Connect with us

ফুটবল

আইফেল টাওয়ার বুকড, পিএসজি যাচ্ছেন মেসি!

Published

on

বার্সেলোনার সঙ্গে দীর্ঘ দেড় যুগের সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে গেছে দলের সেরা তারকা লিওনেল মেসির। এখন সবার দৃষ্টি কোথায় যাচ্ছেন এলএমটেন? মেসির গন্তব্য হিসেবে অনেক ক্লাবের নামে সামনে এসেছে। তাদের মধ্যে শীর্ষ দুই স্থানে রয়েছে কাতারের মালিকানাধীন ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইন (পিএসজি) এবং ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। এ দুই ক্লাব আগে থেকেই মেসিকে নেয়ার রেসে এগিয়ে ছিল।
 
কিন্তু গতকাল ম্যানসিটি কোচ পেপ গার্দিওলার বক্তব্যের মাধ্যমে পরিষ্কার হয়ে যায় ইংলিশ ফুটবলার জ্যাক গ্রিলিশকে আগেই দলে নেয়ায় আপাতত তারা আর মেসির দিকে হাত বাড়াতে পারছে না। তাহলে বাকি রইলো এক পিএসজি। 

বিশ্বের বড় বড় গণমাধ্যমগুলোতে গুঞ্জন উঠেছে তিন বছরের চুক্তিতে ফরাসি ক্লাবটিতে যাচ্ছেন ক্ষুদে জাদুকর। অন্তত ফ্রান্স, স্পেন ও আর্জেন্টিনার নির্ভরযোগ্য ক্রীড়াসাংবাদিক ও গণমাধ্যমের পাকা খবর এটাই।

ফরাসি সংবাদমাধ্যম লে কিপ জানিয়েছে, পিএসজিতে যাওয়ার ব্যাপারে মেসি এর মধ্যেই বন্ধু নেইমার ও দলীয় সতীর্থ দি মারিয়ার সঙ্গে কথাবার্তা চালিয়ে যাচ্ছেন। সেই সঙ্গে তিনি পিএসজির আর্জেন্টাইন কোচ মরিসিও পচেত্তিনোর সঙ্গেও কথা বলেছেন। ক্লাবে আসার আগে নিজের সম্ভাব্য ভবিষ্যত ক্লাবের ভেতর-বাইরের অবস্থা জানার চেষ্টা করছেন। এদিকে নেইমারও খুব করে চাইছেন প্রিয় বন্ধু যেন পিএসজিতে আসেন। 

ফরাসী আউটলেট আরএমসি স্পোর্টের প্রকাশিত খবর অনুযায়ী নেইমার তো এক প্রকার ঘোষণাই দিয়েছেন যে, মেসি পিএসজিতে এলে তার নিজের ১০ নম্বর জার্সি উপহার হিসেবে দিবেন। যদিও রিপোর্টটি আরও জানিয়েছে নেইমারের জার্সি নেয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন মেসি। এমনকি সে পিএসজিতে যোগ দিলেও ১০ নম্বর জার্সি পড়ে খেলবেন না বলেও জানিয়েছেন এই মহাতারকা।

ওদিকে পিএসজির দলবদল বিষয়ে নির্ভরযোগ্য ফরাসি সাংবাদিক মুহামেদ বুহাফসি জানিয়েছেন, নিজের পরবর্তী ক্লাব হিসেবে মেসি ইতোমধ্যে পিএসজিকে বেছে নিয়েছেন। পিএসজির সঙ্গে মেসির চুক্তিটা কেমন হবে, সেটারও একটা ধারণা দিয়েছেন তিনি। আপাতত দুই বছরের চুক্তি, আরও এক বছর বাড়ানোর সুযোগ থাকবে চুক্তিতে। পিএসজি চাইছে চলতি সপ্তাহের মধ্যেই মেসির গায়ে নিজেদের জার্সি পরাতে।

Advertisement

এদিকে শোনা যাচ্ছে আগামী ১০ আগস্ট আইফেল টাওয়ার বুকড করে ফেলেছে পিএসজি কর্তৃপক্ষ। এর আগে পিএসজি আইফেল টাওয়ার যখন বুক করেছিলো তখন তারা সেখানে নেইমারকে পিএসজির ফুটবলার হিসেবে সকলের সামনে তুলে ধরেছিলো। 

বিশ্ব ক্রীড়াসাংবাদিক ও গণমাধ্যমের রিপোর্ট শেষ পর্যন্ত ফ্রান্সের ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইর জার্সিতেই দেখা যেতে পারে মেসিকে। এ বিষয়টিকে আরো উস্কে দিয়েছেন কাতারের বাদশা তামিম বিন হামাদ আল থানির ভাই খালিদ বিন হামাদ বিন খলিফা আন থানি।

প্যারিসের দলটির জার্সি পরা মেসির একটি পোস্টারও প্রকাশ করেন তিনি লিখেছেন, আলোচনা আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে। ঘোষণার অপেক্ষায়। 

এদিকে ইউরোপিয়ান ফুটবলের দলবদল বিশেষজ্ঞ সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো জানিয়েছে, ২০২৩ সাল পর্যন্ত মেসির সঙ্গে চুক্তি করছে পিএসজি। দুই মৌসুমে দলটির হয়ে মাত মাতাবেন তিনি। প্রতি মৌসুমে ৪০ মিলিয়ন ইউরো পাবেন। যা বাংলাদেশি মুদ্রায় ৩৯৮ কোটি ৪১ লাখ টাকারও বেশি।

এএ

Advertisement

ফুটবল

মেসি-বার্সার চুক্তির সেই ন্যাপকিন নিলামে বিক্রি

Published

on

১৩ বছর বয়সী লিওনেল মেসি বার্সেলোনার ট্রায়ালে সবাইকে অবকা করে দিয়েছিলেন।  মেসির প্রতিভায় মুগ্ধ হয়ে যেন অন্য কোনো ক্লাব তাকে কিনতে না পারে, সে জন্য তাড়াহুড়া করে একটি ন্যাপকিন পেপারের ওপর আর্জেন্টাইন ফরোয়ার্ডের সঙ্গে চুক্তি করেছিলো বার্সেলোনা।

গত ফেব্রুয়ারিতে জানা গিয়েছিল, ঐতিহাসিক সেই ন্যাপকিন পেপার মার্চে নিলামে তুলবে ব্রিটিশ নিলামপ্রতিষ্ঠান বোনহামস।  নিলামে ন্যাপকিন পেপারের ভিত্তিমূল্য ছিল ৩ লাখ ডলার।

মার্চে বার্তা সংস্থা এএফপি জানিয়েছিল, ন্যাপকিন পেপারের দাম ৬ লাখ ৩৫ হাজার ডলার পর্যন্ত উঠতে পারে। কিন্তু মেসি-বার্সা চুক্তির সেই ন্যাপকিন পেপারটি শুক্রবার নিলামে ৯ লাখ ৬৫ হাজার ডলারে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১১ কোটি ২৯ লাখ টাকা) বিক্রি হয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

বায়ার্ন ছাড়ছেন টুখেল, নিশ্চিত করলেন নিজেই

Published

on

বায়ার্ন মিউনিখ ছাড়ছেন টমাস টুখেল। আজ (১৭ মে) তিনি নিজে এ ব্যাপারে নিশ্চিত করেছেন। এই মৌসুমের শেষ টুখেলের চলে যাওয়ার কথা ছিল। তবে নতুন করে আবার আলোচনা উঠেছিল তাকে রাখার ব্যাপারে। কারণ মিউনিখ যাদের কোচ হিসেবে চাচ্ছিল, তাদের সাথে চুক্তি করা সম্ভব হয়নি।

আলোচনা উঠলেও, তা হচ্ছে না। টুখেল মিউনিখ ছেড়ে যাচ্ছেন। এই জার্মান কোচ চলে যাবেন বলে, মিউনিখ চেষ্টা করেছে নতুন কাউকে নেওয়ার। যে তালিকায় ছিল জাবি আলোনসো, রালফ রানগনিক, হুলিয়ান নাগেলসম্যান। তবে তারা কেউ রাজি হয়নি মিউনিখের দায়িত্ব গ্রহণ করতে।

সংবাদ সম্মেলনে টুখেল বলেন, “এটা আমার শেষ সংবাদ সম্মেলন এখানে। ফেব্রুয়ারির সেই সিদ্ধান্তই থাকছে।”

“গত সপ্তাহে ক্লাবের সাথে আবারও কথাবার্তা হচ্ছিল। তবে আমরা কোনো চুক্তিতে যেতে পারিনি। ফলে আমরা ফেব্রুয়ারির সিদ্ধান্ততে থাকছি।”

হফেনহাইমের সাথে আসন্ন ম্যাচটি হতে যাচ্ছে টুখেলের শেষ কাজ। চলতি মৌসুমে লিগের দ্বিতীয় স্থানে থেকে শেষ করছে মিউনিখ। এবারের মৌসুমে শিরোপা জিতেছে বায়ার লেভারকুসেন।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ইসরায়েলকে ফুটবলে নিষিদ্ধের দাবিতে ভোট

Published

on

ইসরায়েলকে আন্তর্জাতিক ফুটবলে নিষিদ্ধের দাবি উঠেছে। ফিফায় এ বিষয়ে ফিলিস্তিন থেকে চিঠি দেওয়া হয়েছিল এর আগে। সেসময় এশিয়ান ফুটবল ফেডারেশন (এএফসি) থেকে সমর্থন করা হয়েছিল ফিলিস্তিনের দাবিকে। আজ (শুক্রবার) ফিফা কংগ্রসে উক্ত বিষয়ে ভোট হওয়ার কথা রয়েছে।

ইসরায়েল ও ফিলিস্তিনের চলমান সংকট গত ৮ মাস ধরে চলছে। জানা যায় এই সময়ে ৩৫ হাজারের বেশি মানুষ মারা গেছে। মানবাধিকার লঙ্ঘনের এক প্রকাশ্য উদাহরণ এটি। যেখানে এএফসি থেকেও সমালোচনা করা হয়েছে এবং ফিলিস্তিনকে সমর্থন দেওয়া হয়েছে। নিজেদের জায়গা থেকে ইসরায়েলকে ফুটবলে নিষিদ্ধ করতে চায় এএফসিও।

সংগঠনটির সভাপতি সালমান বিন ইব্রাহিম আল খলিফা জানিয়েছেন, “এএফসি ও ফিফা তাদের সদস্য রাষ্ট্রের মতোই শক্তিশালী। যখন কেউ একজন ক্ষতিগ্রস্ত হয়, তখন বাকিদের উপরও সেটার প্রভাব পড়ে। তাই এএফসি ঐকমত্য পোষণ করছে ফিলিস্তিন এফএ’র সাথে। ফিফার নিয়ম ও আইন অনুযায়ী ফিলিস্তিনের ফুটবল যে ধরনের সংকটের মুখোমুখি হয়েছে, তার স্থায়ী সমাধান দাবি করছি।”

ফিলিস্তিনে ফুটবলের বিভিন্ন অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। যেখানে ফুটবলার, কোচ, কর্মকর্তাদের মৃত্যুর খবরও উঠে এসেছে। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন, “ফিলিস্তিনে এখন যা চলছে তাতে আমরা সবাই ভুগছি। আমরা দূর থেকে ক্ষতিগ্রস্তদের জন্য প্রার্থনা জানাতে পারি। আমরা স্মরণ করি বিশ্বের সকল নির্যাতিত শিশুদের। যদিও ফুটবল এসব ব্যাপারে খুব অল্প কিছুই করতে পারে। তবে সবাইকে একসাথে করতে পারে ফুটবল।”

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version