Connect with us

ক্রিকেট

মুশফিক-সোহান দুজনেই কিপিং করবেন

Published

on

কোয়ারেন্টিন ইস্যুতে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে পারেননি দেশের এক নম্বর উইকেটরক্ষক মুশফিকুর রহিম। তার অভাব টের পেতে দেননি নুরুল হাসান সোহান। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে দলে রয়েছেন দুজনেই। এখন প্রশ্ন উঠেছে- পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে কিপিং করবেন কে? অভিজ্ঞ মুশফিক নাকি দুর্দান্ত সোহান?

নিউজিল্যান্ড সিরিজ সামনে রেখে দলের অনুশীলনে সোহান ও মুশফিক দুজনকেই কিপিং অনুশীলন করতে দেখা যায়। কে মূল ম্যাচে কিপিং করবেন তা নিয়ে ছিল ধোঁয়াশা। 

সোমবার (৩০ আগস্ট) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো পরিষ্কার করে দেন তাদের পরিকল্পনা। 

তিনি বলেন, ‘নিশ্চিতভাবেই সোহান কিপিং করবে প্রথম দুই ম্যাচে। এই সিরিজটায় আমরা উইকেটকিপিংয়ের দায়িত্ব ভাগাভাগি করে দেয়ার পরিকল্পনা করেছি আমরা। দুজনকেই (মুশফিক ও সোহান) দুটি করে ম্যাচে দেখা হবে, তারপর পঞ্চম ম্যাচে সিদ্ধান্ত নেয়া হবে।’

উইকেটকিপিং নিয়ে এমন পরিকল্পনার বড় কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপ। গুরুত্বপূর্ণ এই জায়গায় বড় আসরে আগেও ভুগেছে বাংলাদেশ দল। অনেকবারই প্রশ্নবিদ্ধ হয়েছে মুশফিকের পারফরম্যান্স।

Advertisement

টেস্টে মুশফিক কিপিং ছাড়লেও ওয়ানডে আর টি-টোয়েন্টিতে তাকেই প্রথম পছন্দের কিপার হিসেবে বিবেচনা করে আসছিল দল। কিন্তু দলে আরও দক্ষ কিপার থাকলে কেন সেই পথে হাঁটা হবে না, এই নিয়ে বাংলাদেশের ক্রিকেটে প্রশ্ন অনেক দিনের। ডমিঙ্গোর কথায় আভাস পাওয়া যাচ্ছে, সেসব কথা আমলে নিয়ে সামনে তাকাচ্ছেন তারা। তিনি বলেন, ‘ওই অপশনগুলো কাভার করা গুরুত্বপূর্ণ। সামনে তাকিয়ে এটিই পরিকল্পনা। তবে সোহান শুরুতে কিপিং করবে।’

ডমিঙ্গো বললেন, ‘মুশফিকের ব্যাপারে যে সিদ্ধান্ত, সে চার নম্বরে ব্যাটিং করবে। সে এই জায়গাতেই সফল। সে ইনিংস ধরে রাখতে পারে। ম্যাচের মিডল ওভারগুলোতে এক-দুই রান নিতে পারে। সে একজন ভালো ম্যাচফিনিশার। তাকে দলে পাওয়া আমাদের জন্য ভালো খবর।’

৮৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মুশফিক। এর মধ্যে কেবল চার ম্যাচেই তিনি কিপিং করেননি। ওই চার ম্যাচে আবার উইকেটের পেছনে ছিলেন সোহানই। অনেকের মতে, দেশের অন্যতম সেরা কিপার সোহান ২৩ ম্যাচ খেলে সবগুলোতেই গ্লাভস হাতে নেমেছেন।

বাংলাদেশ একাদশে কিপিংয়ে দক্ষ আরেকজনও নিশ্চিতভাবেই থাকবেন। সেই লিটন দাসের সাদা বলে বরাবরের মতো এবারও কেবল ব্যাটসম্যানের ভূমিকাই থাকছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু ১ সেপ্টেম্বর থেকে। পরের চার ম্যাচ যথাক্রমে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। আর সব ম্যাচই মিরপুর শেরেবাংলায় অনুষ্ঠিত হবে।

Advertisement

এস

ক্রিকেট

ম্যাচ নিষিদ্ধ ও জরিমানার কবলে পান্ট

Published

on

বড় জরিমানায় পড়তে হলো দিল্লি ক্যাপিটালস স্কোয়াডকে। গত ৭ মে আইপিএলের ম্যাচে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচটি জিতেছিল দিল্লি। স্লো-ওভার রেটের এক ঘটনা ঘটে যায় মাঠে, ফলে সেখানে একবার মাশুল দেয় রিশাব পান্টের দল। তবে সীমাবদ্ধ থাকল না সেখানেই। বরং এক ম্যাচ নিষিদ্ধ হতে হলো দিল্লি অধিনায়ককে।

দিল্লির পরের ম্যাচ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে। ম্যাচটির গুরুত্ব ছিল বেশ। তবে আইপিএল কোড অব কনডাক্ট ভঙ্গের দায় তো নিতে হবে। সেখানেই পান্টকে ম্যাচ নিষিদ্ধ করার পাশাপাশি ৩০ লাখ রুপি জরিমানা করেছে আইপিএল প্রশাসন।

রাজস্থানের বিপক্ষে সেদিনের ম্যাচে একাদশ-সহ যে ইম্প্যাক্ট খেলোয়াড়েরা ছিলেন, প্রত্যেককে পড়তে হয়েছে জরিমানার কবলে। তাঁদেরকে দিতে হবে ১২ লাখ রুপি, যা ম্যাচ ফি’র ৫০ শতাংশ।

নিয়ম অনুযায়ী ২০ ওভার শেষ করতে ৮৫ মিনিট বরাদ্দ দেওয়া হয়ে থাকে। অর্থাৎ একেকটি ওভারের জন্য ৪.২৫ মিনিট করে। তবে রাজস্থানের বিপক্ষে ম্যাচে ২০ ওভার শেষ করতে ১১৭.৮২ মিনিট সময় নেয় পান্টের দল। যা আইপিএলের কোড অব কনডাক্টের ব্যত্যয়।

প্লে-অফ অর্জনের জন্য দিল্লি এখন লড়াই করে যাচ্ছে। তবে সূচির প্রতিটি ম্যাচ জিততে হবে তাদের। পাশাপাশি অন্য দলগুলোর ফলাফলের উপরও তাকিয়ে থাকতে হবে। পয়েন্ট টেবিলের দিকে তাকালে দেখা যায় -০.৩১৬ নেট রান রেট নিয়ে ১২ পয়েন্ট সহযোগে পঞ্চম স্থানে আছে দিল্লি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

আয়ারল্যান্ডের কাছে হার, বাবর দায় দিলেন বোলিং-ফিল্ডিংকে

Published

on

পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক এক জয় পেয়েছে আয়ারল্যান্ড। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে সফরকারী পাকিস্তানের বিপক্ষে এমন এক জয়ে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত আইরিশ বাহিনী। অন্যদিকে পাকিস্তান দলের হারে অধিনায়ক বাবর আজম দায়ী করেছেন বোলিং ও ফিল্ডিংকে।

ডাবলিনে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮২ রান করে পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ১৯.৫ ওভারে ম্যাচটি জিতে নেয় আয়ারল্যান্ড। ওপেনার অ্যান্ড্রু বালবির্নির ৭৭ রানের ইনিংস দারুণ সাহায্য করেছে স্বাগতিকদের জয়ের ক্ষেত্রে।

ম্যাচ শেষে পুরষ্কার-বিতরণী অনুষ্ঠানে বাবর হতাশা প্রকাশ করেন। তিনি বলেন, “আমরা প্রথম ৬ ওভারে ভালো শুরু করিনি। পিচে কিছুটা দু’রকম পেস ছিল, কিছু বাউন্স ছিল। আমরা সেখান থেকে ফিরে এসেছি এবং ১৮২ রান সংগ্রহ করি। কিন্তু আমার মনে হচ্ছিল ১৯০ স্কোর ঠিক ছিল।“

এরপর বাবর যোগ করেন, “আমার মনে হয় আমরা বোলিং ও ফিল্ডিংয়ের জন্য হেরেছি। আমরা আমাদের পরিকল্পনা মানতে পারিনি। ফিল্ডিংয়ে কিছু গাফিলতি হয়েছে, যার মূল্য দিতে হয়েছে।“

শুরুতে দুই উইকেট হারানোর পরও পাকিস্তান বেশ ভালো সংগ্রহ তোলে। তবে আইরিশ ব্যাটার বালবির্নি ও হ্যারি টেক্টরের জুটি আয়ারল্যান্ডের দিকে ম্যাচ ঘুরিয়ে দেয়। শাহীন আফ্রিদির কল্যাণে বালবির্নি ফিরলেও, আরেক ব্যাটার জর্জ ডকরেল নিশ্চিতভাবেই ম্যাচটি শেষ করেন।

Advertisement

সিরিজের দ্বিতীয় ম্যাচটি আগামী রবিবার অনুষ্ঠিত হবে।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ক্যারিয়ারে শেষের শুরুতে অ্যান্ডারসন

Published

on

বয়স হয়েছে জেমস অ্যান্ডারসনের। সময়টা যে শেষ হয়ে আসছে তা অনেকটা নিশ্চিত হওয়া গেল। জানা যায় চলতি গ্রীষ্মে ইংল্যান্ডের হয়ে ক্যারিয়ারের ইতি টানবেন এই পেসার। ব্রিটিশ গণমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’ এ প্রকাশিত সংবাদ থেকে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে।

ইংল্যান্ড টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককুলাম নিজে নিউজিল্যান্ড থেকে যুক্তরাজ্যে যান। এরপর অ্যান্ডারসনের সাথে দেখা করে, আলোচনার মাধ্যমে কিছু সিদ্ধান্তে আসেন। মূলত ইংল্যান্ড দল ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে চায়। ফলে দল সাজানোর জন্য কাউকে কাউকে সরে যেতে হয়, সে নিয়তি মেনে নিতে হবে অ্যান্ডারসনকে।

অবশ্য মেনে নেওয়ার প্রসঙ্গও আসে না। অ্যান্ডারসন তো করেছেন অনেক। টেস্টে কিছুদিন আগেই সংগ্রহ করেছেন ৭০০ উইকেট। ইংল্যান্ডের ভারত সফরে ১১০ ওভার বল করেছেন। যদিও সফরটিতে বেশ সংগ্রাম করতে হয়েছে এই পেসারকে। খেলেছেন মোট ৪ ম্যাচ, যেখানে ৫ উইকেট সংগ্রহ করেছেন তিনি।

বয়সের পাতায় ৪২ এ পড়তে যাচ্ছেন অ্যান্ডারসন। চলতি গ্রীষ্মে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ম্যাচ খেলবে ইংল্যান্ড। এমনই কোনো এক সিরিজে হয়তো নিজ ক্যারিয়ারের ইতি টানবেন এই অভিজ্ঞ ইংলিশ পেসার।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version