Connect with us

ফুটবল

মেসির সম্ভাব্য যত গন্তব্য

Published

on

২১ বছরের সম্পর্কের সম্পর্কের ইতি টেনে বার্সেলোনাকে বিদায় জানিয়েছেন লিওনেল মেসি। হুট করে আসা এমন সিদ্ধান্তে অবাক গোটা ফুটবলবিশ্ব। মেসির বার্সেলোনা ছাড়া যেমন অবিশ্বাস্য, তেমনি এই ফুটবল জাদুকরকে বার্সা বাদে অন্য কোন ক্লাবের জার্সিতেও দেখাটা অপ্রত্যাশিত।
 
তবে বাস্তবতা হচ্ছে, এমন কিছুরই সাক্ষী হতে যাচ্ছে ফুটবলপ্রেমীরা। বার্সেলোনার সঙ্গে মেসির সম্পর্কে শেষ যখন আনুষ্ঠানিক, তখন ইতিহাসের অন্যতম সেরা এই ফুটবলারকে দলে ভেড়াতে ইতিমধ্যে দৌড়ঝাঁপ শুরু করেছে বিশ্বের সব জায়ান্ট ক্লাবগুলো।  চলুন দেখে নেয়া যাক, মেসির পরবর্তী গন্তব্য কোথায় হতে পারে। 

প্যারিস সেন্ট জার্মেইন (পিএসজি)
৬ বারের ব্যালন ডি'অর জেতা ফুটবলারকে বেতন দিয়ে পুষতে পারবে এমন ক্লাব হাতে গোনা ৫-৬টি আছে ইউরোপে। সেই তালিকায় উপরের দিকে থাকবে ফ্রান্সের দল প্যারিস সেন্ট জার্মেইন।

মেসিকে প্রস্তাব দিতে পারে পিএসজি। গত ৩০ জুন ফ্রি-এজেন্ট হওয়ার পর থেকে আর্জেন্টাইন অধিনায়ককে দলে নিতে যারপরনাই চেষ্টা অব্যাহত রেখেছে ফ্রেঞ্চ ক্লাবটি।
 
বার্সা ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণায় মেসিকে দলে নেয়ার দৌঁড়ে এগিয়ে থাকার কথা তাদেরই। ভক্তরা এরই মধ্যে টুইটারে হ্যাশট্যাগ ট্রেন্ড শুরু করেছেন #MessiAuParis (প্যারিসে মেসি) দিয়ে।
 
নেইমার-ডি মারিয়া-এমবাপেদের মতো তারকায় ভরপুর দলটি ইতোমধ্যে সার্হিও রামোস, জর্জিনিয়ো ওয়াইনালডাম, জানলুইজি ডোনারুম্মার মতো বিশ্বসেরা ফুটবলারদের দলে ভিড়িয়েছে।

দলের অধরা ইউয়েফা চ্যাম্পিয়নস লিগ জেতার স্বপ্নটা পূরণ করতে মেসিকে আনার চেষ্টায় কমতি রাখবে না মরিসিও পচেত্তিনোর দল।

ম্যানচেস্টার সিটি
পিএসজির পরে ফেভারিট ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। মেসির গুরু পেপ গার্দিওলা শুরু থেকেই শিষ্যকে নেয়ার ব্যাপারে উৎসাহী। মেসি-পেপ বিস্ফোরণে বার্সেলোনায় ১৪টি শিরোপার উল্লাস দেখেছে বিশ্ব।

Advertisement

আবারও সেই জুটি দেখা যেতে পারে। মেসির বার্সা ছাড়ার দিনই অ্যাস্টন ভিলা থেকে ১০০ মিলিয়ন ইউরো দিয়ে জ্যাক গ্রিলিশকে দলে ভিড়িয়েছেন পেপ। পিএসজির মতো ইউয়েফা চ্যাম্পিয়নস লিগ জেতার স্বপ্নটা পূরণ করতে মেসিকে দলে আনার চেষ্টা করবে সিটি।

তবে গ্রিলিশকে ১০ নম্বর জার্সি দেওয়ায় মেসি সিটিতে যোগ দিলে গার্দিওলা কিছুটা চিন্তাতেই পড়বেন বটে।

ম্যানচেস্টার ইউনাইটেড
সিটির নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডও চেষ্টা চালাতে পারে মেসিকে নিতে। তাদের সেই আর্থিক শক্তি আছে।

তবে ওলে গানার শোলস্কায়ারের দলের খেলার স্টাইলে পরিবর্তন আনতে হবে মেসিকে আনলে। সঙ্গে সিটির সঙ্গে পাল্লা দিয়ে এই আর্জেন্টাইনকে ঘরে টানতে হবে।
 
ইউনাইটেডের মাথা ব্যথা এখন ডিফেন্সিভ মিডফিল্ডার নিয়ে। তারপরও মেসিকে পেলে নিঃসন্দেহে দলের শক্তি বাড়বে ক্লাবের। ২০১৩ সাল থেকে লিগের শিরোপা জেতা হয়নি দলটির। সেই আক্ষেপ মেটানোর পরিকল্পনাতেও মেসি থাকবেন।
 
এই তিন দলের সঙ্গে মেসির সইয়ের দৌঁড়ে আছে ইংলিশ প্রিমিয়ার লিগের দল চেলসি, ইতালিয়ান সেরি আর দল ইউভেন্তাস ও ইন্টার মিলান।

২০০৪ সালে বার্সার মূল দলে সুযোগ পান মেসি। এরপর প্রায় ১৭ বছর এক ক্লাবেই ছিলেন মেসি। প্রায় দেড় যুগে বার্সার জার্সিতে ৭৭৮ ম্যাচে ৬৭২ গোল করেছেন। সাফল্যে মোড়ানো ক্লাব ক্যারিয়ারে মেসি জেতেন ৪টি ইউয়েফা চ্যাম্পিয়নস লিগ ও ১০টি লিগ শিরোপাসহ ৩৫টি শিরোপা।

Advertisement

চেলসি
তালিকায় অন্যান্য দলগুলোর চেয়ে কিছুটা পিছিয়ে থাকলেও বাদ দেয়া যাচ্ছে না স্ট্যামফোর্ড ব্রিজের ক্লাবটিকে। গত মৌসুমে ট্রান্সফার মার্কেটে আধিপত্য দেখানো চেলসিও আছে মেসিকে দলে নেয়ার দৌড়ে। সেক্ষেত্রে চতুর্থ সম্ভাব্য গন্তব্য হিসেবে বর্তমান চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দলটিকেও মাথায় রাখতে হচ্ছে। 

টুখেলের দল মেসিকে নিতে হলে অবশ্য বড় খরচই করতে হবে। তবে উপরের তিন ক্লাবে যদি মেসি নাম না লেখান, তাহলে সেক্ষেত্রে চেলসির নীল জার্সিটাও গায়ে জড়াতে পারেন সাবেক এই বার্সা কিংবদন্তি। 

এএ

ফুটবল

আল হিলালের শিরোপা উৎসবে নেইমার

Published

on

ক্রিস্টিয়ানো রোনালদোর আল নাসরকে পেছনে ফেলে সৌদি প্রো লিগ জিতেছে নেইমারের আল হিলাল। যদিও চোটের কারণে গত বছরের অক্টোবর থেকেই মাঠের বাইরে আছেন ব্রাজিলিয়ান তারকা। তবে দলের শিরোপা জয়ের উদযাপনে পরিবার নিয়ে হাজির হয়েছেন নেইমার।

শনিবার রাতে পয়েন্ট তালিকার সবচেয়ে নিচের দল আল হাজমকে ৪-১ গোলে হারিয়েছে আল হিলাল। আর এই জয়ে ৩ ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত হয় দলটির।

সৌদি প্রো লিগে আল হিলাল শিরোপা জিতলো চলতি মৌসুমে এখন পর্যন্ত কোন ম্যাচ না হেরেই। ৩১ ম্যাচের একটিতেও হারেনি তাঁরা। ২৯ জয় আর ২ ড্রয়ে তাদের পয়েন্ট ৮৯।
সমান ম্যাচ খেলে দ্বিতীয় স্থানে থাকা রোনালদোর আল নাসরের পয়েন্ট ৭৭।

লিগ শিরোপা হারলেও রোনালদো আল নাসরের সামনে সুযোগ আছে আল হিলালকে পেছনে ফেলার। আগামী ৩১ মে জেদ্দায় কিংস কাপের ফাইনালে মুখোমুখি হবে দল দুটি।
এদিকে চোটের কারণে এখনি মাঠে ফেরা হচ্ছে না নেইমারের। পুরোপুরি সুস্থ না হওয়ায় জায়গা হয়নি আসন্ন কোপা আমেরিকার জন্য ঘোষিত ব্রাজিল দলে।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ফুলহামকে হারিয়ে টেবিলের শীর্ষে ম্যানসিটি

Published

on

প্রিমিয়ার লিগে শিরোপা জয়ের আরও কাছাকাছি চলে এলো ম্যানচেস্টার সিটি। আজকের (শনিবার) ম্যাচে ফুলহামকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে সিটি। ফলে লিগ দৌড়ে প্রতিদ্বন্দ্বিতা করতে থাকা আর্সেনালকে দুই’য়ে নামিয়ে শীর্ষে উঠে গেল সিটি।

ফুলহামের স্টেডিয়াম ক্র্যাভেন কটেজে মুখোমুখি হয়েছিল দুই দল। একরকম পাত্তা না দেওয়ার মতো করে খেলা চালিয়ে নিয়েছে ম্যানসিটি। জয়টা দরকার ছিল তো বটেই। সেই ক্ষুধা মাঠে দেখিয়েছে পেপ গার্দিওয়ালার শিষ্যরা।

পুরো ৯০ মিনিটের ম্যাচে জোড়া গোল এসেছে সিটি ডিফেন্ডার ইওস্কো গাভারদিওলের পা থেকে। ম্যাচ পরিসংখ্যান থেকে দেখা যায়, সিটি যেখানে ১৬ টি শট নিয়েছে, সেখান ফুলহামের শট মাত্র ১ টি। অ্যাওয়ে ম্যাচ হলেও সিটির খেলার ধরনে তেমনটি মনে হয়নি। বরং দাপট বজায় রেখে ৬৫ শতাংশ ম্যাচ নিয়ন্ত্রণ নিয়ে খেলা শেষ করে ইতিহাদের সৈন্যরা।

গাভারদিওলের পায়ে প্রথম গোল আসে খেলার ১৩ মিনিটের মাথায়। দ্বিতীয় গোলটি করেন ইংলিশ মিডফিল্ডার ফিল ফোডেন, ৫৯ মিনিটে। ম্যাচের ৭১ মিনিটের মাথায় গাভারদিওলের সুযোগ আসে। সে সুযোগ মিস করেননি এই ক্রোয়েশিয়ান ডিফেন্ডার। ফুলহামের কফিনে শেষ পেরেকটি ঠুকেছেন আর্জেন্টাইন স্ট্রাইকার জুলিয়ান আলভারেজ। যোগ করা সময়ের খেলায় পেনাল্টি থেকে গোল করেন এই তরুণ।

ফুলহামের বিপক্ষে এই জয়ের পর ৩৬ ম্যাচে ২৬ জয় নিয়ে ৮৫ পয়েন্ট সহযোগে টেবিলের শীর্ষে উঠে এসেছে ম্যানসিটি। অন্যদিকে আর্সেনালও সমান ৩৬ ম্যাচ খেলে ২৬ জয় পেয়ে ৮৩ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে অবস্থান করছে। এদিকে সিটির জয়ে লিভারপুলের লিগ ধরে রাখার সম্ভাবনা একেবারেই নাই হয়ে গেল। ইয়ুর্গেন ক্লপের দল ৩৬ ম্যাচ খেলে ৭৮ পয়েন্ট নিয়ে আছে টেবিলের ৩ নম্বর অবস্থানে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

টানা পঞ্চমবারের মতো শিরোপা জিতলো বসুন্ধরা কিংস

Published

on

টানা পঞ্চমবারের মতো শিরোপা জিতল বসুন্ধরা কিংস। এখনো হাতে ৩ ম্যাচ। আজ (শনিবার) বাংলাদেশ প্রিমিয়ার লিগে বসুন্ধরার প্রতিপক্ষ ছিল মোহামেডান স্পোর্টিং ক্লাব। ময়মনসিংহের রফিক ভুঁইয়া স্টেডিয়ামে ২-১ গোলে জিতে অস্কার ব্রুসনের দল জানান দিয়েছে, তারা এখন চলতি মৌসুমের চ্যাম্পিয়ন দল, শিরোপাধারী।

ম্যাচ শুরুর ১৮ মিনিটে গোলের দেখা পায় বসুন্ধরা। আক্রমণাত্মক ফুটবলে মোহামেডানকে খুব বেশি সুযোগ দেয়নি তারা। প্রথম গোলটি আসে দরিয়েলতন গোমেজের পা থেকে। বল বাড়িয়েছিলেন শেখ মোরসালিন, কিছুটা পা ছুঁয়ে যায় মিগেল ফিগেইরার আর তাতেই এক কোণাকুণি শটে প্রতিপক্ষের জাল ভেদ করেছেন দরিয়েলতন।

দ্বিতীয়ার্ধের শুরুতে আবারও দরিয়েলতনের গোল। এবার মোরসালিনের কর্নার আর সেখান থেকে হেড। নিশ্চিতভাবেই বেশ খানিকটা আনন্দ বয়ে যাচ্ছিল বসুন্ধরা খেলোয়াড়দের মনে। অবশ্য এক সান্ত্বনার গোল পেয়েছে মোহামেডান। মিনহাজ রাকিবের এক গোল আসে ৬৫ মিনিটের দিকে।

এরপর দুই দলের আরও কিছু আক্রমণ-প্রতিআক্রমণ হলেও কেউ আর গোলের মুখ দেখেনি। রেফারি শেষ বাঁশি বাজার পর বসুন্ধরার খেলোয়াড়েরা উল্লাসে মাতেন। প্রিমিয়ার লিগে ১৫ ম্যাচ খেলে ৪০ পয়েন্ট নিয়ে মুকুট ধরে রাখল দলটি। একই সমান ম্যাচ খেলে ২৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আজকের প্রতিপক্ষ দল মোহামেডান। এর আগে প্রথম লেগে মোহামেডানের সাথে ১-০ গোলে হেরেছিল বসুন্ধরা। লিগে সেটাই একমাত্র হার ছিল তাদের। এবার আর সেই ভুল করেনি ব্রুসনের শিষ্যরা, বরং জয় তুলে অর্জনের পাল্লা ভারী করল।

এর আগে ২০১৮-২০১৯ মৌসুমে প্রথমবারের মতো শিরোপার স্বাদ পায় বসুন্ধরা। এরপর শিরোপা থেকে তাদের আর কেউ পিছিয়ে রাখতে পারেনি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version