Connect with us

ক্রিকেট

দারুণ শুরুর পর হঠাৎ ছন্দপতন

Published

on

৭ বলে ১২ করে সাজঘরে ফিরলেন সাকিব-ও। হঠাৎ ঝড়ে ৩ উইকেট নেই টাইগারদের। লিটন, মুশফিকের পর বিদায় সাকিবের। দশম ওভারের শুরুটা করেছিলেন রচিন রবীন্দ্রকে মিডউইকেট দিয়ে ছক্কা মেরে, তবে এক বল ব্যবধানেই সাজঘরে ফিরতে হলো লিটন দাসকে। ২৯ বলে ৩৩ করে বোল্ড আউট হয়েছেন এই ওপেনার। এর পরের বলেই গোল্ডেন ডাকে ফিরেছেন মুশফিকুর রহিম। সিনিয়র এই ক্রিকেটার স্ট্যাম্পিং হয়ে ফিরেছেন প্যাভিলিয়নে। রবীন্দ্রর ২ বলে ২ উইকেট হারিয়ে বিপাকে বাংলাদেশ। উইকেটে এসেছেন সাকিব। ১৫ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১০৫ রান।

লিটন-নাঈমে বাংলাদেশের দারুণ শুরু

দ্বিতীয় টি-টোয়েন্টিতে টসে জিতে আগে ব্যাট করতে নামা বাংলাদেশ ভালো শুরু করেছে। দুই ওপেনারের  উদ্বোধনী জুটিতে ৭ ওভার শেষে স্বাগতিকদের সংগ্রহ ৪২ রান। 

এর আগে পাওয়ার প্লের প্রথম ৬ ওভার শেষে বাংলাদেশ বিনা উইকেটে ৩৬ রান তুলেছে। শেরে বাংলা স্টেডিয়ামের মন্থর উইকেটে বল থেমে আসায় সহজাত ব্যাটিংটা করতে পারছেন না দুই ওপেনার লিটন (২০ বলে ২২*) ও নাঈম (২১ বলে ২১*)। 

টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

Advertisement

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয়টিতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়েছে বিকেল ৪টায়। 

বাংলাদেশ দল
লিটন কুমার দাস, নাইম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন দ্রুব, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), শেখ মাহাদি হাসান, সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান ও নাসুম আহমেদ।

নিউজিল্যান্ড দল
রাচিন রবীন্দ্র, কলিন ডি গ্র্যান্ডহোম, উইল ইয়ং, কলিন ডি গ্র্যান্ডহোম, টম ল্যাথাম (অধিনায়ক, উইকেটরক্ষক), হেনরি নিকোলস, কোল ম্যাকনি, ডগ ব্রাসওয়েল, এজাজ প্যাটেল, বেন সিয়ার্স ও হামিশ ব্যানেট।

এস

Advertisement

ক্রিকেট

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে আম্পায়ারের দায়িত্বে সৈকত

Published

on

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে (পুরুষ) এর আগে কোনো বাংলাদেশি আম্পায়ার দায়িত্ব পালন করেনি। এবার প্রথমবারের মতো শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত সেই দায়িত্ব পালন করতে যাচ্ছেন। তাও একেবারে উদ্বোধনী দিনে। উদ্বোধনী ম্যাচে যুক্তরাষ্ট্র ও কানাডা ম্যাচে ফিল্ড আম্পায়ার হিসেবে মাঠে দেখা যাবে ইবনে শহীদ সৈকতকে।

কিছুদিন আগেই আইসিসি এলিট প্যানেলে জায়গা পেয়েছেন শহীদ সৈকত। প্রথম বাংলাদেশি হিসেবে এই অর্জন তার। ২০২৩ ওডিআই বিশ্বকাপে ৫ টি ম্যাচে দায়িত্ব পালন করেছেন তিনি। এর আগে নারী বিশ্বকাপেও আম্পায়ার হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে তার। এ বছরের শুরুর দিকে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ দিবারাত্রির টেস্ট ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে ছিলেন সৈকত।

উদ্বোধনী ম্যাচ বাদেও গ্রুপ পর্বে আরো ৩ ম্যাচের দায়িত্বে অন ফিল্ড আম্পায়ার হিসেবে দেখা যাবে সৈকতকে। এছাড়াও তৃতীয় ও চতুর্থ আম্পায়ার হিসেবেও ম্যাচ পরিচালনার ক্ষেত্রে থাকবেন তিনি।

উদ্বোধনী দিনে যুক্তরাষ্ট্র ও কানাডা ম্যাচে সৈকতের সাথে অন ফিল্ডে থাকবেন রিচার্ড ইলিংওর্থ। তৃতীয় আম্পায়ার হিসেবে থাকবে স্যাম নাগাজসকিকে। চতুর্থ আম্পায়ার হিসেবে থাকবেন ল্যাংটন রাসের। ম্যাচ রেফারি হিসেবে দেখা যাবে রিচি রিচার্ডসনকে।

আগামী ২ জুন বাংলাদেশ সময় ভোর সাড়ে ছয়টায় যুক্তরাষ্ট্রের ডালাসে উদ্বোধনী ম্যাচে লড়বে যুক্তরাষ্ট্র ও কানাডা।

Advertisement

 

যে ম্যাচগুলোর দায়িত্বে থাকবেন সৈকত

অন ফিল্ড আম্পায়ার: ৮ জুন; নেদারল্যান্ডস-দক্ষিণ আফ্রিকা ম্যাচ, ১৩ জুন; যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড ম্যাচ, ১৫ জুন; ভারত-কানাডা ম্যাচ

তৃতীয় আম্পায়ার: ৪ জুন; নেদারল্যান্ডস-নেপাল ম্যাচ, ১৬ জুন; পাকিস্তান-আয়ারল্যান্ড ম্যাচ

চতুর্থ আম্পায়ার: ৯ জুন; ভারত-পাকিস্তান ম্যাচ

Advertisement

 

এম/এইচ

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

Published

on

যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টসে হেরে ব্যাট করবে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের প্রেইরি ভিউতে মুখোমুখি হয়েছে দুই দল।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র দুই দল নিজেদের সর্বশেষ সিরিজ জিতেছে। জিম্বাবুয়ের বিপক্ষে ৪-১ এর ব্যবধানে ম্যাচ জেতে টাইগাররা। অন্যদিকে কানাডার বিপক্ষে ৪-০ তে সিরিজ জেতে যুক্তরাষ্ট্র। বিশ্বকাপের আগে দুই দলের জন্যই শেষ সিরিজ এটি।

 

বাংলাদেশ একাদশ: লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, রিশাদ হোসেন, শেখ মেহেদী হাসান, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

যুক্তরাষ্ট্র স্কোয়াড: মোনাঙ্ক প্যাটেল (অধিনায়ক), স্টিভেন টেইলর, অ্যারন জোন্স , অ্যান্ড্রিস গাউস, কোরি অ্যান্ডারসন, আলি খান, হারমিত সিং, জেসি সিং,  নিতিশ কুমার, নশতুশ কেনজিগে, সৌরভ নেথ্রালভাকার।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

“বয়সের জন্য কেউ ছাড় দেবে না”

Published

on

সাবেক ভারতীয় ও চেন্নাই সুপার কিংস অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে এখনো মাঠে দেখে মুগ্ধ হতে হয়। খেলার কথা ছিলো না আইপিএলের চলতি মৌসুম। কিন্তু ঠিকই মাঠে দেখা গেছে তাকে। ব্যাট হাতেও দরকারে বেশ পারফর্ম করেছেন তিনি। বয়সটা বলছে ৪২, এর জন্য তিনি কোনো ছাড় পান না- সে কথাও মনে করিয়ে দিয়েছেন ধোনি।

আইপিএলের এবারের মৌসুমে অধিনায়কত্ব করছেন না। সেই দায়িত্ব উঠেছে রুতুরাজ গায়কোয়াড়ের কাঁধে। প্লে-অফ নিশ্চিত হয়নি চেন্নাইয়ের, তবে দলের জন্য ধোনি ভূমিকা রেখেছেন নানাভাবে।

সম্প্রতি ধোনি একটি সাক্ষাৎকার দিয়েছেন। তিনি বলেছেন, “সবচেয়ে কঠিন ব্যাপারটা হচ্ছে, আমি বছর-জুড়ে ক্রিকেট খেলি না। তো আমার ফিট থাকতে হয়। আমি যখন আসি, আপনাকে তরুণদের সাথে প্রতিযোগিতা করতে হয়, যারা ফিট এবং আন্তর্জাতিক ক্রিকেট খেলছে। পেশাদার খেলা আসলে সহজ নয়, আপনাকে বয়সের জন্য কেউ ছাড় দেবে না।”

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় বলার পর নানাভাবে দিন কাটছে ধোনির। পরিবারের সাথে সময় দেওয়া, চাষাবাদ করা, পুরোনো গাড়ি চালানো- এমন নানা কিছু হতাশা থেকে দূরে রাখে এই সাবেক ভারতীয় ক্রিকেটারকে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version