Connect with us

রংপুর

ফুলছড়িতে টিআর প্রকল্পের মসজিদ সংস্কারের টাকা আত্মসাতের অভিযোগ

Published

on

গাইবান্ধার ফুলছড়িতে উড়িয়া ইউনিয়নের দাড়িয়ারভিটা জামে মসজিদ সংস্কারের জন্য বরাদ্দকৃত টিআর প্রকল্পের একটি টাকাও পায়নি মসজিদ কমিটি। উপজেলা পরিষদের অংশ থেকে বরাদ্দকৃত এ প্রকল্পের টাকা আত্মসাতের ঘটনায় এলাকায় ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে।

শনিবার দুপুরে ওই মসজিদ কমিটির সদস্য ও মুসল্লিদের সঙ্গে কথা বলে জানা গেছে, ওই মসজিদের নামে এক লক্ষ টাকার বরাদ্দের কথা তাঁরা লোকমুখে শুনেছেন। তারা জানান, মসজিদের নামে টিআরের টাকা বরাদ্দের বিষয়টি মসজিদ কমিটির সভাপতিসহ সাধারণ মুসল্লিরা জানতেন না। মসজিদের মুসল্লিদের না জানিয়ে প্রকল্পের চেয়ারম্যান আলী আজম গোপনে ভুয়া ভাউচার দেখিয়ে বরাদ্দের টাকা তুলে আত্মসাৎ করেন। সম্প্রতি বিষয়টি জানাজানি হয়।

দাড়িয়ারভিটা জামে মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আব্দুল মোত্তালেব বলেন, আমাদের মসজিদটি মুসল্লিদের দানের টাকায় চলছে। গত দুই বছরে মসজিদে কোন প্রকার সরকারি অনুদান প্রদান করা হয়নি। মসজিদ সংস্কারের নাম করে যারা টাকা তুলে আত্মসাত করেছেন তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ করা হবে।

মসজিদ কমিটির সভাপতি রমজান আলী বলেন, এই মসজিদের নামে অর্থ বরাদ্দ হয়েছে তা এলাকার কেউ জানেনা। আমরা অনেক কষ্টে মসজিদটি সংস্কারের কাজ করছি। সরকারি বরাদ্দের টাকাটা পেলে আমাদের খুব উপকার হতো।

দাড়িয়ারভিটা জামে মসজিদ সংস্কার প্রকল্পের সভাপতি আলী আজম বলেন, মসজিদ সংস্কারের জন্য টিআর প্রকল্পের এক লক্ষ টাকা পেয়েছি। উক্ত টাকা ফুলছড়ি উপজেলা চেয়ারম্যান জিএম সেলিম পারভেজের পরামর্শে উড়িয়া ইউনিয়নের দারুস সালাম জামে মসজিদে প্রদান করা হয়েছে। মসজিদের টাকা আত্মসাত করা হয়নি। তিনি সাংবাদিকদের এবিষয়ে উপজেলা চেয়ারম্যানের সাথে কথা বলতে বলেন।

Advertisement

ফুলছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান জিএম সেলিম পারভেজ বলেন, দারুস সালাম জামে মসজিদের লোকজনের দাবীর প্রেক্ষিতে ওই মসজিদ সংস্কারের জন্য এক লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। দাড়িয়ারভিটা এলাকায় দুইটি মসজিদ হওয়ায় প্রকল্পের নাম ভুলবসত অন্যটা হয়েছে। প্রকল্পের সভাপতি বরাদ্দের টাকা দারুস সালাম জামে মসজিদ সংস্কারের কাজেই ব্যবহার করেছেন। 

ফুলছড়ি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শহীদুজ্জামান শামীম বলেন, দাড়িয়ারভিটা জামে মসজিদ সংস্কারের বরাদ্দকৃত টাকা উপজেলা পরিষদের চেয়ারম্যান জিএম সেলিম পারভেজের সুপারিশে প্রকল্প সভাপতিকে প্রদান করা হয়েছে। কাজ না করে থাকলে অর্থ ফেরতের জন্য সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মুনিয়া

রংপুর

কুড়িগ্রামে ট্রাক চাপায় প্রাণ গেলো যুবলীগ কর্মীর

Published

on

কুড়িগ্রাম পৌর শহরে বালুবাহী একটি ড্রাম ট্রাকের চাপায় পিষ্ট হয়ে মোঃ ইসলাম ভুটটু (৪৬) নামের এক যুবলীগ কর্মীর মৃত্যু হয়। নিহত যুবলীগ কর্মী কুড়িগ্রাম পৌর শহরের পোষ্ট অফিস পাড়া এলাকার বাসিন্দা।

রোববার (২ জুন) রাত সাড়ে ১২টার দিকে শহরের পৌর বাজার এলাকায় এ ঘটনা ঘটে। কুড়িগ্রাম সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

স্থানীয়রা জানান, চিলমারী থেকে ছেড়ে আসা বালুবাহী একটি ড্রাম ট্রাক পৌর বাজার এলাকায় পৌঁছালে কলেজ মোড়গামী একটি মোটরসাইকেলকে চাপা দেয়। এ সময় মোটরসাইকেলে থাকা ভুটটু নামের এক আরোহী ঘটনাস্থলেই মারা যায়। পরে খবর পেয়ে ট্রাকটিকে আটক করে থানায় নিয়ে যায় সদর থানা পুলিশ।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

রংপুর

পাওনা টাকা না পেয়ে গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ২

Published

on

কুড়িগ্রামের চর রাজীবপুর উপজেলায় পাওনা টাকা না পেয়ে দিনের পর দিন গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে। লোকলজ্জার ভয়ে ভুক্তভোগী ওই নারী বিষপান করে আত্মহত্যা করেছেন। এ ঘটনায় প্রধান দুই অভিযুক্ত জয়নাল মিয়া ও আলম মিয়াকে গ্রেপ্তার করেছে পুলিশ।

শনিবার (১ জুন) বিকেলে রাজিবপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশিকুর রহমান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

স্থানীয়রা জানান, ওই গৃহবধূর স্বামী ও অভিযুক্তরা একসঙ্গে কসাইয়ের কাজ করতেন। পাওনা টাকা দিতে না পারায় ওই গৃহবধূকে জিম্মি করে দিনের পর দিন ধর্ষণ করে আসছিল অভিযুক্তরা। পরে বিষয়টি জানাজানি হলে লোকলজ্জার ভয়ে বিষপানে আত্মাহত্যার চেষ্টা করেন স্বামী-স্ত্রী। এতে স্ত্রীর মৃত্যু হলেও বেঁচে যান স্বামী।

পুলিশ জানায়, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠায়। এনিয়ে গেলো ২৯ মে থানায় নিহতের মামার তথ্যের ভিত্তিতে একটি ইউডি মামলা হয়।  পরে গেলো ৩১ মে  রাতে পুলিশের অনুরোধে নিহতের মামা বাদী হয়ে রাজীবপুর থানায় ধর্ষণ মামলা করেন।

এরই প্রেক্ষিতে রাতেই বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১২ ঘণ্টার মধ্যে প্রধান দুই অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিশ।

Advertisement

রাজিবপুর থানার ওসি জানান, বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে দেওয়ানগঞ্জ এলাকা থেকে পৃথকভাবে জয়নাল ও আলমকে গ্রেপ্তার করেন তাঁরা। আসামিদেরকে আদালতে পাঠানো হবে।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

রংপুর

ঠাকুরগাঁওয়ে আকস্মিক ঝড়ে নিহত ৩

Published

on

ঠাকুরগাঁওয়ে ১৫ মিনিটের আকস্মিক ঝড়ে নারী ও শিশুসহ ৩ জনের মৃত্যু হয়েছে। ঝড়ে দুই ইউনিয়নের ২০টি গ্রাম লন্ডভন্ড হয়ে গেছে। কাঁচা বাড়িঘরের টিনের চালা উড়ে গেছে। গাছ ভেঙে পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে শতাধিক পরিবার।

শনিবার (১ জুন) ভোরে জেলার বালিয়াডাঙ্গী উপজেলায় ঘটনাটি ঘটে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা আফছানা কাওছার।

নিহত নারীর স্বামী পইনুল ইসলাম জানান, সকালে ফজরের নামাজ পড়তে গিয়ে মসজিদে থাকা অবস্থায় ঝড় শুরু হয়। বাড়িতে ছুটে এসে স্ত্রীকে খুঁজতে শুরু করেন তিনি। পরে ঝড়ে উড়ে এসে বারান্দায় পড়া টিন ও ছাউনি সরিয়ে দেখেন তাঁর স্ত্রী নিচে চাপা পড়ে আছে । তাকে উদ্ধার করে বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

পাড়িয়া ইউনিয়নের গ্রাম পুলিশের দফাদার আজিজুর রহমান জানান, ঝড়ের সময় বারান্দায় বসে ছিলেন দবিরুল ইসলামের স্ত্রী জাহেদা। মেঘের গর্জন আর ঝড় দেখে বারান্দায়ই মারা যান তিনি।

নিহত শিশুর পিতা নাজমুল ইসলাম জানান, বাড়ির পাশে গর্তে বৃষ্টির পানি জমে ছিল। খেলতে গিয়ে  তাঁর ছেলে নাঈম পড়ে যায়। পরে পরিবারের লোকজনের নজরে এলে তার ছেলের মৃতদেহ উদ্ধার করা হয়।

Advertisement

স্থানীয়রা জানান, ঝড়ে পাড়িয়া ইউনিয়নের তিলকড়া, শালডাঙ্গা, বঙ্গভিটা, লোহাড়া, বামুনিয়াসহ ১২টি গ্রাম, বড়বাড়ি ইউনিয়নের বেলহাড়া, বেলবাড়ী, বটের হাট, হরিপুরসহ আটটি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশির ভাগ কাঁচা বাড়ির টিনের চালা উড়ে গেছে। গাছ ভেঙে পড়েছে ঘরের ওপর।

পল্লী বিদ্যুৎ সমিতির বালিয়াডাঙ্গী জোনাল অফিসের সহকারী মহাব্যবস্থাপক কামরুল ইসলাম জানান, ঝড়ে ৪০টিরও বেশি বৈদ্যুতিক খুঁটি উপড়ে ও ভেঙে গেছে। এ ছাড়া অনেক স্থানে বৈদ্যুতিক তারের ওপর গাছ ভেঙে পড়েছে। বালিয়াডাঙ্গী বাজারে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। বাকি সব এলাকায় বিদ্যুৎ বন্ধ। সকাল থেকে তাঁদের লোকজন মাঠে কাজ করছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন সোহেল বলেন, ঝড়ে মরিচ, বোরো ধান, পটলসহ বিভিন্ন ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতির পরিসংখ্যান সংগ্রহে মাঠ পর্যায়ে খোঁজ-খবর নিচ্ছেন উপসহকারী কৃষি কর্মকর্তারা।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version