ডেল্টায় বিভিন্ন দেশে আবারও বাড়ছে সংক্রমণ

ডেল্টায়

করোনার ডেল্টা ধরনের কারণে বিশ্বের বিভিন্ন দেশে আবারও বাড়ছে শনাক্তের সংখ্যা। আবারও মৃত্যু বেড়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও রাশিয়ায়। বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে থাইল্যান্ড, জাপানসহ বেশ কয়েকটি দেশে। ভারতে টিকা নেওয়া ব্যক্তিদের মধ্যেও ছড়াচ্ছে ডেল্টা প্লাস।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা, মিসিসিপি, লুইসিয়ানাসহ কয়েকটি অঙ্গরাজ্যের হাসপাতালগুলো ক্ষমতার বেশি করোনা রোগী ধারণ করছে। গেল সপ্তাহে দেশটিতে গড়ে প্রতিদিন এক লাখের বেশি মানুষ শনাক্ত হয়েছে। স্বাস্থ্যকর্মীদের সহায়তায় ১৫শ’ ন্যাশনাল গার্ড নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন ওরেগনের মেয়র।

ভারতের মহারাষ্ট্র অঙ্গরাজ্যে করোনার ডেল্টা প্লাস ধরণে মারা গেছে অন্তত পাঁচজন। দুই ডোজ টিকা নেওয়াসহ এই ধরণে শনাক্ত হয়েছে আরো ৬৬ জন। এদের মধ্যে সাত জনের বয়সই ১৮ বছরের নিচে।

বিশ্বে সেপ্টেম্বরের শেষ পর্যন্ত বুস্টার ডোজ দেওয়া বন্ধ রাখলে টিকার বৈষম্য কিছুটা কমে আসবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমন আহ্বানের পরও নাগরিকদের জন্য বুস্টার ডোজের অনুমোদন দিচ্ছে একের পর এক ধনী দেশ। গরিব দেশগুলোকে বঞ্চিত করে পশ্চিমা নেতারা নিজেদের দায় এড়িয়ে গেলে বিশ্বে করোনায় মৃত্যু আরও বাড়বে বলে আবারও সতর্ক করেছে বিশেষজ্ঞরা।

তবে করোনার বুস্টার ডোজের উপর আরো জোর দিচ্ছে টিকা নির্মাতা প্রতিষ্ঠানগুলো। শুধু বুস্টার ডোজের কারণেই অবিশ্বাস্য পরিমাণ মুনাফার পথে রয়েছে ফাইজার ও মডার্না।

এদিকে, লকডাউনের পরও আগামী মাসের মধ্যেই সংক্রমণ দ্বিগুণ হতে পারে বলে সতর্ক করেছে থাইল্যান্ড সরকার। করোনা বিপর্যয় ঠেকাতে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাপানের স্বাস্থ্য কর্মীরা।

ডেল্টার সংক্রমণ ঠেকাতে নতুন করে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করেছে চীন। বিমান, রেল ও জাহাজে ভ্রমণকারীদের জন্য টিকা বাধ্যতামূলক করছে কানাডা। অন্যদিকে, করোনার টিকা সনদ জালিয়াতির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ফ্রান্স সরকার।

 

এসএন

Recommended For You

Exit mobile version