Connect with us

ক্রিকেট

কেপিএলে খেলতে গিবসকে বিসিসিআইর বাধা

Published

on

পাকিস্তানে খেলতে যেতে বাধা দিচ্ছে ভারত। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বিপক্ষে এমন গুরুতর অভিযোগ এনেছেন হার্শেল গিবস। শুধু তাই নয়, খেলতে গেলে পরবর্তীতে ভারতে ঢুকতে না দেবার হুমকি দেয়া হয়েছে বলেও উল্লেখ করেছেন এই সাবেক প্রোটিয়া ক্রিকেটার।

৬ থেকে ১৭ অগস্ট পর্যন্ত হওয়ার কথা কাশ্মীর প্রিমিয়ার লিগ (কেপিএল)। স্বাধীন কাশ্মীরে (পাক অধিকৃত কাশ্মীর) হওয়ার কথা এই লিগ। সেখানে বহু সাবেক ক্রিকেটারের অংশ নেয়ার কথা ছিল। ওভারসিজ ওয়ারিওর্স নামক একটি দলের হয়ে খেলার কথা গিবসের। 

তবে রাজনৈতিক কারণে এই টুর্নামেন্টে বিদেশিদের অংশগ্রহণ ঠিকভাবে দেখছে না ভারত। সাবেক প্রোটিয়া ক্রিকেটারের দাবি, বিসিসিআই-এর চাপে খেলতে যেতে পারছেন না তিনি। গিবস টুইট করে লেখেন, 'বিসিসিআই-এর উচিত নয় রাজনৈতিক জটিলতার জন্য আমাকে কাশ্মীর প্রিমিয়ার লিগে খেলতে না দেওয়া। হুমকি পর্যন্ত দেয়া হয়েছে, যে ক্রিকেট সংক্রান্ত কোনও কাজের জন্য আমাকে ভারতে ঢুকতে দেয়া হবে না। এটা হাস্যকর।'

ইতোমধ্যেই মন্টি পানেসর, ম্যাট প্রায়র, ফিল মাস্টার্ড এবং ওয়েইস শাহের মতো ইংরেজ ক্রিকেটাররা সরে গিয়েছেন কাশ্মীর প্রিমিয়ার লিগ থেকে। এছাড়া সরে দাঁড়িয়েছেন একজন লঙ্কান ক্রিকেটারও। কাশ্মীর লিগের মিডিয়া ম্যানেজার সাকিব আব্বাসির দাবি, ভারতের চাপেই এমন পরিস্থিতির সৃষ্টি। আর পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বিসিসিআই-এর এমন কাজকে ন্যাক্কারজনক উল্লেখ করে হুশিয়ারি দিয়েছে আইসিসির কাছে বিষয়টি তুলে ধরার। 

পিসিবি এক বিবৃতিতে জানিয়েছে, ‘পিসিবি মনে করে বিভিন্ন ক্রিকেট বোর্ডকে তাদের অবসরপ্রাপ্ত খেলোয়াড়দের আটকানোর জন্য জোর করা এবং পরবর্তীতে ক্রিকেট সম্পর্কিত কোন কাজের জন্য ভারতের প্রবেশের অনুমতি না দেয়ার হুমকির মাধ্যমে খেলাটির সৌন্দর্য্য নষ্ট করেছে বিসিসিআই।’

Advertisement

‘বিসিসিআইয়ের এমন কর্মকাণ্ড অগ্রহণযোগ্য এবং ক্রিকেটের স্পিরিটের পরিপন্থী। যা ভবিষ্যতের জন্য ভয়াবহ উদাহরণ তৈরি করছে। যা অগ্রাহ্য বা উপেক্ষা করার কোনো সুযোগ নেই। পিসিবি এ বিষয়টি আইসিসি ফোরামে তুলবে এবং নিয়ম অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেবে।’- বিবৃতিতে যোগ করা হয়। 

এএ

ক্রিকেট

যদি বেশি চিন্তা করি, ভালো খেলতে পারবো না: রোহিত

Published

on

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ভালো সময় যায়নি মুম্বাই ইন্ডিয়ান্সের। ভালো যায়নি দলটির সাবেক অধিনায়ক রোহিত শর্মার। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ৩৮ বলে ৬৮ রানের ইনিংস খেলেন রোহিত। মুম্বাই অবশ্য নিজেদের দশম পরাজয় বরণ করেছে একইদিনে। টেবিলের শেষ দল হিসেবে চলতি আসর শেষ করলো দলটি।

শুক্রবার লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে ম্যাচ খেলেছে মুম্বাই। হার্দিক পান্ডিয়া-রোহিতের দল হেরেছে ১৮ রানে। ম্যাচ শেষে জিও সিনেমায় কথা বলেছেন সাবেক মুম্বাই অধিনায়ক। তিনি বলেন, “একজন ব্যাটার হিসেবে, আমি জানি যে স্ট্যান্ডার্ডে থাকার কথা, সেখানে পৌঁছাতে পারিনি। কিন্তু এতগুলো বছর খেলার পর, আমি জানি, যদি বেশি চিন্তা করি, আমি ভালো খেলতে পারবো না।”

তিনি আরও যোগ করেন, “শুধু ভালো মানসিক অবস্থা, সঠিক জোন, অনুশীলন করা এবং খেলার সকল ভুলগুলোর উন্নতি করা, এগুলোই আমি চেষ্টা করে যাই।”

নিজেদের পরিকল্পনা অনুযায়ী মুম্বাই খেলতে পারেনি বলেও মনে করেন রোহিত। অনেক বেশি ভুল করেছে দল, ফলে নিজেদের দোষারোপ করেছেন তিনি। ভারতীয় অধিনায়ক মনে করেন, আইপিএল এমনই। অল্প কিছু সুযোগ আসবে, সেগুলোই আঁকড়ে ধরতে হবে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

হাথুরুসিংহের চোখে ‘কিংবদন্তি’ সাকিব

Published

on

বাংলাদেশ দল এখন অবস্থান করছে যুক্তরাষ্ট্রে। বিশ্বকাপের দিন ঘনিয়ে আসছে। দলগুলো নিচ্ছে শেষ মুহূর্তের প্রস্তুতি। বিশ্বকাপ শুরুর আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজ খেলবে টাইগাররা। বাংলাদেশ দল নিয়ে বিসিবি আজ এক ভিডিও প্রকাশ করেছে। যেখানে স্কোয়াডে থাকা ১৫ জন সদস্য নিয়ে কথা বলেছেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

বাংলাদেশ দলের নানা পরিবর্তন দেখেছেন হাথুরুসিংহে। সবমিলিয়ে বিসিবি ও সাকিব আল হাসানদের সাথে সম্পর্ক তার কম দিনের নয়। সেই জায়গা আলোকপাত করেছেন খেলোয়াড়দের নিয়ে।

সাকিব আল হাসানের প্রসঙ্গ চলেই আসে। সাকিবকে নিয়ে প্রধান কোচ বলেন, “সাকিব ক্রিকেটের কিংবদন্তি। আমরা জানি সাকিব সবগুলো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছে। আশা করছি এটা তার সবচেয়ে বড় বিশ্বকাপ হতে যাচ্ছে। তিন বিভাগেই সে অবদান রাখবে। দারুণ একজন নেতা। খেলোয়াড়দের সাথে ভালোভাবে মিশে যায়, সম্মান দেয় এবং খেলাটা খুব ভালোভাবে বোঝে।”

অধিনায়ক নাজমুল হোসেন শান্ত’র ব্যাপারে হাথুরুসিংহে জানান, “সে কাজের মাধ্যমে নেতৃত্ব দিয়ে থাকে। সামনে থেকে নেতৃত্ব দেয়। ড্রেসিংরুমে সবার সাথে মিশে যায়। মাঠে সে খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ থাকে। এবারের বিশ্বকাপে তার উপর বড় দায়িত্ব। প্রথমবার বিশ্বকাপে অধিনায়কত্বের ‘চ্যালেঞ্জ’ সামলাতে হবে তাকে।”

মাহমুদউল্লাহ রিয়াদকে দলের ‘স্পিরিট’ হিসেবে আখ্যা দিয়েছেন বাংলাদেশ কোচ। তার ‘ভয়ডরহীন’ ব্যাটিংয়ের প্রশংসা দেখা গেছে হাথুরুসিংহের কথায়। পাশাপাশি তার চাপ সামলানোর বিষয়টিও সামনে এনেছেন কোচ।

Advertisement

সাকিব, শান্ত, রিয়াদ শুধু নয়। বিশ্বকাপ স্কোয়াডে থাকা প্রতিটি ক্রিকেটারকে নিয়েই প্রকাশিত ভিডিওতে নিজের পর্যালোচনা জানিয়েছেন হাথুরুসিংহে।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

“বিশ্বকাপ জয়ের কাছাকাছি আছে পাকিস্তান”

Published

on

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো সুযোগ আছে পাকিস্তানের। এমনটি মনে করছেন দলটির পেসার শাহীন শাহ আফ্রিদি। যদিও পাকিস্তানের সম্ভাবনা ও সুযোগ নিয়ে সাবেক ক্রিকেটাররা ইতিবাচক ও নেতিবাচক নানা মন্তব্য করে যাচ্ছেন। সম্প্রতি পিসিবি পডকাস্টে কথা বলতে গিয়ে আফ্রিদি জানালেন আশার কথা।

টি-টোয়েন্টি সংস্করণে পাকিস্তান দল শিরোপা ২০০৯ সালে। এরপর সেমিফাইনাল ও ফাইনাল খেলা হলেও, শিরোপার দেখা পায়নি তারা। সেমিতে যাওয়ার সৌভাগ্য হয়েছিল ২০২১ সালে আর তার পরের বছর ফাইনাল খেলেছে পাকিস্তান।

পাকিস্তান প্রিমিয়ার লিগের (পিএসএল) উদাহরণ টেনেছেন আফ্রিদি। লাহোর কালান্দার্স দলটি তাদের প্রথম ৪ মৌসুম শেষ করেছে টেবিলের শেষে। কিন্তু এরপর ঘুরে দাঁড়িয়েছে তারা, ২০২২ ও ২০২৩ মৌসুমে পরপর দুইবার শিরোপা জিতে নেয় দলটি।

পিসিবি পডকাস্টে আফ্রিদি বলেন, “এটা সম্ভব না যে, আপনি কঠোর পরিশ্রম করছেন, কিন্তু ফলাফল পাচ্ছেন না। লাহোর কালান্দার্সের দিকে তাকান, তারা ৬ বছর কঠোর পরিশ্রম করেছে। তারা খেলোয়াড়দের উন্নতির জন্য প্রোগ্রাম আয়োজন করেছে, শুরুর দিকে টেবিলের শেষে থাকতে হয়েছে তাদের। এরপর ঠিকই পরপর শিরোপা জিতে নিয়েছে।”

আফ্রিদি এরপর যোগ করেন, “পাকিস্তান দলও একই ধারায় আছে। আমরা বিশ্বকাপ (টি-টোয়েন্টি) অর্জনের খুব কাছাকাছি জায়গায় আছি।”

Advertisement

আগামী ৬ জুন যুক্তরাষ্ট্রের বিপক্ষে ডালাসে ম্যাচ দিয়ে পাকিস্তানের বিশ্বকাপ-যাত্রা শুরু হচ্ছে।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version