙ্গলবার (২৫ জুন) এই ঘটনায় পুলিশ অভিযান চালিয়ে ইয়াছিন আরাফাত (২৪) নামে একজনকে গ্রেপ্তার করে আদালতে পাঠায়।

বিষয়টি নিশ্চিত করেন শ্রীনগর থানার অফিসার ইনচার্জ আব্দুল্লাহ আল তায়াবীর।

স্থানীয়দের উদ্ধৃতি দিয়ে তিনি জানান, দেউলভোগ সবুজহাটি এলাকার ইমান আলীর বাড়ির ভাড়াটিয়া কাঠমিস্ত্রি সাগর হাওলাদারের ছেলে নাহিদকে (১১) মোবাইল ফোন চোর অপবাদ দিয়ে সোমবার (২৪ জুন) সকাল সাড়ে ৯টার দিকে তাদের বাসার সামনে থেকে একই এলাকার মোস্তফা জামানের ছেলে ইয়াছিন আরাফাত, তার বন্ধু রিয়াদ, শাহাদাৎ, শিহাবসহ বেশ কয়েকজন মিলে ধরে নিয়ে যায়।

ইয়াছিন আরাফাত ও তার লোকজন মিলে নাহিদকে তাদের বাড়িতে নিয়ে গাছের ডাল ও বাঁশের লাঠি দিয়ে মারপিট শুরু করে। খবর পেয়ে নাহিদের বাবা-মা ছেলেকে উদ্ধারের জন্য গেলে তাদের সঙ্গে খারাপ ব্যবহার করে বাড়ি থেকে বের করে দেয়া হয়। পরে তারা মোবাইল ফোন উদ্ধারের জন্য নাহিদকে উলঙ্গ করে বিভিন্ন স্থানে নিয়ে যায়। গ্যাস লাইটের আগুনে চাবি গরম করে শরীরের বিভিন্নস্থানে ছ্যাঁকা দেয়।

Advertisement

তারা দিনভর নাহিদকে আটকে রেখে নির্যাতন করতে থাকে। নাহিদের বাবা-মা অস্থির হয়ে বেশ কয়েকবার ছেলে উদ্ধারের জন্য ইয়াছিনদের বাড়িতে গিয়ে হাতে পায়ে ধরলেও তাদের মন গলেনি। রাত ৮টার দিকে ফের নাহিদের বাবা সাগর হাওলাদার ছেলেকে আনার জন্য ইয়াছিনদের বাড়িতে গেলে দেখেন সেখানে নাহিদ নেই। পরে রাত ৯টার দিকে স্থানীয়রা নাহিদকে সুবজহাটি রাস্তা থেকে উদ্ধার করে তার বাবা-মাকে খবর দেন। নাহিদের বাবা-মা ছেলেকে নিয়ে শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ছুটে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক নাহিদকে ঢাকার সলিমুলস্নাহ মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করেন।

স্থানীয়রা জানায়, ইয়াছিন আরাফাত, রিয়াদ, শাহাদাৎ, শিহাবসহ এই গ্রুপটি বিএনপি নেতা ইদ্রিস শেখের ছত্রছায়ায় থেকে এলাকায় নানা অপকর্ম করে থাকে।

শ্রীনগর উপজেলা সমাজসেবা অফিসার মাহফুজা পারভীন চৌধুরী বলেন, মধ্যযুগীয় কায়দায় নির্যাতনের কারণে শিশুটি এখন অস্বাভাবিক আচরণ করছে। কেউ কাছে গেলেই ‘আমাকে আর মারবেন না, মারবেন না’ বলে চিৎকার করে উঠছে। শ্রীনগর উপজেলা সমাজ সেবা অফিস ছেলেটির প্রয়োজনীয় চিকিৎসার দায়িত্ব নিয়েছে।

এই ঘটনায় সাগর হাওলাদার বাদী হয়ে ৬ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা কয়েকজনকে আসামি করে শ্রীনগর থানায় মামলা দায়ের করেছেন।

শ্রীনগর থানার অফিসার ইনচার্জ আব্দুল্লাহ আল তায়াবীর বলেন, শিশুটিকে যেভাবে নির্যাতন করা হয়েছে তা অমানবিক। পুলিশ নারী ও শিশু নির্যাতন আইনে মামলা নিয়ে প্রধান আসামিকে গ্রেপ্তার করেছে। বাকি আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version