Connect with us

বাংলাদেশ

পুলে ঝড় তুলছেন ড্রেসেল, ছাড়ালেন নিজেকেও

Published

on

মাইকেল ফেলপস অলিম্পিক সুইমিং পুলে নিজেকে অনন্য এক উচ্চতাতেই নিয়ে গিয়েছিলেন। ২০১৬ সালে রিও অলিম্পিক পুলকে শেষে বলেছিলেন তিনি। তার বিদায়ের পর কে তার স্থলাভিষিক্ত হবে? এমন মুহূর্তে নতুন এক তারকা পেয়েছে অলিম্পিক। আগেই ফেলপসকে ছাড়িয়েছেন রেকর্ড নিজের করেছিলেন। এবার নিজেই নিজেকে ছেড়ে গেলেন। তিনি ফেলপসের স্বদেশি কেলেব ড্রেসেল।
 
বাটারফ্লাই ইভেন্টে ২০১৯ সালে রেকর্ড গড়েছিলেন ৪৯.৫০ টাইমিং নিয়ে। এবার টোকিও অ্যাকুয়াটিক সেন্টারে চলতি অলিম্পিকের পুরুষদের ১০০ মিটার বাটারফ্লাইয়ের সোনা জিতেছেন তিনি। সোনা জয়ের পথে ভেঙেছেন নিজের গড়া বিশ্বরেকর্ডটাই।

এবারের ইভেন্টে সোনা জেতার পথে তিনি সময় নিয়েছেন ৪৯.৪৫ সেকেন্ড। অর্থাৎ বছর দুই আগে কোরিয়ায় বিশ্বরেকর্ড থেকে দশমিক শূন্য পাঁচ সেকেন্ড কম। তবে সেবারেরটা থেকে এবারেরটা বাড়তি তৃপ্তিই দেয়ার কথা ড্রেসেলকে। এবারেরটা যে এসেছে অলিম্পিকের মতো বিশ্বমঞ্চে।

হাঙ্গেরির ক্রিস্টোফ মিলাক তার চেয়ে ৪৯.৬৮ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হয়েছেন, যিনি দিনদুয়েক আগে দু’শ মিটার বাটারফ্লাইয়ের সোনা জিতেছিলেন। তবে সোনা না পেলেও একটা রেকর্ড ঠিকই গড়ে ফেলেছেন মিলাক। ভেঙে দিয়েছেন ১০০ মিটার বাটারফ্লাইয়ের ইউরোপিয়ান রেকর্ড, এখন এ কীর্তি শুধুই তার।

ব্রোঞ্জ পদকটাও গিয়েছে ইউরোপেই। সুইজারল্যান্ডের নো পন্তি জিতেছেন পদকটি। ৫০.৭৪ সেকেন্ডে প্রতিযোগিতা শেষ করেছেন সুইস এই সাঁতারু।

এএ

Advertisement

জাতীয়

২০ উপজেলায় মোটরসাইকেল চলাচল নিষেধ

Published

on

ষষ্ঠ উপজেলা পরিষদের ২০টি উপজেলা পরিষদ নির্বাচনের পরিবেশ শান্তিপূর্ণ রাখার লক্ষ্যে মধ্যরাত থেকে মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রোববার (৯ জুন) যেসব উপজেলায় ভোট হবে সেগুলো হলো- বাগেরহাট জেলার শরণখোলা, মোড়েলগঞ্জ, মোংলা; খুলনা জেলার কয়রা, পাইকগাছা, ডুমুরিয়া; বরিশালের গৌরনদী, আগৈলঝাড়া; পটুয়াখালী জেলার সদর, মির্জাগঞ্জ, দুমকি; পিরোজপুরের মঠবাড়িয়া; ভোলার লালমোহন, তজুমদ্দিন; ঝালকাঠির রাজাপুর, কাঠালিয়া; বরগুনার বামনা, পাথরঘাটা, রাঙামাটির বাঘাইছড়ি ও নেত্রকোনার খালিয়াজুরী উপজেলা।

রোববার (৯ জুন) অনুষ্ঠেয় ২০ উপজেলা পরিষদ নির্বাচনে শুক্রবার (৭ জুন) মধ্যরাত ১২টা থেকে সোমবার (১০ জুন) রাত ১২টা পর্যন্ত বন্ধ থাকবে মোটরসাইকেল চলাচল। এ সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়ন করবেন সংশ্লিষ্ট জেলা প্রশাসক।

নির্দেশনা অনুযায়ী, ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ৮ জুন মধ্যরাত ১২টা থেকে ৯ জুন মধ্যরাত ১টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিকআপ ভ্যান, মাইক্রোবাস, ট্রাক চলাচল বন্ধ থাকবে। সেই সঙ্গে ৭ জুন মধ্যরাত ১২টা থেকে ১০ জুন মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে হবে।

নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরিখে ও স্থানীয় বিবেচনায় উল্লিখিত যানবাহন ছাড়াও যেকোনো যানবাহন চলাচলের ওপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।

এ নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে) নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন-অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

Advertisement

উল্লেখ্য, এছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ রূপ নিষেধাজ্ঞা শিথিল করতে পারবেন। গেলো ৮ মে থেকে দেশের উপজেলাগুলোয় ভোট করেছে ইসি, ৯ জুন যা শেষ হবে। তবে কয়েকটি উপজেলায় এখনও মেয়াদপূর্তি না হওয়ায় ভোট হবে আগামী বছর।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

‘প্রাথমিক স্কুলগুলোতে পুষ্টিকর টিফিন দেয়ার পরিকল্পনা সরকারের’

Published

on

আমি জনগণের সেবক। আপনাদের সেবা দিতেই এসেছি। প্রধানমন্ত্রী সব সময় একটা স্বপ্ন দেখে আসছেন শিশুদের মুখে খাবার তুলে দেয়া। আমরা সেই স্বপ্ন নিয়ে কাজ শুরু করেছি। আগামীতে প্রাথমিক স্কুলগুলোতে পুষ্টিকর টিফিন দেয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। আগামী বছরগুলোতে প্রাথমিক স্কুলে টিফিনের সময় ভালো খাবার শিশুদের পৌঁছে দেয়া হবে। বললেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী।

শুক্রবার (৭ জুন) বিকেলে পঞ্চগড় সদর উপজেলার হাফিজাবাদ ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম নুরু সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এক অভিভাবক সমাবেশে এসব কথা বলেন।

এ সময় বিদ্যালয় ম্যানেজিং কমিটির সহ-সভাপতি আবু হানিফের সভাপতিত্বে প্রাথমিক গণশিক্ষা অধিদপ্তরের রংপুর বিভাগীয় উপ পরিচালক মো. মুজাহিদুল ইসলাম, পঞ্চগড় জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, পঞ্চগড় পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা, পঞ্চগড় সদর উপজেলা চেয়ারম্যান শাহনেওয়াজ প্রধান শুভ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন, প্রধান শিক্ষক কেরামত আলী, প্রাথমিক গণশিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারী শিক্ষক শিশু শিক্ষার্থী সহ অভিভাবকগণ উপস্থিত ছিল।

অভিভাবক সমাবেশে অভিভাবকগণ বিদ্যালয়ের জন্য সীমানা প্রাচীর নির্মাণসহ বিভিন্ন উন্নয়ন করার দাবি করেন। মন্ত্রী তাঁদের দাবি পূরণের আশ্বাস দেন।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

চট্টগ্রাম

স্রোতের আঘাতে ভাঙছে মেরিন ড্রাইভ সড়ক

Published

on

সাগরের ঢেউয়ের তোড়ে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের সাবরাং মুন্ডার ডেইল নৌঘাট এলাকায় তীব্র ভাঙন ধরেছে। ভেঙে যাওয়া অংশ এখনই মেরামত করা না হলে ব্যাপক ভাঙনে মেরিন ড্রাইভ সড়কের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার আশঙ্কা করেছে স্থানীয়রা।

শুক্রবার (৭ জুন) সকালে টেকনাফের মুন্ডার ডেইল এলাকার প্রায় ১০০ মিটার সাগরের ঢেউয়ের তোড়ে ভেঙে গেছে।

স্থানীয়রা বলছেন, সাগরের পানির ঢেউ বেড়ে যাওয়ায় মেরিন ড্রাইভ সড়কের রক্ষাকবজ জিও ব্যাগ দুর্বল হয়ে গেছে। অনেকেই নিয়ম না মেনে সড়কের কাছ থেকে বালু উত্তোলন করে জমি ভরাট করেছে। যার কারণে পানি সামান্য বাড়লে সড়কটিতে ভাঙন দেখা যায়।

স্থানীয় বাসিন্দা ইসমাইল বলেন, গত বছর বর্ষাকালে সাগরে পানির উচ্চতা বেড়ে গিয়ে বিভিন্ন স্থানে মেরিন ড্রাইভ সড়কটিতে ভাঙন ধরে। মনে হচ্ছে, এ বছর ভাঙন আরও বড় হবে। এখন সময় সন্নিকটে, যদি একটু সচেতন হই বড় আকারের ক্ষতি থেকে সড়কটি রক্ষা পাবে।

এ বিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আদনান চৌধুরি বলেন, সড়ক ও জনপথ বিভাগের সাথে ভাঙনের বিষয়ে কথা বলছি। তারা সেনাবাহিনীর সাথে কথা বলে খুব দ্রুত এ বিষয়ে ব্যবস্থা নিবে।

Advertisement

উল্লেখ্য, এদিকে ২০১৭ সালের মাঝামাঝি নির্মাণ কাজ শুরু হয় কক্সবাজার শহরের কলাতলী জিরো পয়েন্ট থেকে টেকনাফের সাবরাং জিরো পয়েন্ট পর্যন্ত মেরিন ড্রাইভ সড়কের ৮০ কিলোমিটার এলাকায়। সড়কটি সড়ক ও জনপথ বিভাগের অধীন হলেও নির্মাণ তদারকি ও রক্ষণাবেক্ষণ করছে সেনাবাহিনীর প্রকৌশল কোর। নয়নাভিরাম সড়কটি দেশের পর্যটন শিল্পের অন্যতম আকর্ষণীয় স্থান হিসেবে বেশ সমাদৃত।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version