Connect with us

ক্রিকেট

আফ্রিদির আগুনে বোলিংয়ে সিরিজ ড্র করলো পাকিস্তান

Published

on

কাকতালীয় বলা যায়। ২০০৫, ২০১১ এবং ২০২১। তিন বছর পাকিস্তান ওয়েস্ট ইন্ডিজের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলেছে। তিন সিরিজের ফল একই। ১-১ ড্র। 

শুধু কি তাই? তিন সিরিজেই প্রথম ম্যাচ ওয়েস্ট ইন্ডিজ জিতেছে। তারপর বৃষ্টি, ভেজা আউটফিল্ড আর আলোর স্বল্পতা তৈরি হয়েছে। এতসব বাধা পার হয়ে তিনবারই শেষ ম্যাচ জিতে সিরিজে সমতা এনেছে পাকিস্তান। মঙ্গলবার দ্বিতীয় ও শেষ টেস্টের শেষ দিনে দারুণভাবে এবারের সফরে ম্যাচ জিতে সিরিজে সমতা ফিরিয়েছে সফরকারীরা। কিংস্টনের ম্যাচে পাকিস্তান ১০৯ রানে জিতেছে। বল হাতে দুর্দান্ত পারফরম্যান্সে শাহীন আফ্রিদি ম্যাচ সেরা তো বটেই, সিরিজ সেরা হয়েছেন। দুই ম্যাচের সিরিজে এ পাকিস্তানী পেসার ১৮ উইকেট নিয়েছেন।

শাহীন আফ্রিদি এ ম্যাচে ১০ উইকেট নিয়েছেন। প্রথম ইনিংসে ৬ উইকেট নেয়া আফ্রিদি শেষ ইনিংসে নিয়েছেন চার উইকেট। 

শেষ দিনে পাকিস্তানের জয়ের জন্য প্রয়োজন ছিল ৯ উইকেটের। আর ওয়েস্ট ইন্ডিজের দরকার ছিল ২৮০ রানের। পাকিস্তানের জন্য কাজটা কঠিন করে তুলেছিলেন আলজারি জোসেফ এবং ক্র্রেগ ব্রাথওয়েট। দ্বিতীয় উইকেটে অসাধারণ ব্যাটিং করে দলের সম্ভাবনা জিইয়ে রেখেছিলেন। বিশেষ করে অধিনায়ক ব্রাথওয়েট। ২৫০ মিনিট ব্যাট করেছেন। ৩৯ রান করেছেন, তবে খেলেছেন ১৪৭ বল। 

অন্যদিকে জোসেফ ৩৫ বলে ১৭ রান। ব্রাথওয়েটের সঙ্গে যে প্রতিরোধ তিনি গড়েছিলেন তা ভাঙ্গতেই ওয়েস্ট ইন্ডিজের ইনিংস ভেঙ্গে পড়ে। জোসেফের উইকেটসহ শাহীন আফ্রিদি চার উইকেট নেন।

Advertisement

সিরিজটা ভালো যায়নি পাকিস্তান পেসার হাসান আলীর। এ ম্যাচে মাত্র দুটো উইকেট নিয়েছেন। চতুর্থ ইনিংসে পেয়েছেন উইকেট দুটো। তবে তার উইকেট দুটো ছিল গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনের সময়। এছাড়া নোমান আলী নিয়েছেন তিন উইকেট।

এএ

ক্রিকেট

নতুন কোচ খুঁজবে ভারত, আবেদন করতে হবে দ্রাবিড়কেও

Published

on

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) নতুন কোচ চেয়ে বিজ্ঞপ্তি দেবে। বিসিসিআই সেক্রেটারি জয় শাহ এ বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে কোচ নিয়োগ নিয়ে কিছুটা তাড়াহুড়োর মধ্যে পড়ে যায় ভারতীয় বোর্ড। এবার আর তেমন কিছু চায় না তারা। তাই আগে-ভাগে এ বিষয়টি জানানো হলো। বর্তমান কোচ রাহুল দ্রাবিড় চাইলে আবারও আবেদন করতে পারবে প্রধান কোচ হওয়ার ব্যাপারে।

দ্রাবিড়ের চুক্তি আছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। মেয়াদ শেষ হলে নতুন কোচের খোঁজ করবে ভারতীয় বোর্ড। দ্রাবিড় দায়িত্ব নিতে চাইলে, তাকে আবার আবেদন করতে হবে। এরপর বিসিসিআই এর নিয়োগ বোর্ডের প্রক্রিয়া মেনেই যেতে হবে।

ভারতীয় বোর্ড সেক্রেটারি জয় শাহ বলেন, “রাহুলের মেয়াদ আছে জুন পর্যন্ত। পুনরায় দায়িত্ব পেতে চাইলে তাকে আবার আবেদন করতে হবে। নতুন যিনি দায়িত্ব গ্রহণ করবেন, তার সাথে আলাপ-আলোচনা করে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং কোচের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।”

দেশি কোচ দিয়ে দায়িত্ব চালানো হবে, নাকি বিদেশি কোচের প্রতি ঝুঁকবে বিসিসিআই- তা এখনো নিশ্চিত নয়। বিশ্বকাপের মতো আসর থেকে ভারত শিরোপা অর্জনের কাছাকাছি যেয়েও ব্যর্থ হয়। যদিও সম্ভাবনাময় হিসেবে দল গঠন করে তারা। সামনে যাকে কোচ হিসেবে নিয়োগ দেওয়া হবে, তাকে ২০২৭ ওডিআই বিশ্বকাপ পর্যন্ত চাইবে ভারত।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ না পেয়ে অবসর নিলেন মানরো

Published

on

নিউজিল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের অংশ না হতে পেরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন কলিন মানরো। মানরো নিজেকে স্কোয়াডে আশা করেছিলেন। যদিও ২০২০ সাল হতে কিউইদের হয়ে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেননি এই ক্রিকেটার। দলীয় কোচ গ্যারি স্টিড জানিয়েছিলেন, মানরোকে নিয়ে আলোচনা হয়েছিল নির্বাচক কমিটিতে। তবে কোনো জায়গা পাওয়া যায়নি তার জন্য।

নিউজিল্যান্ডের হয়ে ১২৩ ম্যাচ খেলেছেন ৩৭ বছর বয়সী মানরো। মনোযোগ রেখেছিলেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের দিকে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে নিলেও, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাবেন এই ব্যাটার। অবসর-বার্তায় মানরো বলেন, “ব্ল্যাক ক্যাপসদের হয়ে খেলা আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জন।“

তিনি যোগ করেন, “এই জার্সি পরার চেয়ে অন্যকিছুতে আমি কখনো গর্বিত বোধ করিনি। এবং সত্য ব্যাপারটা হচ্ছে সব সংস্করণ মিলিয়ে ১২৩ টি ম্যাচে অংশ নেওয়া- এটা সত্যি আমাকে দারুণ গৌরবান্বিত করে।”

মানরো একটি টেস্ট ম্যাচে অংশ নেন। এছাড়াও ৫৭ টি ওডিআই, ৬৫ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন নিউজিল্যান্ডের হয়ে। নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী স্কট উইনিক মানরোকে শুভকামনা জানিয়েছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ট্রাভিস হেডকে নিয়ে উচ্ছ্বসিত মন্তব্য করলেন টম মুডি

Published

on

ট্রাভিস হেড আগুন ঝড়িয়ে দিচ্ছেন ব্যাট হাতে। চলতি আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে রানের তুবড়ি ছড়াচ্ছেন। সর্বশেষ ম্যাচে অভিষেক শর্মার সাথে বিনা উইকেটে দলকে জিতিয়ে বের হয়েছেন। যে ম্যাচে ৩০ বলে ৮৯ রানের অপরাজিত ইনিংস খেলেছেন হেড। এই অজি ওপেনারকে নিয়ে সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার টম মুডি মন্তব্য করেছেন।

সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। হেড যেভাবে রান পাচ্ছেন, তাতে অস্ট্রেলিয়া যারপরনাই খুশি হতে পারে। সেই কথাই বলেছেন মুডি। চলতি আইপিএলে এখন পর্যন্ত ১১ ইনিংস খেলে ৫৩৩ রান সংগ্রহ করেছেন এই ব্যাটার। শেষ ম্যাচে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে খেললেন এক অমানবিক ইনিংস।

হেডকে নিয়ে মুডি মন্তব্য করেন, “আমি বিশ্বাস করি ট্রাভিস হেডের বর্তমান ফর্ম অস্ট্রেলিয়ার জন্য খুশি হওয়ার মতো। যেভাবে সে এবং ফ্রেশার ম্যাকগার্ক পারফর্ম করেছেন, আমি কল্পনা করি- প্রায় অস্ট্রেলিয়ার অর্ধেক, যদি বেশি না হয়- তারা এই দুই সম্পদকে একসাথে ব্যাট করতে দেখার জন্য আগ্রহ নিয়ে অপেক্ষা করছে। ট্রাভিস হেড এই ফ্র্যাঞ্চাইজির জন্য বুস্ট হিসেবে কাজ করছে।”

বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। যেখানে হেডকে ওপেনার হিসেবে বিবেচনা করেছে ম্যানেজমেন্ট। আরেক তরুণ অজি জ্যাক ফ্রেশার ম্যাকগার্কও নিজের জাত চিনিয়েছেন চলতি আইপিএলে। তবে সুযোগ মেলেনি তার। বরং অভিজ্ঞতার উপর আস্থা রেখেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version