যেকোনো মূল্যে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে; ইরানি প্রেসিডেন্ট

যেকোনো মূল্যে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের নতুন প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি। বৃহস্পতিবার পার্লামেন্টে শপথ নেওয়ার পর তিনি বলেন, এ ব্যাপারে শত্রুদের কোনো হস্তক্ষেপ সহ্য করবে না ইরান সরকার।

ইরানি গণমাধ্যম পার্স টুডে ও কাতারভিত্তিক আল-জাজিরা জানায়, বৃহস্পতিবার শপথবাক্য পাঠের পর সংবিধান সমুন্নত রাখার অঙ্গীকার করেন ইরানের এই কট্টরপন্থী রাষ্ট্রপ্রধান। প্রেসিডেন্ট রায়িসি জানান, প্রতিবেশীদের প্রতি সহানুভূতিশীল থাকলেও কারো অযাচিত হস্তক্ষেপ সহ্য করা হবে না। আঞ্চলিক শান্তি-সুরক্ষা বজায় রাখতে সবসময়ই তৎপর থাকবে ইরান।

ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি বলেন, ইরানিদের ওপর চাপানো অবৈধ মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করতেই হবে। নিষেধাজ্ঞা তুলে নিতে যেকোনো কূটনৈতিক পরিকল্পনাকে সমর্থন জানাবে নতুন সরকার। আঞ্চলিক শান্তি বজায় রাখতে প্রতিবেশীদের প্রতি বন্ধুত্বপূর্ণ এবং ভ্রাতৃতুল্য সম্পর্ক থাকবে। শত্রুদের কোন হস্তক্ষেপ বিনষ্ট করতে পারবে না আঞ্চলিক নিরাপত্তা।

এদিকে, ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে শিগগিরই আলোচনায় বসে ঐতিহাসিক পরমাণু চুক্তি পুনরুদ্ধারের আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্র। ইরানের জন্য কূটনীতির জানালা সবসময় খোলা থাকবে না বলে সতর্ক করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

২০১৫ সালে পরমাণু অস্ত্র সীমিতকরণে ইরানের সঙ্গে চুক্তি করে যুক্তরাষ্ট্রসহ ছয় জাতি। ২০১৭ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। আবারও পরমাণু কার্যক্রম শুরু করে ইরান। জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আবারো আলোচনা শুরু হয়। তবে কয়েক সপ্তাহ ধরে আলোচনা স্থগিত রয়েছে।

 

 

 

এসএন

Recommended For You

Exit mobile version