ক্যালিফোর্নিয়ায় দাবানলে পুড়ে যেতে পারে ১০ হাজার ঘরবাড়ি

যুক্তরাষ্ট্রের নর্দার্ন ক্যালিফোর্নিয়া অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল। আজ রোববার ছুটির দিনে ১০ হাজারের বেশি ঘরবাড়ি পুড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজ জানিয়েছে, এরই মধ্যে ক্যালিফোর্নিয়ার সিয়েরা নেভাদার গ্রিনভিলের ১৮০টি বাড়ি পুড়ে ছাই হয়েছে। নয়নাভিরাম বনজ এলাকা সিয়েরা নেভাদার বাসিন্দাদের ১০ হাজারের বেশি ঘরবাড়ি বিপজ্জনক অবস্থায় রয়েছে। রোববার ছুটির দিনে বাড়িঘর পুড়ে যাওয়ার আশঙ্কা করছে আয়তনে নিউইয়র্ক নগরীর চেয়েও বড় এলাকার বাসিন্দারা।

ক্যালিফোর্নিয়ার ফায়ার অ্যান্ড ফরেস্ট্রি প্রটেকশন ডিপার্টমেন্ট জানিয়েছে, এবার যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে দাবানল। গেল বৃহস্পতিবার ও শুক্রবার গ্রিনভিল শহরে আগুন ভয়াবহ তাণ্ডব চালায়। আগুন ছড়িয়ে পড়ে গ্রিনভিলের আড়াই শ’ বর্গকিলোমিটারের বেশি জায়গাজুড়ে। এতে পুড়ে যায় ২৬৮টি বাড়ি। দাবানলে অন্তত আট জন নিখোঁজ রয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, শনিবার ঘন ধোঁয়ার কারণে নর্দার্ন ক্যালিফোর্নিয়ার প্লেসার কাউন্টি এলাকার বাসিন্দাদের ঘরে থাকার নির্দেশনা দেওয়া।

সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র, কানাডা, গ্রীস ও তুরস্কে দাবানলে ব্যাপক ক্ষতি হয়েছে। এর নেপথ্য কারণ হিসেবে জলবায়ু পরিবর্তনকে দায়ী করা না হলেও জলবায়ু পরিবর্তনে বিশ্বব্যাপী পরিবেশের অস্থিরতা দিন দিন বাড়ছে তা পরিষ্কার।

সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র, কানাডা, গ্রিস ও তুরস্কে দাবানলে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে। এসব ঘটনার নেপথ্য কারণ হিসেবে সরাসরি জলবায়ু পরিবর্তনের কথা বলা না গেলেও জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বব্যাপী পরিবেশের অস্থিরতা যে দিন দিন বাড়ছে, তা সবার কাছে পরিষ্কার।

 

এসএন

Recommended For You

Exit mobile version