Connect with us

ক্রিকেট

স্কটল্যান্ড ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু টাইগারদের

Published

on

আইসিসির প্রকাশিত সূচি অনুযায়ী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাকি দুই মাস। অর্থাৎ আগামী ১৭ অক্টোবর মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্ব। আর আসরের উদ্বোধনী দিনেই শুরু হচ্ছে বাংলাদেশের মিশন। প্রথম ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ স্কটল্যান্ড। 
 
১৯ অক্টোবর প্রথম পর্বের দ্বিতীয় ম্যাচে মাহমুদউল্লাহ রিয়াদরা খেলবে ওমানের বিপক্ষে। ২১ অক্টোবর লাল-সবুজের প্রতিনিধিদের বিপক্ষে লড়বে পাপুয়া নিউগিনি।

১৭ অক্টোবর পর্দা উঠে এই বিশ্বকাপের ফাইনাল ম্যাচ মাঠে গড়াবে আগামী ১৪ নভেম্বর। টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ করে এমনটা জানিয়েছে আইসিসি। 

প্রথমপর্বে দুটি গ্রুপ রয়েছে। যেখানে বাংলাদেশ পড়েছে 'বি' গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষ ওমান, পাপুয়া নিউগিনি আর স্কটল্যান্ড। এই গ্রুপের সবগুলো খেলা হবে ওমানে। 

বাংলাদেশ দল এই পর্বে নিজেদের প্রথম দুই ম্যাচ খেলবে স্থানীয় সময় ৬টায় অর্থাৎ বাংলাদেশ সময় রাত ৮টায় এবং পাপুয়া নিউ গিনির বিপক্ষে খেলবে স্থানীয় সময় ২টায় অর্থাৎ বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

প্রথম পর্বে ‘এ’ গ্রুপে লড়বে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড ও নামিবিয়া। এই গ্রুপের সবগুলো ম্যাচ হবে সংযুক্ত আরব আমিরাতে। প্রথম পর্বের লড়াই শেষে প্রতি গ্রুপের চাম্পিয়ন আর রানার্সআপ দল সুপার টুয়েলভে খেলার যোগ্যতা অর্জন করবে।

Advertisement

সুপার টুয়েলভে ম্যাচ হবে সর্বমোট ৩০টি। দুবাই, আবুধাবি ও শারজায়, এই তিন ভেন্যুতে হবে এই রাউন্ডের ম্যাচগুলো। এই রাউন্ড শেষে বাকি থাকবে দুটি সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচটি।

এস

ক্রিকেট

পাকিস্তানের সাথে খেলা কিছুটা ‘ট্রিকি’, বলছেন হারভজন

Published

on

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে নানা আলোচনা ছড়িয়ে-ছিটিয়ে উঠছে। দুই দেশের সাবেক ক্রিকেটাররাও মজে উঠছেন নানা মন্তব্যে। ভারতের সাবেক স্পিনার হারভজন সিং সেই তালিকায় যোগ দিয়েছেন। পাকিস্তানের সাথে খেলা কিছুটা ট্রিকি মনে হয় তার কাছে।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ-এ তে অবস্থান করছে ভারত ও পাকিস্তান। জুনের ৯ তারিখ নিউ ইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে ৭ বার, এরমধ্যে ৬ বার ভারত জিতেছে। সর্বশেষ ২০২২ বিশ্বকাপে ভিরাট কোহলির দারুণ এক ৮২ রানের ইনিংসে জয় নিশ্চিত করেছে দলটি।

‘স্টার স্পোর্টস প্রেস রুম’ শো’তে কথা বলতে গিয়ে হারভজন বলেন, “দিনের শেষে পাকিস্তানের সাথে খেলা কিছুটা ট্রিকি। দুই দল খুব বেশি ম্যাচ খেলে না একে অপরের সাথে। আমরা একজন আরেকজনের শক্তি ও দুর্বলতার জায়গা সম্পর্কে খুব বেশি জানি না। তবে ভারতীয় ম্যানেজমেন্ট সবসময় খোঁজ রাখে সব খেলোয়াড় নিয়ে, তাদের শক্তি ও দুর্বলতার জায়গাগুলো নিয়ে।”

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজের ৬ ভেন্যু এবং যুক্তরাষ্ট্রের ৩ টি স্টেডিয়ামে। পাকিস্তানের ম্যাচটি আয়োজন করবে নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। যে স্টেডিয়ামের সার্বিক বিষয় নিয়ে আইসিসি সম্প্রতি ধারণা দিয়েছে। তবে হারভজন মনে করছেন, নির্দিষ্ট দিনে দলগুলো কী ধরনের সিদ্ধান্ত নেয়- তার উপরই অনেককিছু নির্ভর করবে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বাবরকে নিয়ে পরিকল্পনার কথা বললেন কার্স্টেন

Published

on

পাকিস্তান দলের গুরুত্বপূর্ণ সদস্য বাবর আজম। নতুন করে আবারও সাদা বলের ক্রিকেটে দায়িত্ব পেয়েছেন। এদিকে পাকিস্তানের নতুন প্রধান কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন গ্যারি কার্স্টেন। কার্স্টেনের জবানিতে বাবরের প্রশংসা ভেসে উঠেছে। পাশাপাশি অধিনায়ককে নিয়ে ব্যাটিং পরিকল্পনাও জানিয়েছেন এই দক্ষিণ আফ্রিকা কোচ।

সম্প্রতি ‘টকস্পোর্ট ক্রিকেট’ এর সাথে কথা বলেছেন পাকিস্তান কোচ। বাবরকে বাইরের কোনো চাপ থেকে মুক্ত রাখা যায় কীভাবে, সেই আলোচনা তুলেছেন কার্স্টেন। এই কোচ বলেন, “আমি বাবরের সাথে যুক্ত থাকছি। সে ক্রিকেটার হিসেবে উল্লেখযোগ্যভাবে ভালো করে চলেছে। পাশাপাশি দলের নানারকম দায়িত্ব নিজের কাঁধে রাখে। আমরা কোচিং স্টাফরা যা চেষ্টা করবো, তার কাঁধটা একটু হালকা করতে। এবং তাকে এটা মনে করিয়ে দেওয়া যে, সে দলের অন্য খেলোয়াড়দের মতোই। তাহলে সে মুক্ত থাকতে পারবে এবং নিজের মেধা অনুযায়ী খেলতে পারবে।”

কার্স্টেন বাবরকে নিয়ে নিজের পরিকল্পনা জানিয়েছেন। সর্বশেষ আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছে পাকিস্তান। সিরিজের শেষ ম্যাচটিতে দারুণ এক ইনিংস খেলেন। প্রোটিয়া এই কোচ মনে করেন, শুধু বাবর নয়- বাকি খেলোয়াড়দেরও একইভাবে এগিয়ে আসতে হবে দলের প্রয়োজনে।

কার্স্টেন বলেন, “এটা ঠিক না যে, একজন খেলোয়াড় সব চাপ নিয়ে নেবে। এখানে অনেক খেলোয়াড় আছেন- যারা ম্যাচজয়ী অবদান রাখতে পারে, বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেটে। যা তাকে চাপমুক্ত রাখতে পারবে। আমার মনে হয় সে অধিনায়ক হিসেবে ফিরতে পেরে খুশি। আমি কোচ-অধিনায়কের সম্পর্ক নিয়ে কাজ করতে মুখিয়ে আছি।”

বিশ্বকাপ শুরু করার আগে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে পাকিস্তান। যেখানে দুই দল ৪ ম্যাচের টি-টোয়েন্টি লড়াইয়ে মুখোমুখি হবে। আগামী ২২ মে থেকে শুরু হতে যাচ্ছে সিরিজটি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

পাকিস্তানের ওপেনিং জুটি বাতলে দিলেন মালিক

Published

on

বিশ্বকাপে পাকিস্তানের ওপেনিংয়ে দায়িত্ব পালন করবে কারা, তা নিয়ে কিছুটা আলোচনা চলছে। মারকুটে ওপেনার সাইম আইয়ুবের যুক্ত হওয়াতে অনেকটাই সহজ হয়েছে দলটির পরিকল্পনা। তবে পাকিস্তানের অভিজ্ঞ ক্রিকেটার শোয়েব মালিক কিছুটা নতুন ভাবে পরিকল্পনা বাতলে দিলেন।

প্রতিপক্ষ যখন বড় রান লক্ষ্যমাত্রা হিসেবে দাঁড় করাবে, তখন একরকম ভাবনার মধ্য দিয়ে যেতে হবে। অর্থাৎ তখন সাইমকে ওপেনিংয়ে দেখতে চান মালিক। যুক্তরাষ্ট্রে গণমাধ্যমের সাথে আলাপকালে তিনি জানান, “দেখুন, সাইম আইয়ুব এমন ক্রিকেটার যিনি হাই-রিস্ক খেলে থাকে। যে ব্যাটার ঝুঁকি নিয়ে খেলে, তার ধারাবাহিক পারফর্ম করার সম্ভাবনা কম থাকে। তবে তার অনেক বেশি মেধা রয়েছে। আপনাকে দেখতে হবে, যদি হাই-স্কোরিং ম্যাচ হয়ে থাকে, তবে সাইম আইয়ুবকে ওপেন করানো যায়।”

ম্যাচে যদি প্রতিপক্ষ স্বাভাবিক মাত্রার রান করে সেক্ষেত্রে আইয়ুবকে ওপেনে চান না মালিক। তিনি বলেন, “যদি হাই-স্কোরিং ম্যাচ না হয়, তবে তা কন্ডিশনের উপর নির্ভর করবে। যদি এটা ১৬০-১৭০ রানের ম্যাচ হয়, তবে আমার মনে হয় বাবর (আজম) ও (মোহাম্মদ) রিজওয়ানের ওপেন করা উচিত।”

পাকিস্তানের বিশ্বকাপ যাত্রা শুরু হবে ডালাসে। আগামী ৬ জুন যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচ দিয়ে যাত্রা শুরু করবে তারা। পরের ম্যাচ জুনের ৯ তারিখ ভারতের বিপক্ষে। এরপর কানাডার বিপক্ষে জুনের ১২ তারিখ ম্যাচ খেলবে বাবরের দল। সর্বশেষ লিগ ম্যাচটি জুনের ১৬ তারিখ আয়ারল্যান্ডের বিপক্ষে অনুষ্ঠিত হবে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version