Connect with us

ক্রিকেট

বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রথম টি টোয়েন্টি আজ

Published

on

নিউজিল্যান্ডকে হারানোর সেরা সুযোগ হিসেবে দেখছেন অধিনায়ক মাহমুদউল্লাহ। আর কিউই অধিনায়ক টম ল্যাথাম মনে করেন স্বাগতিক স্পিনারদের মোকাবেলা হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। মিরপুরের হোম অব ক্রিকেটে বিকাল চারটায় শুরু হবে ম্যাচ। 

বোলারটিকে চেনা যায়? মোস্তাফিজের সাথে জুটি বেঁধে বল করা ব্যাক্তিটি দলের ট্রেনার নিক লি। বাংলাদেশ দলের আবহটা এখন এমনই। চাপ নেই, নির্ভার, ফুরফুরে মেজাজে সবাই। অস্ট্রেলিয়াকে হারানোর পর টাইগাররা এখন অনেক বেশি আত্মবিশ্বাসী। প্রতিপক্ষ যেমনই হোক, বুক চিতিয়ে লড়াই করতে জানে, জয় ছিনিয়ে নিতে জানে।

অবশ্য এত আত্মবিশ্বাসের নেপথ্যে আরো একটি কারন আছে। মিরপুরের উইকেট। স্লো টার্নিং ট্র্যাক উপমহাদেশের বাইরের দলগুলোর জন্য মরণ ফাঁদ, তা কে না জানে। তাই টি টোয়েন্টিতে কখনো নিউজিল্যান্ডকে হারাতে না পারা বাংলাদেশের সামনে এবার প্রথমের হাতছানি।

টাইগার দলে অস্বস্তিও আছে। সোমবার হাতে আঘাত পাওয়া আফিফ হোসেন এদিন অনুশীলন করেননি। ব্যথা অনুভব করায় হোটেলে বিশ্রামে কাটিয়েছেন। যদিও অধিনায়ক বলছেন, খেলার জন্য প্রস্তুত আফিফ।

সেক্ষেত্রে সৌম্যর একাদশের বাইরে থাকার সম্ভাবনা বেশি। ওপেনিংয়ে নাঈম শেখ ও লিটন হতে পারে টিম ম্যানেজমেন্টের প্রথম পছন্দ। তিনে সাকিব, চার ও পাঁচে মুশফিক ও মাহমুদউল্লাহ। পেস ডিপার্টমেন্ট সামলাবেন মোস্তাফিজ ও শরিফুল। নাসুম ও আমিনুল বিপ্লবের মধ্যে একজন সুযোগ পাবেন একাদশে।

Advertisement

নিউজিল্যান্ড দলের ফিন অ্যালেন করোনা মুক্ত হয়েছেন। তবে প্রথম ম্যাচে খেলার সম্ভাবনা নেই। একাদশও ম্যাচের দিনই ঠিক করবে ব্ল্যাক ক্যাপরা। হোম কন্ডিশনে টাইগাররা যে ভয়ংকর তা ভালোই জানে সফরকারীরা। তবে প্রচ্ছন্ন হুমকি দিয়ে রাখলেন অধিনায়ক টম লাথাম।

কিউই অধিনায়ক টম ল্যাথাম বলেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজটি দেখেছি। এই কন্ডিশন যে আমাদের জন্য কঠিন হতে যাচ্ছে তাও জানি। বাংলাদেশের স্পিনাররা বিশ্বমানের। ওদের ব্যাটসম্যানরাও ভয়ংকর। যে কোন সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। আমাদের ব্যাটসম্যানদের খুব কঠিন চ্যালেঞ্জের মুখে পরতে হবে। তবে পেসাররা খুব প্রতিভাবান। আমার বিশ্বাস ওরা পার্থক্য গড়ে দিতে পারবে।

বিশ্বাস আর বাস্তবতায় যে অনেক ব্যবধান। সেটাতো অস্ট্রেলিয়া প্রমান দিয়ে গেছে।

এস

Advertisement

ক্রিকেট

লঙ্কা প্রিমিয়ার লিগে মোস্তাফিজ

Published

on

লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) দল পেয়েছেন মোস্তাফিজুর রহমান। আগামীকাল অনুষ্ঠিত হবে লিগটির নিলাম। তার আগেই প্রকাশিত হয়েছে সরাসরি চুক্তিতে যারা দলে অন্তর্ভুক্ত হয়েছে, তাদের নাম। পাশাপাশি ‘রিটেইন’ খেলোয়াড়দের নামও প্রকাশ করেছে তারা। মোস্তাফিজের সাথে চুক্তি হয়েছে ডাম্বুলা থান্ডার্সের।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার পরপরই শুরু হবে এলপিএল। এরমধ্যে আনুষ্ঠানিকতা চলছে শ্রীলঙ্কার লিগটির। দলের সাথে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন এখন মোস্তাফিজ। সব ঠিক থাকলে এই বাঁহাতি পেসার এবারই প্রথম এলপিএল খেলবেন। আর এদিকে বিশ্বকাপ শুরুর আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ।

আইপিএলের চলতি মৌসুমে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেছেন মোস্তাফিজ। যদিও সবগুলো ম্যাচ খেলার সুযোগ হয়নি। তার আগেই ফিরতে হয়েছে দেশে। তবে যতদিন চেন্নাই শিবিরে ছিলেন, পারফরম্যান্সটা বেশ ভালোই ছিল। খেলেছিলেন ৯ ম্যাচ, উইকেট সংগ্রহ করেন ১৪ টি। এই মৌসুমে চেন্নাইয়ের হয়ে তিনি দ্বিতীয় সর্বোচ্চ উইকেট-শিকারি বোলার।

 

Advertisement

এম/এইচ

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

“রোহিত জানে কীভাবে চাপ ডুবিয়ে রাখতে হয়”

Published

on

ভারতের বিশ্বকাপ-খরা ভেঙে শিরোপা অর্জন কঠিন হয়ে দেখা দেয় প্রায় সময়ই। বিশেষ করে সাম্প্রতিক সময়ের দিকে তাকালেও তা প্রকাশ পায় ভীষণভাবে। ঘরের মাটিতে ২০২৩ ওডিআই বিশ্বকাপ ফাইনালে উঠেছিল দলটি। কিন্তু শেষ পর্যন্ত শিরোপা অর্জিত হয়নি। টি-টোয়েন্টি বিশ্বকাপে একবার, ২০০৭ সালে সুযোগ হয়েছিল ট্রফি ঘরে আনার। এবার অবশ্য নিজ দেশের সম্ভাবনা দেখছেন ভারতীয় ব্যাটার শিখর ধাওয়ান।

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে আগামী ২ জুন থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতের প্রথম ম্যাচ ৫ জুন, আয়ারল্যান্ডের বিপক্ষে নিউ ইয়র্কে। তারকা ব্যাটার ধাওয়ান জানিয়েছেন, “অবশ্যই, বিশ্বকাপে ভারতের খেলা বেশ চাপের। এবং রোহিত (শর্মা) বেশ অভিজ্ঞ লোক। আমি নিশ্চিত তার অভিজ্ঞতা খুব কাজের হবে। সে জানে কীভাবে চাপ ডুবিয়ে রাখতে হয়। আর অবশ্যই ভারত রঙ-বেরঙে বেরিয়ে আসবে।”

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা ঘরে তোলে ভারত। এরপর আর একবার ফাইনাল খেলার সৌভাগ্য হয়েছিল দলটির, সেটা ২০১৪ সালে। সেবার শ্রীলঙ্কার বিপক্ষে হেরে শিরোপা অধরা থেকে যায় ভারতের জন্য।

ভারতের ঝুলিতে সর্বশেষ আইসিসি শিরোপা এসেছে ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে। ধাওয়ান শুধু রোহিতের অভিজ্ঞতায় ভরসা রাখছেন এমন নয়। তিনি স্কোয়াডের বেশ কিছু খেলোয়াড় নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

এই বাঁহাতি ব্যাটার বলেন, “এটা দেখতে খুব ভালো লাগে যে; শিভাম দুবে, যুজি (যুজবেন্দ্র চাহাল) এবং সানজু (স্যামসন)- তারা আইসিসি টুর্নামেন্টে নিজেদের যোগ্য জায়গা পেয়েছে। আমরা খুবই ভারসাম্যপূর্ণ দল পেয়েছি এবং আমরা খুব ভালো ক্রিকেট খেলছি। শুভকামনা ভারত।”

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ক্রিকেট বাদেও অন্য খেলার প্রতি নজর দেওয়ার আহ্বান মাশরাফির

Published

on

বাংলাদেশের বিশ্বকাপ সম্ভাবনা নিয়ে ইতিবাচক মাশরাফি বিন মর্তুজা। আজ (সোমবার) বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির ব্র্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক। সেখানে গণমাধ্যমের সাথে মুখোমুখি হয়েছেন, কথা বলেছেন ক্রিকেট নিয়েও।

বাংলাদেশ দল এখন অবস্থান করছে যুক্তরাষ্ট্রে। সেখানে ৩ ম্যাচের সিরিজ শেষে বিশ্বকাপে অংশ নেবে তারা। মাশরাফির কাছে দলের সম্ভাবনা নিয়ে জানতে চাওয়া হয়। এই প্রশ্নের জবাবে তিনি বলেন, “আশা তো অবশ্যই ভালো কিছু করবে।”

বিশ্বকাপ স্কোয়াড দেখার এখনো সুযোগ হয়নি এই সাবেক অধিনায়কের। এ ব্যাপারে তিনি বলেন, “(স্কোয়াড) দেখিনি। বাংলাদেশের প্রত্যেকটা মানুষ আশা করছে বাংলাদেশ ভালো করবে, যেখানেই যায়, যেভাবে যায়। তো আমার প্রত্যাশা অবশ্যই ভিন্ন কিছু হবে না। আমিও তাই চাই। কমন কিছু খেলোয়াড় দেখেছি, শুনেছি সোশ্যাল মিডিয়ায়, কিন্তু পুরো দল এখনও দেখিনি।”

শুধু ক্রিকেট নয়, অন্য খেলাগুলোর প্রতি পৃষ্ঠপোষকতা নিয়ে কথা বলেন মাশরাফি। যেখানে ক্রিকেট সকলের নজর কেড়ে নয়, অন্য খেলাগুলোর প্রতিও ‘স্পনসর’দের দৃষ্টি আকর্ষণ করতে চাইলেন এই ক্রিকেটার।

“ক্রিকেট বোর্ড চলে স্পনসরে। কিন্তু ক্রিকেট ছাড়া অন্য খেলাতে স্পনসররা এগিয়ে আসছে না। সবার এগিয়ে আসা উচিত। ফেডারেশনগুলোকেও স্পনসর খুঁজতে হবে। দেশের খেলাধুলার উন্নতিতে অবশ্যই তৃতীয় একটা পক্ষের প্রয়োজন। স্পনসররা হচ্ছে সেই তৃতীয় পক্ষ। তাদের এগিয়ে আসা উচিত।”

Advertisement

আজকের মতো সকল খেলার আয়োজনে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন মাশরাফি। শুধু ক্রিকেটকে গুরুত্বে রাখলে হবে না বলেও মত তার। পাশাপাশি অন্যান্য খেলাগুলোর প্রচার ও প্রসারে সবার এগিয়ে আসা উচিত বলে মনে করেন তিনি।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version