সবকিছু খুলে দেওয়ার দাবিতে রাস্তায় হাজারো মানুষ

হঠাৎ বিক্ষোভে উত্তাল তুরস্ক। শনিবার ইস্তাম্বুলে জড়ো হয়ে করোনা বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ করেন কয়েক হাজার মানুষ। কোভিড বিধিনিষেধ তুলে নিয়ে সবকিছু খুলে দেওয়ার দাবি জানান বিক্ষোভকারীরা। শনিবার সকালে ইস্তাম্বুলের একটি পার্কে একে একে জড়ো হতে থাকেন সাধারণ মানুষ। উদ্দেশ্য করোনা বিধিনিষিধের বিরুদ্ধে প্রতিবাদ। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে কানায় কানায় পূর্ণ হয়ে উঠে পার্কটি।

তুরস্কে ফের করোনা পরিস্থিতির অবনতি হলেও সমাবেশে ছিল না স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বালাই। সামাজিক দূরত্ব দূরে থাক, মাস্ক পরা বাধ্যতামূলক হলেও তা চোখে পড়েনি। এ সময় কোভিড বিধিনিষেধ তুলে নেওয়ার দাবি জানান বিক্ষোভকারীরা। বলেন, বৈশ্বিক বাস্তবতায় এই বিধিনিষেধের কোনো প্রয়োজন নেই বলেও মনে করেন তারা।
 
একজন বলেন,  মানুষের রোগপ্রতিরোধ ক্ষমতা বেড়ে গেছে। এভাবে লকডাউন আর বিধিনিষেধ জারি করে করোনা সংক্রমণ রোধ করা সম্ভব না। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। মানুষকে স্বাভাবিক কার্যকর্ম করতে দিতে হবে। ভ্যাকসিন দিয়ে আসলে কিছুই করা যাবে না। এতে আরও আতঙ্ক বাড়বে।

আসলে বাস্তবতা আমাদের মেনে নিতে হবে। মাস্ক পরে ভ্যাকসিন দিয়ে চলা আমাদের পক্ষে সম্ভব নয়। ভ্যাকসিনের কারণে শরীরে নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে। এতে আমাদের মানসিক সমস্যা তৈরি হচ্ছে।
 
তুরস্কে দ্বিতীয় দফায় করোনা সংক্রমণ ফের বাড়তে শুরু করলে চলতি বছরের জুলাই মাসে কঠোর লকডাউন ঘোষণা করা হয়। বর্তমানে দেশটিতে প্রতিদিন গড়ে ৫ থেকে ২০ হাজার পর্যন্ত করোনা রোগী শনাক্ত হচ্ছে।
 
সংক্রমণ রোধে লকডাউন আর বিধিনিষেধের পাশাপাশি চলছে টিকা কার্যক্রম। এরই মধ্যে দেশটিতে ৯৪ কোটি মানুষকে করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে।

মুক্তা মাহমুদ

Recommended For You

Exit mobile version