Connect with us

ক্রিকেট

বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি নিয়ে প্রশ্ন তুললেন তামিম

Published

on

জিম্বাবুয়ের পর ঘরের মাঠে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়। তবুও যেন সেই জয়ে নেই স্বস্তির ছোঁয়া। বিশেষ করে ঘরের মাঠে খেলা দুটি সিরিজে উইকেট নিয়ে প্রশ্ন উঠেছে অনেক। যে দলে রয়েছেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালও। বা হাতি এই ওপেনার প্রশ্ন তুলেছেন বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি নিয়েও। 

আরব আমিরাত বা ওমানে স্পিনাররা কিছুটা সুবিধা পাবে। তবে তা মোটেও তা মিরপুরের উইকেটের মতো হবে না। বিশ্বকাপের আগে প্রস্তুতিমূলক সিরিজে কেন তাহলে ক্রিকেট বোর্ড এমন উইকেট তৈরি করলো? প্রশ্ন রেখেছেন তামিম-ও। তাঁর মতে, সিরিজ জয়ের জন্য 'আনপ্লেয়বল' উইকেট না বানিয়ে স্পোর্টিং উইকেট বানালেই বরং লাভ হতো বাংলাদেশের।

রোববার সন্ধ্যায় এক অনলাইন টক শোতে উপস্থিত হয়ে এমনটা জানিয়ে তামিম বলেন, ‘আমরা যথেষ্ট প্রস্তুতি নিয়েছি। বড় দলগুলোকে হারিয়েছি। তবে আদর্শ হতো যদি সত্যিই স্পোর্টিং উইকেটে কয়েকটি ম্যাচ খেলতে দেখতাম দলকে। কারণ, বিশ্বকাপে খেলা হবে ভিন্ন ব্যাপার।’

অবশ্য জয়ের ধারায় থাকার কারণে আত্মবিশ্বাস পাবে ক্রিকেটাররা। এমনটাও মত এই ক্রিকেটারের। তিনি বলেন, ‘ম্যাচ জেতা খুবই গুরুত্বপূর্ণ, আমি তাতে একমত। তবে যেহেতু এটা এত বড় একটা টুর্নামেন্টে, সামনের দুই সপ্তাহে যে ধরনের উইকেটে খেলতে হবে, সেসবের সঙ্গে মিল থাকলে ভালো হতো। বাংলাদেশ অনেক আত্মবিশ্বাস নিয়ে যাচ্ছে, যেটা দলের জন্য ইতিবাচক দিক।’

বিশ্বকাপে বাংলাদেশের মিশন শুরু ১৭ অক্টোবর। ১২ দলের মূলপর্বে খেলার আগে পার হতে হবে প্রথম পর্বের বাধা। সেক্ষেত্রে ছোট দলগুলোর বিপক্ষে বাড়তি সতর্কতার আহ্বান দেশের হয়ে ছয়টি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা তামিমের। 

Advertisement

তিনি বলেন, ‘প্রথম বাধা আমাদের যে কোনভাবে পার হতে হবে, যেটা হলো বাছাইপর্ব (প্রথম রাউন্ড)। ওমান, স্কটল্যান্ডের মতো ছোট দলগুলোর বিপক্ষে একটু সতর্ক থাকতে হয়। শুরুটা ভালো করতে হবে আমাদের। ইতিহাস বলে, শুরু ভালো করলে বাংলাদেশ গোটা টুর্নামেন্ট ভালো করে। শুরুটা ভালো না হলে সমস্যা।’

২০০৭ সালে ক্রিকেটীয় অভিষেকের পর প্রথমবারের মতো কোন বিশ্বকাপে থাকছেন না তামিম। মূলত লম্বা সময় ধরে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে দূরে থাকার কারণে শেষ মুহুর্তে দলে ঢুকতে চাননি তিনি। 

এস

ক্রিকেট

দলে ফিরলেন সাকিব-মোস্তাফিজ-সৌম্য, বাদ পড়লেন যারা

Published

on

প্রায় এক বছর পর টি-টোয়েন্টি দলে ফিরলেন সাকিব আল হাসান। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ২ ম্যাচের জন্য আজ বুধবার স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই দলে নিজের জায়গা করে নিয়েছেন সাকিব। সাকিবের সাথে দলে ফিরেছেন সৌম্য সরকার ও মোস্তাফিজুর রহমান।

সাকিব, মোস্তাফিজ ও সৌম্য- এই ৩ জনের সুযোগ হয়েছে পারভেজ হোসেন ইমন, আফিফ হোসেন ও শরিফুল ইসলামের পরিবর্তে। শরিফুলকে বিশ্রাম দেওয়া হয়েছে শেষ দুই ম্যাচ থেকে। পারভেজ ও আফিফ সিরিজের কোনো ম্যাচেই সুযোগ পাননি।

গত বছর জুলাই মাসে আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ ম্যাচ খেলেছেন সাকিব। সেই ম্যাচে সেরা খেলোয়াড় হয়েছেন, দায়িত্ব ছিল অধিনায়কের। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল গঠন করার জন্য তখন থেকে চেষ্টা ছিল এই অলরাউন্ডারের। অধিনায়ক হিসেবে যতটুকু করার কথা তা করছিলেন। তবে চোখের অবস্থা ও আঙ্গুলের চোট তাঁর জন্য বেশ অস্বস্তিকর হয়ে দাঁড়ায়।

ভবিষ্যতের কথা চিন্তা করে চলতি বছর নাজমুল হোসেন শান্তকে ৩ সংস্করণে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়। এদিকে চেন্নাই সুপার কিংসের হয়ে বেশ ভালো পারফর্ম করার পর দেশে ফিরেছেন মোস্তাফিজ। প্রথম ৩ ম্যাচে বিশ্রামে থাকার পর শেষ দুই ম্যাচের জন্য বিবেচিত হয়েছেন দেশের জার্সিতে।

চট্টগ্রামে প্রথম ৩ ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে আগামী ১০ ও ১১ মে সিরিজের শেষ ম্যাচ দুইটি অনুষ্ঠিত হবে।

Advertisement

বাংলাদেশ স্কোয়াড:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী, মেহেদি হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, তানজিম হাসান, সৌম্য সরকার, তানভীর ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন।

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় বাংলাদেশের

Published

on

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিন ম্যাচেই জিম্বাবুয়েকে হারিয়ে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করলো বাংলাদেশ। সিরিজের তৃতীয় ম্যাচে সফরকারী জিম্বাবুয়েকে ৯ রানে হারিয়েছে টাইগাররা।

মঙ্গলবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে শুরু বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় জিম্বাবুয়ে।  শুরুতে ব্যাট করতে নেমে দলীয় ২২ রানে ১৫ বলে ১২ রান করে ফিরে যান লিটন কুমার দাস। তিনে খেলতে নেমে টিকতে পারেননি নাজমুল হোসেন শান্ত।  ৪ বলে ৬ রান করে বিদায় নেন তিনি।

টাইগার অধিনায়কের বিদায়ের পর ২২ বলে ২১ রান করে ফিরে যান ওপেনার তানজিদ হাসান তামিম।  এরপর চতুর্থ উইকেট জুটিতে জাকের আলী অনিক ও তাওহিদ হৃদয় মিলে ধরেন বাংলাদেশের হাল।  ৩৮ বলে ৫৭ রানের এক দৃষ্টিনন্দন ইনিংস খেলেন হৃদয়।  জাকের আলী করেন ৩৪ বলে ৪৪ রানে।

শেষ দিকে মাহমুদউল্লাহ রিয়াদের ৪ বলে ৯ এবং রিশাদ হোসেনের ৪ বলে ৬ রানের সুবাদে ১৬৫ রানের সংগ্রহ পায় বাংলাদেশ।

জবাবে খেলতে নেমে ৪৮ রানে ৪ এবং ৯১ রানে ৮ উইকেট হারায় জিম্বাবুয়ে।  দলের হার যখন প্রায় নিশ্চিত তখন হঠাৎ ঝড় তোলেন  ফারাজ আকরাম।  ওয়েলিংটন মাসাকাদজাকে সাথে নিয়ে গড়েন পঞ্চাশ ঊর্ধ্ব জুটি।  তবে শেষ পর্যন্ত জিম্বাবুয়েকে দলকে নিয়ে যেতে পারেনি কাঙ্ক্ষিত লক্ষ্যে।  নির্ধারিত ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৫৬ রানে থেমে যায় সফরকারীদের ইনিংস।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বাংলাদেশের দেয়া ১৬৬ রানের টার্গেটে ব্যাটিংয়ে জিম্বাবুয়ে

Published

on

জিম্বাবুয়ের বিপক্ষে টানা দুই ম্যাচ জয়ের পর সিরিজ জয়ের মিশনে আজ তৃতীয় টি-টোয়েন্টিতে মাঠে নেমেছে টাইগাররা। টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে জিম্বাবুয়ে। টস হেরে ব্যাট করতে নামার পর শুরুতেই লিটন দাস এবং নাজমুল হোসেন শান্তর উইকেট হারিয়ে কিছুটা ব্যাকফুটে চলে গিয়েছিলো বাংলাদেশ। সেখান থেকে প্রথমে তানজিদ তামিম-তাওহিদ হৃদয় জুটি, এরপর তাওহিদ হৃদয় এবং জাকের আলি অনিক জুটি বাংলাদেশকে একটা সম্মানজনক স্কোর এনে দেন। তাদের ব্যাটে ভর করে জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (৭ মে) চট্রগ্রামে জহুর আহম্মেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা।

হাফ সেঞ্চুরি করেছেন তাওহিদ হৃদয়। ৩৮ বলে ৫৭ রান করে আউট হন তিনি। ৩টি বাউন্ডারি এবং ২টি ছক্কায় সাজান নিজের ইনিংস। ৩৪ বলে ৪৪ রান করেন জাকের আলি অনিক। ৩টি বাউন্ডারির সঙ্গে ২টি ছক্কার মারও মারেন তিনি। শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ১৬৫ রান সংগ্রহ করে বাংলাদেশ।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে দ্রুত আউট হন লিটন দাস এবং অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। দু’জনই রয়েছেন দারুণ অফ-ফর্মে। বিশ্বকাপের আগে এই দুই টপ অর্ডার ব্যাটারের অফ ফর্ম খুব দুশ্চিন্তায় ফেলে দিয়েছে টিম ম্যানেজমেন্টসহ ক্রিকেটপ্রেমী সবাইকে।

আজ (মঙ্গলবার) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নামার পরও নিজেকে হারিয়ে যেন খুঁজছেন লিটন এবং শান্ত। তানজিদ হাসান তামিমের সঙ্গে ইনিংস ওপেন করতে নেমে ৩.৪ ওভারে (২২ বলে) ২২ রানের জুটি গড়েন লিটন। এরপরই ব্লেসিং মুজারাবানির বলে বোল্ড হয়ে ফিরে যান বাংলাদেশের এই ওপেনার। ১৫ বল মোকাবেলা করে মাত্র ১২ রান করেছেন তিনি।

Advertisement

নাজমুল হোসেন শান্ত এসে জুটি বাধেন তানজিদ হাসান তামিমের সঙ্গে। এই জুটিও খুব বেশিদূর এগুতে পারেনি। মাত্র ৬ রানের জুটি। দলীয় ২৯ রানের মাথায় জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজার বলে বোল্ড হয়ে যান অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ৪ বলে ৬ রান করেন তিনি।

বাংলাদেশ একাদশ

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক (উইকেটকিপার), তানভির ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, তানজিম হাসান সাকিব ও মোহাম্মদ সাইফউদ্দিন।

জিম্বাবুয়ে একাদশ

জয়লর্ড গাম্বি (উইকেটকিপার), ক্রেগ আরভিন, ব্রায়ান বেনেট, সিকান্দার রাজা (অধিনায়ক), ক্লাইভ মান্দাদে, জোনাথন ক্যাম্পবেল, রায়ান বার্ল, লুক জঙ্গি, ফারাজ আকরাম, ওয়েলিংটন মাসাকাদজা ও ব্লেসিং মুজারাবানি।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

বাংলাদেশ9 mins ago

ঝিনাইদহ-১ আসনের নির্বাচনে বাধা কাটলো

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত করে হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন চেম্বার আদালত। এর ফলে আগামী ৫ জুন ওই আসনে ভোটগ্রহণে আর...

জাতীয়23 mins ago

প্রার্থীর এজেন্টসহ প্রিজাইডিং অফিসার আটক, দুজনকে অব্যাহতি

বগুড়ার গাবতলীতে রামেশ্বরপুর ইউনিয়নের একটি কেন্দ্রে ব্যালট পেপার বাহিরে দেয়ার অভিযোগে প্রিজাইডিং অফিসার ও প্রার্থীর এজেন্টকে আটক করেছে পুলিশ। এছাড়া...

জাতীয়2 hours ago

প্রথম চার ঘণ্টায় ভোট পড়েছে ১৫-২০ শতাংশ : ইসি সচিব

উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম দফার চার ঘণ্টায় ভোট পড়েছে ১৫ থেকে ২০ শতাংশের। জানালেন নির্বাচন কমিশন (ইসি) মো. জাহাংগীর আলম।...

জাতীয়2 hours ago

আরও ১০টি এয়ারবাস কিনবে সরকার : বিমানমন্ত্রী

এয়ারবাস কোম্পানির তৈরি আরও ১০টি উড়োজাহাজ কিনবে সরকার। বললেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান। মঙ্গলবার (৭ মে) সচিবালয়ে...

আইন-বিচার2 hours ago

চুন্নুকে এবার এক হাত নিলেন ব্যারিস্টার সুমন

জাতীয় সংসদে আইনজীবী ও সংসদ সদস্য সৈয়দ সায়েদুল হক সুমনের (ব্যারিস্টার সুমন) বিরুদ্ধে নালিশ করেন বিরোধীদলীয় চিফ হুইপ মুজিবুল হক...

জাতীয়3 hours ago

মডেল মসজিদেই হজের ট্রেনিং নেয়া যাবে: প্রধানমন্ত্রী

দেশ এগিয়ে যাচ্ছে, ঘরে বসেই হজের সব কাজ করতে পারছে জনগণ। হজযাত্রীদের জন্য যে ব্যবস্থাপনা সেটা সরকার প্রতিবারই উন্নত করছে।...

জাতীয়3 hours ago

হজ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রাজধানীর আশকোনা ক্যাম্পে হজ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ও করেন প্রধানমন্ত্রী। বুধবার (০৮মে) আনুষ্ঠানিকভাবে...

আইন-বিচার4 hours ago

আফতাব নগরে বসানো যাবে না পশুর হাট: হাইকোর্ট

আসন্ন পবিত্র ঈদুল আযহা উপলক্ষে রাজধানীর আফতাবনগরে পশুরহাট বসানোর সিটি করপোরেশনের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। এর ফলে আসন্ন ঈদে আফতাবনগরে...

জাতীয়4 hours ago

ফের পিআইবির ডিজি হলেন জাফর ওয়াজেদ

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক (ডিজি) হিসেবে ফের নিয়োগ পেয়েছেন বিশিষ্ট সাংবাদিক জাফর ওয়াজেদ। তাকে আবারও দুই বছরের জন্য চুক্তিতে...

জাতীয়4 hours ago

প্রথম দুই ঘণ্টায় ভোট পড়েছে ১০ শতাংশ: ইসি

উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম দফা ভোটগ্রহণের প্রথম দুই ঘণ্টায় ভোট পড়েছে ১০ শতাংশ। জানিয়েছে নির্বাচন কমিশনের (ইসি) মনিটরিং সেল। বুধবার...

Advertisement
বাংলাদেশ9 mins ago

ঝিনাইদহ-১ আসনের নির্বাচনে বাধা কাটলো

চট্টগ্রাম11 mins ago

কেন্দ্র দখলের অভিযোগে সেই চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন

আন্তর্জাতিক13 mins ago

ফিলিস্তিপন্থী পোস্টে লাইক, শিক্ষিকা বরখাস্ত

জাতীয়23 mins ago

প্রার্থীর এজেন্টসহ প্রিজাইডিং অফিসার আটক, দুজনকে অব্যাহতি

বলিউড26 mins ago

সোনার নকশা করা শাড়ি পরে বিয়ে, যা বললেন জাহ্নবী

ক্রিকেট35 mins ago

দলে ফিরলেন সাকিব-মোস্তাফিজ-সৌম্য, বাদ পড়লেন যারা

ব্যাংক45 mins ago

বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন সাংবাদিকরা

আন্তর্জাতিক1 hour ago

ইসরাইলবিরোধী বিক্ষোভের আগুনে পুড়ছে ইউরোপ  

ব্যাংক1 hour ago

নাস্তার প্যাকেটে সাংবাদিকদের মিললো টাকা ভর্তি খাম

ঢাকা1 hour ago

রাজধানীর সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনায় ডিএমপি কমিশনারের অনন্য উদ্যোগ

ঢালিউড6 days ago

‘আমার আচরণে শাকিবের পরিবার এমন সিদ্ধান্ত নেবে, বিশ্বাস করি না’

আন্তর্জাতিক6 days ago

যৌন সম্পর্কের বদলে দেয়া হবে বেশি নম্বর!

তথ্য-প্রযুক্তি5 days ago

গ্রাহকদের দাবির মুখে সিদ্ধান্ত বদলালো জিপি

ঢালিউড6 days ago

শাকিবের বিয়ে: পরিবারের সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরামর্শ6 days ago

পুনরায় গরম করলে যে ৭ খাবার হয় ‘বিষাক্ত’

অপরাধ7 days ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

দেশজুড়ে7 days ago

‘মাও বোঝেনি আমাকে’ লিখে ছাত্রীর আত্মহত্যা

বাংলাদেশ4 days ago

স্কুলে দেরিতে আসায় শিক্ষিকাকে ঘুষি মারলেন অধ্যক্ষ

ঢাকা2 days ago

হেলে পড়েছে ৬ তলা ভবন, দুর্ঘটনার আশঙ্কা

ঢালিউড6 days ago

শাকিব খানের ‘মায়া’য় কেন ইধিকা! যা বললেন পূজা চেরী

উত্তর আমেরিকা2 weeks ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি2 months ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২১৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2023 bayanno.tv

কারিগরি সহায়তায়
Exit mobile version