মাদারীপুরে গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে-নৌকা বাইচ অনুষ্ঠিত

মাদারীপুরের শিবচরের ময়নাকাটা নদীতে দুপুরের পর ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার অনুষ্ঠিত হয়েছে। গ্রাম-বাংলার ঐতিহ্য এই নৌকা বাইচকে কেন্দ্র করে নদী দুই পাড়ের শিবচর উপজেলাসহ আশপাশের জেলার হাজার হাজার সংস্কৃতিপ্রেমী মানুষের মিলন মেলায় পরিণত হয়েছে।

শুক্রবার দুপুরে শুরু হয়ে নৌকা বাইচ চলে সন্ধ্যা পর্যন্ত। উৎসবমূখর এই প্রতিযোগিতা শেষে বিজয়ী দলের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। গ্রাম বাংলার চিরচেনা ঐতিহ্য নৌকা বাইচ শিবচরে প্রতি বছরই উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়।

নৌকা বাইচ দেখতে আশপাশের গ্রামে বাড়িতে বাড়িতে দূরদূরান্ত থেকে আত্মীয় স্বজনদের আনাগোনায় আনন্দঘন মুহূর্তের সৃষ্টি হয়েছে। বাঙালি সংস্কৃতির প্রাচীনতম এই উৎসব উপভোগ করতে শিশু-কিশোর, নারী-পুরুষ নির্বিশেষে সকলেই আনন্দে মেতে উঠেছে। নদীর পাড়ে বসে হরেক রকমের খেলনা ও মিষ্টির পশরা।

মাদারীপুরের শিবচরের স্থানীয়দের উদ্যোগে শিবচরের ময়নাকাটা নদীর জয়বাংলা ব্রিজ সংলগ্ন এই নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় ছোট বড় মিলিয়ে প্রায় ২০টি নৌকা অংশ গ্রহণ করেন। এসময় বাইচ দেখতে নদীর দু’পাড়ে হাজার হাজার উৎসুক মানুষের সমাগমের মধ্যদিয়ে জয়বাংলা ব্রিজ এলাকায় উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়।

নৌকা বাইচ উপভোগ করতে আসা রহমান খালাসী জানান, গ্রাম বাংলার ঐতিহ্য নৌকা বাইচ ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যাচ্ছে। এ ধরনের আয়োজনের মাধ্যমে এই ঐতিহ্যকে ধরে রাখতে হবে। আজ এই ময়না কাটা নদীতে ব্যাপক আকারে নৌকা বাইচ আয়োজন করার জন্য কমিটিগনদের আন্তরিক ধন্যবাদ জানাই। আমরা সকলে নৌকা বাইচ উপভোগ করতে এখানে এসেছি।

আয়োজক কমিটির সদস্য ইঞ্জিনিয়ার সহিদুল ইসলাম জানান, গ্রাম বাংলার শতবছরের চির চেনা এই নৌকা বাইচের ঐতিহ্য ধরে রাখতে উপজেলার বেশি বেশি নৌকা বাইচ অনুষ্ঠান আয়োজন করা দরকার। হাজার হাজার মানুষ নৌকা বাইচ উপভোগ করতে এখানে এসেছে। আগামীতেও এই অনুষ্ঠান আমরা অব্যাহত রাখবো।

মুনিয়া

Recommended For You

Exit mobile version