Connect with us

ফুটবল

প্রিমিয়ার লিগে মোহাম্মদ সালাহর কিংবদন্তি হয়ে উঠা

Published

on

লিডস ইউনাইটেডের বিপক্ষে রোববার গোল করে প্রিমিয়ার লিগে একটি মাইলফলক ছুঁয়েছেন মোহাম্মদ সালাহ। জায়গা করে নিয়েছেন প্রিমিয়ার লিগের অভিজাত একটি ক্লাবে। লিডস ইউনাইটেডের বিরুদ্ধে ৩-০ ব্যবধানে জয়ের দিনে লিগে শততম গোলের মাইলফলক ছুঁয়েছেন মিশরীয় এই উইঙ্গার।

প্রিমিয়ার লিগে এই সেঞ্চুরিয়ান ক্লাবের ৩০তম সদস্য সালাহ। তার চেয়েও দ্রুততম সময়ে শত গোলের মাইলফলক স্পর্শ করতে পেরেছেন মাত্র চারজন ফুটবলার। তবে একটি জায়গায় তিনি অনন্য। দ্রুততম সময়ে শত গোলের মাইলফলক ছোঁয়ার তালিকায় প্রথম ১০ জনের মধ্যে সালাহই একমাত্র উইঙ্গার। আর বাকি নয়জনই স্ট্রাইকার। সালাহ’র আগে শুধু একজন আফ্রিকান এই মাইলফলক ছুঁয়েছেন। তিনি হলেন কিংবদন্তি দিদিয়ের দ্রগবা।

মাত্র ১৬২ ম্যাচ খেলে এই মাইলফলক ছুঁয়েছেন সালাহ। এর ফলে প্রিমিয়ার লিগের ইতিহাসের সেরা গোলদাতাদের পাশে নিজের জায়গা পাকাপাকি করে নিয়েছেন তিনি। লিডসের বিপক্ষে ম্যাচের পর লিভারপুল ম্যানেজার ইয়ুর্গেন ক্লপ বলেন, মো’র (সালাহ) রেকর্ড অবিশ্বাস্য। আমি জানি না আর কি কি রেকর্ড ভাঙতে পারে সে। কিন্তু সে সম্ভবত সেগুলো ভাঙার জন্যও মরিয়া হয়ে থাকবে।

ক্লপ আরও বলেন, কী দুর্দান্ত এক ফুটবলার। সে এখনও ক্ষুধার্ত। আমি তাকে ড্রেসিংরুমে দেখেছি। আমরা সবাই হার্ভি এলিয়টের ব্যাপারে চিন্তিত। কিন্তু এর মাঝেও আরও দুই-একটি গোল করতে না পারায় সে অখুশি। শীর্ষ পর্যায়ের ফুটবলারদের মানসিকতা এমনই হতে হয়। তাই ২৯ বছর বয়সী সালাহ নতুন নতুন রেকর্ড ভাঙার জন্য যে মুখিয়ে আছেন তা নিশ্চিতভাবেই বলা যায়।

এস

Advertisement

ফুটবল

কৃষ্ণার চিকিৎসায় অবহেলা, বাফুফের দিকে অভিযোগের তীর

Published

on

বেশ অনেকদিন ধরে চোটে আছেন কৃষ্ণা রানী সরকার। বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের সদস্য তিনি। অন্যতম সেরা স্ট্রাইকার বলা হয়ে থাকে। তবে তার চোট নিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) খুব একটা নজর দিচ্ছে না। এমন এক অভিযোগ তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) লিখেছেন কৃষ্ণা রানী।

মেয়েদের প্রিমিয়ার লিগে নাসরিন স্পোর্টস একাডেমির অংশ ছিলেন কৃষ্ণা। এই ক্লাবটি এবার শিরোপা জিতেছে। চীনা তাইপের বিপক্ষে প্রীতি ম্যাচের জন্য বাংলাদেশ দলেও ছিলেন না কৃষ্ণা। এর কারণ হিসেবে তার চোটকেই সামনে রাখা যায়।

কৃষ্ণার চিকিৎসা ঠিকঠাক হচ্ছে কি না, বাফুফে এ বিষয়ে তৎপর কি না- তা নিয়ে প্রশ্ন উঠেছে। ফেসবুকে দেওয়া তার স্ট্যাটাস বলছে, সে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার কথা বললেও, বাফুফে সে ব্যাপারে কর্ণপাত করেনি। যদিও বোর্ডের নারী উইংয়ের প্রধান মাহফুজা আক্তার জানিয়েছেন, কৃষ্ণার এই অভিযোগ সত্যি নয়।

কৃষ্ণা তার ফেসবুকে লিখেছেন, ‘প্রায় দেড় বছর হয়ে গেছে। পা আগের থেকে ভালো, কিন্তু এখনো পুরোপুরি ঠিক হয়ে উঠতে পারিনি। প্র্যাকটিস করলেই ব্যথা হয়। বাফুফের ফিজিও দিয়ে আমার চিকিৎসা চলছে। সবাই জানে ইনজুরিটা অনেক জটিল। ব্যথা নিয়েই প্র্যাকটিস করছি। দেশে অনেক ডাক্তার দেখিয়েছি, কিন্তু কোনো কাজ হয়নি। ২০২৩ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ফিজিও দেবাশীষ চৌধুরী স্যারকে দেখিয়েছিলাম। উনি প্রায় আমাকে অনেক দিন দেখেন, যখন ব্যথা কমছিল না। স্যার বলেছিলেন, অস্ট্রেলিয়া-ভারত গিয়ে চিকিৎসা করাতে। কিন্তু যখন আমি বাফুফেকে জানাই, তারা বলেছিল আর কিছুদিন দেশে ডাক্তার দেখাতে। আমি অনেক দিন তাদের বলেছি ভারতে যাওয়ার কথা। কিন্তু ওনারা আমার কথায় কোনো গুরুত্ব দেননি। আজ পর্যন্ত ব্যথা নিয়ে প্র্যাকটিস করছি।’

Advertisement

‘২০১৩ সালে অনূর্ধ্ব-১৪ দলে সুযোগ পাই এবং ২০১৪ সালে সিনিয়র জাতীয় দলে সুযোগ পাই, সেখান থেকে ২০২২ সাল পর্যন্ত কখনো কোনো দলের বাইরে থাকতে হয়নি। প্রায় ১০ বছর একটানা জাতীয় দলের হয়ে খেলেছি। টুকটাক ইনজুরিতে পড়েছি। কিন্তু হঠাৎ করে এত বড় ইনজুরিতে পড়ব, কখনো ভাবিনি। অনেক দিন রেস্টে থাকার পর আর ভালো লাগছিল না এবং মানসিকভাবে ভেঙে পড়ছিলাম। তাই ব্যথা নিয়ে প্র্যাকটিস চালিয়ে যাচ্ছি। চীনে যখন এশিয়ান গেমস খেলতে যাই, তিনটা ম্যাচ বেঞ্চে বসে কাটিয়েছি। ব্যাক টু ব্যাক দুটা টুর্নামেন্ট থেকে বাদ পড়ে গেলাম। একজন প্লেয়ার হিসেবে এটা মেনে নেওয়া খুব দুঃখজনক। কষ্ট একটাই, কখনো কোনো টিমমেট, প্লেয়ার বা কোচকে বলতে শুনলাম না কৃষ্ণা ইনজুরিতে, তাকে তাড়াতাড়ি চিকিৎসা করানো হোক। কারও কোনো মাথাব্যথাই নেই। ১০ বছরের পরিশ্রম এক নিমেষে শেষ। অনেক প্লেয়ারকে দেখেছি এভাবে হারিয়ে যেতে। মনে হয় সেই দিনটা আর বেশি দিন নেই কৃষ্ণার জন্য। সবাই আমার জন্য আশীর্বাদ এবং দোয়া করবেন। যাতে মানসিকভাবে ভেঙে না পড়ি। আবার আগের মতো মাঠে ফিরতে পারি।’

শেষে বিশেষ দ্রষ্টব্য উল্লেখ করে তিনি লিখেছেন, ‘মনের কিছু কথা শেয়ার করলাম। কারো কোন খারাপ লাগে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।’

বাফুফের নারী উইংয়ের প্রধান ইঙ্গিত দিয়েছেন, কৃষ্ণা এমন কথা ফেসবুকে লিখে অন্যায় করেছে। ফলে তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হতে পারে বলেও জানানো হয়েছে।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

প্রতিপক্ষ হিসেবে মার্তিনেজকে ‘অসহ্যকর’ বললেন রোমেরো

Published

on

দুই আর্জেন্টাইন সতীর্থ এমিলিয়ানো মার্তিনেজ ও ক্রিশ্চিয়ান রোমেরো ইংলিশ প্রিমিয়ার লিগে ভিন্ন ক্লাবে খেলেন।  মার্তিনেজ খেলেন অ্যাস্টন ভিলায়, রোমেরো খেলেন টটেনহামে।

প্রতি মৌসুমে লিগে অন্তত দুবার একে অপরের মুখোমুখি হন তাঁরা।  আর্জেন্টিনার হয়ে এক সাথে খেললেও প্রতিপক্ষ হিসেবে যখন খেলেন তখন এমিলিয়ানোকে ‘পাগলাটে’ ও ‘অসহ্যকর’মনে হয় রোমেরোর।

আর্জেন্টাইন সংবাদমাধ্যম ডিস্পোর্তসকে দেওয়া সাক্ষাৎকারে  কথা বলেছেন রোমেরো। টটেনহাম ডিফেন্ডার বলেন, ‘দিবু তো একটা পাগল। প্রতিপক্ষ হিসেবে অসহ্যকর। এই মুহূর্তে নিজের সেরা সময় কাটাচ্ছে। আর্জেন্টাইন হিসেবে ব্যাপারটা উপভোগ করি। সে এমন একজন মানুষ, যে নিচ থেকে উঠে এসে এখন বিশ্বসেরা গোলকিপার। দেখতে ভালো লাগে। মানুষ হিসেবেও অসাধারণ।’

রোমেরো আর্জেন্টিনার সেই দলের সদস্য, যারা ২০২১ ও ২০২২ সালের মধ্যে কোপা আমেরিকা, ফিনালিসিমা ও ফিফা বিশ্বকাপ জিতেছে। এবার দলটির লক্ষ্য আরেকটি কোপা আমেরিকা জয়। আগামী মাসে যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকান ফুটবলের সর্বোচ্চ টুর্নামেন্টটি।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

পেশাদার ফুটবল থেকে বিদায় বললেন বনুচ্চি

Published

on

বিশ্বকাপ-জয়ী ইতালিয়ান ফুটবলার লিওনার্দো বনুচ্চি পেশাদার ফুটবলে নিজের ইতি বলে দিলেন। বয়সটা ৩৭ হয়ে গেছে। ইতালির ইউরো চ্যাম্পিয়নশিপের স্কোয়াডে জায়গা মেলেনি তার। এ বছরের শুরুতে তুরস্কের ক্লাব ফেনেরবাচেয়ে যোদ দেন। ইতালির ক্লাব জুভেন্টাসের অন্যতম অংশ ছিলেন তিনি।

বনুচ্চি তার পেশাদার ক্যারিয়ার শুরু করেন ২০০৫ সালে, ইন্টার মিলানের হয়ে। ইন্টার ও এসি মিলান- দুই ক্লাবেই খেলেছেন। তবে জুভেন্টাসের অবিচ্ছেদ্য অংশ ছিলেন তিনি। ক্লাবটির হয়ে ১২ মৌসুমের বেশি খেলেন। যেখানে ৪০০ এর বেশি ম্যাচে মাঠে ছিলেন সাদা-কালো জার্সিতে।

বনুচ্চি ইতালির জার্সিতে ম্যাচ খেলেছেন ১২১ টি। ২০২০ সালে ইউরোর ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে এই ডিফেন্ডারের গোলে শিরোপা নিশ্চিত করে ইতালি।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version