Connect with us

রংপুর

নাগেশ্বরীতে স্কুলভিত্তিক শিশু দল গঠন

Published

on

কুড়িগ্রামের নাগেশ্বরীতে জেন্ডার রেসপন্সিভ স্কুল এন্ড কমিউনিটি সেফটি ইনিসিয়েটিভ প্রকল্পের আওতায় স্কুল ও স্কুলের ক্যাচমেন এলাকার নারী -পুরুষকে দূর্যোগ সহনশীল ও সচেতন করতে নাগেশ্বরীর সুবলপাড় বহুমূখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীর নিয়ে ছয়টি বিভাগে শিশু দল গঠন করা হয়।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর)  দুপুরে এ শিশু দল গঠন করা হয়।

দলগুলো হলো, আগাম শতর্ক  ও সচেতনকারী দল, উদ্ধার ও অনুসন্ধান দল, স্থানান্তর দল, প্রাথমিক চিকিৎসা দল, শিশু সুরক্ষা এবং মনোসামাজীক দল। এ সময় উপস্থিত ছিলেন ইএসডিও এর মাঠ কর্মকর্তা লাইলি খাতুন, রেহেনা বেগম, প্রধান শিক্ষক আব্দুস শফিক সরকার, সহকারী শিক্ষকবৃন্দ ও অভিভাবকবৃন্দ।

প্রকল্পটি বেসরকারী প্রতিষ্ঠান প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের অর্থায়নে ইএসডিও বাস্তবায়ন করছে।

মুনিয়া

Advertisement
Advertisement

রংপুর

কুড়িগ্রামে বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়

Avatar of author

Published

on

বৃষ্টি

গ্রীষ্মের তাপদাহ ও খড়ায় পুড়ছে কুড়িগ্রাম। প্রখর রোদ ও তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন। বৃষ্টি না হওয়ায় নদী-নালা,খাল-বিল শুকিয়ে গেছে। পানির অভাবে ফসলের খেত ফেঁটে চৌঁচির হয়ে পড়েছে। পানির জন্য সর্বত্র  হাহাকার অবস্থা তৈরি হয়েছে। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য  মহান সৃষ্টিকর্তার নিকট  দুই রাকাত ইসতিসকার বিশেষ নামাজ আদায় করেছে বিভিন্ন বয়সের ধর্মপ্রাণ মুসল্লিগণ।

বুধবার (২৪ এপ্রিল) সকাল ৯টার দিকে  সদরের পাঁছগাছী ইউনিয়ন বাজার ঈদগাহ মাঠে কয়েক শত ধর্মপ্রান মুসল্লী সমবেত হয়ে বিশেষ নামাজে অংশগ্রহন করেন। এছাড়াও জেলার বিভিন্ন এলাকায় এ বিশেষ নামাজ অনুষ্ঠিত হয়েছে বলে খবর পাওয়া গেছে। বিশেষ নামাজে মোনাজাত পরিচালনা করেন মাওলানা ফয়েজ উদ্দিন।

মোনাজাতে অংশ নেয়া মুসল্লিগন কান্নায় ভেঙ্গে পড়ে মহান সৃষ্টিকর্তার নিকট ক্ষমা প্রার্থনা করে এই অসহনীয় পরিস্থিতি থেকে পরিত্রাণের জন্য দোয়া করেন। দোয়া করার সময় পড়নের পাঞ্জাবি ও টুপি উল্টো করে পড়েন মুসুল্লিগণ।

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিস সূত্র জানায়, কুড়িগ্রামে এক সপ্তাহ ধরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি থেকে ৩৭ ডিগ্রী সেলসিয়াসে ওঠা-নামা করছে। তবে আপাতত তাপমাত্রা কমার কোন সম্ভাবনা নেই।

বাবুল নামের এক মুসুল্লি বলেন, আমার বয়স ৫০ বছর। আমার জীবনে আমি এমন গরম দেখি নাই। এই তীব্র গরম থেকে বাঁচতে আজ বিশেষ নামাজ আদায় করলাম। আল্লাহ পাক যেন বৃষ্টি দেয় পরিবেশটা যেন ঠান্ডা হয়ে যায়।।

Advertisement

বিশেষ নামাজে মোনাজাত পরিচালনাকারী মাওলানা ফয়েজ উদ্দিন বলেন, আমাদের বর্তমান যে সমাজের অবস্থা। তীব্র খড়ার কারণে সমাজে দাবদাহ সৃষ্টি হয়ছে। ফরে পরিবেশের উপর প্রভাব পড়েছে। শুধু তাই না তীব্র তাপদহের কারণে সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এর থেকে পরিত্রাণের জন্য আমরা বিশেষ নামাজ আদায় করলা।

পুরো পরতিবেদনটি পড়ুন

দেশজুড়ে

জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক

Avatar of author

Published

on

পঞ্চগড়ে জেলা প্রশাসকের সরকারি গাড়ির সামনের গ্লাস ইট দিয়ে ভাংচুর করার অভিযোগে আবু জাফর (২৭) নামে এক যুবককে আটক করেছে পুলিশ।

সোমবার (২২ এপ্রিল) দুপুর সাড়ে ১২টায় পঞ্চগড় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ ঘটনাটি ঘটে বলে বায়ান্ন টিভিকে নিশ্চিত করেছেন পঞ্চগড় সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) রঞ্জু আহাম্মদ।

জানা যায়,জেলা প্রশাসকের কার্যালয়ে থাকা গাড়িটিতে হঠাৎ হামলাকারী  যুবক ইট দিয়ে আঘাত করে। এসময়ে  ডিসির সরকারি পাজেরো স্পোর্টস জীপ গাড়ির সামনের গ্লাসটি ভেঙ্গে যায়। তবে কি কারণে গাড়িটি ভাংচুর করেছে তার কোন কারণ জানা যায় নি। অনাকাঙ্খিত এ ঘটনায় স্থানীয়রা ওই যুবককে  আটক করে পুলিশে সোর্পদ্দ করে।

পুলিশ জানায়, এ ঘটনায় লিখিত অভিযোগের প্রেক্ষিতে মামলা দায়ের করা হবে।

প্রসঙ্গত, আটক আবু জাফর পঞ্চগড় সদরের ধাক্কামারা এলাকার বানিয়াপাড়া যতনপুকুরী গ্রামের সামসুদ্দীন আহম্মেদের ছেলে।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

দেশজুড়ে

পাগলা কুকুরের কামড়ে নারী-শিশুসহ আহত-১০

Avatar of author

Published

on

কুড়িগ্রামের ফুলবাড়ীতে একটি পাগলা কুকুর নারী- শিশুসহ দশজনকে কামড়িয়ে আহত করেছে। শনিবার  ২০ এপ্রিল সকাল ৮টা থেকে দুপুর আড়াইটার মধ্যে উপজেলা সদরের পানিমাছকুটি ও পাশ্ববর্তী চন্দ্রখানা গ্রামে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল বেলা ভারতীয় সীমান্ত এলাকা থেকে একটি কুকুর উপজেলার  পানিমাছকুটি গ্রামে প্রবেশ করে। কুকুরটির মুখ দিয়ে লালা পড়ছিল। পথচারীদের দু- একজন কুকুরটিকে দেখে পাগলা কুকুর,পাগলা কুকুর বলে চিৎকার করতে থাকে। কিন্তু লোকজন কিছু বুঝে উঠার আগেই কুকুর টি যাকে সামনে পায় তাকেই কামড়াতে শুরু করে। এসময়ে পাঁচ বছর বয়সী শিশু মুবিনও আহত হয়।

পরে লোকজন লাঠি সোটা নিয়ে ধাওয়া করলে এটি কিছুদুর গিয়ে চন্দ্রখানা কদমতলা এলাকায় কয়েকজনকে কামড় দিলে লোকজন ঘেরাও করে পিটিয়ে কুকুরটিকে মেরে ফেলেন।

স্থানীয়রা আরও জানান,  উপজেলার বিভিন্ন এলাকায় বিশেষ করে সকাল ও গভীর রাতে সড়কে কমপক্ষে ৮ থেকে ১০ টি কুকুর এক সাথে অবস্থান করে। সে সময় কোন পথচারী ওই পথে চলাচল করলে মুহুর্তের মধ্যেই কুকুরগুলো পথচারীদের উপর আক্রমণ করার চেষ্টাও চালান। পরে কুকুরগুলোর ভয়ে অনেকেই পালিয়ে যান।

স্থানীয় বেলাল মিয়া ও রফিকুল ইসলাম বলেন, পাগলা কুকুরটি এই এলাকা দিয়ে যাওয়ার সময় বেশ কয়েকটি বেওয়ারিশ কুকুরকেও কামড়িয়েছে। এখনতো সেগুলোও পাগল হয়ে মানুষসহ গরু- ছাগলকে কামড় দিবে। এ নিয়ে তাঁরা আতঙ্কে আছেন।

Advertisement

ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সুমন কান্তি সাহা জানান, পাগলা কুকুরের কামড়ে আহতদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।  হাসপাতালে জলাতঙ্ক ভ্যাকসিন নেই। তাই আহতদের জরুরী ভিত্তিতে জেলা সদরে গিয়ে জলাতঙ্ক ভ্যাকসিন নেয়ার পরামর্শ প্রদান করা হয়েছে।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

চট্টগ্রাম21 mins ago

শিশু সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা

চাঁদপুরের হাজীগঞ্জে শিশু সন্তানকে সঙ্গে নিয়ে মা তাহমিনা আক্তার রিমা নামের এক নারী ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছেন। বুধবার...

বাংলাদেশ59 mins ago

শাকিবকে বিয়ের আগেই বুবলী বিবাহিত ও এক সন্তানের জননী, বোমা ফাটালেন সুরুজ বাঙালি

ব্যক্তিজীবন নিয়ে কথা বলে বারবার খবরের শিরোনামে আসেন ঢালিউড চলচ্চিত্রের আলোচিত নায়িকা শবনম বুবলী। কিছুদিন পরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে শাকিব...

জাতীয়2 hours ago

‘তাপপ্রবাহে ‘অতি উচ্চঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা’

দেশে মাসজুড়ে চলা টানা তাপপ্রবাহের কারণে স্বাস্থ্যগত উচ্চঝুঁকিতে আছে শিশুরা। একইসঙ্গে বর্তমান পরিস্থিতিতে সন্তানদের পানিশূন্যতা থেকে রক্ষা ও নিরাপদ রাখার...

ক্যাম্পাস3 hours ago

এনএসইউর শিক্ষার্থীর মৃত্যু, ধারণা হিট স্ট্রোক

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী ইশতিয়াক ওয়ারেছ তূর্য মারা গেছেন। তীব্র তাপপ্রবাহে হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে বলে...

জাতীয়3 hours ago

১৭৩ বাংলাদেশি নিয়ে কক্সবাজারে পৌঁছেছে মিয়ানমারের জাহাজ

দীর্ঘদিন কারাভোগের পর মিয়ানমারের রাখাইন থেকে ১৭৩ বাংলাদেশিকে নিয়ে কক্সবাজার বিআইডব্লিউটিএ ঘাটে পৌঁছেছে জাহাজ। এর আগে মঙ্গলবার সকালে মিয়ানমারের সিটওয়ে...

অপরাধ5 hours ago

‘ঘুষের’ টাকাসহ আটক পাউবোর দুই প্রকৌশলী

বিপুল পরিমাণ টাকাসহ পাবনা পানি উন্নয়ন বোর্ডে (পাউবো) দুই উপ-বিভাগীয় প্রকৌশলীকে আটক করেছে পুলিশ। এ সময় ওই দুই কর্মকর্তার কাছ...

নিয়োগ নিয়োগ
জাতীয়5 hours ago

আপিল বিভাগে নিয়োগ পাচ্ছেন তিন বিচারপতি

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে তিনজন বিচারককে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। বুধবার (২৪ এপ্রিল) আইন বিভাগের একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। তারা...

প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা
জাতীয়5 hours ago

ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয়দিনের সফরে ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২৪ এপ্রিল) স্থানীয় সময় দুপুর আনুমানিক ১টা...

বাংলাদেশ5 hours ago

র‍্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) আইন ও গণমাধ্যম শাখার পরিচালক হিসেবে কমান্ডার আরাফাত ইসলাম আজ বুধবার (২৪ এপ্রিল) দায়িত্ব নিয়েছেন। র‍্যাব...

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ6 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার  ২৭

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

Advertisement
আওয়ামী লীগ5 mins ago

‘নতুন কমিটির জন্য জীবনবৃত্তান্ত আহ্বানের সময় কোনো চাঁদা নয়’

ফুটবল20 mins ago

২০০ মিলিয়নে লামিন ইয়ামালকে চায় পিএসজি

চট্টগ্রাম21 mins ago

শিশু সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা

আন্তর্জাতিক27 mins ago

‘কংগ্রেস ক্ষমতায় এলে শরীয়াহ আইন কার্যকর করবে’

ব্রাজিল,-মৃত-চাচাকে-নিয়ে-ব্যাংকে-ভাতিজি
টুকিটাকি28 mins ago

ঋণ পেতে মৃত চাচাকে ব্যাংকে নিয়ে গেলেন ভাতিজি

শিশু
ঢাকা34 mins ago

নানি-মা-বাবা-বোনের পর না ফেরার দেশে শিশু সুজন

বাংলাদেশ59 mins ago

শাকিবকে বিয়ের আগেই বুবলী বিবাহিত ও এক সন্তানের জননী, বোমা ফাটালেন সুরুজ বাঙালি

ঢালিউড1 hour ago

এফডিসিতে মারামারি: মিশা-ডিপজলের দুঃখ প্রকাশ

বিনোদন1 hour ago

‘পুষ্পা ২’ মুক্তি পাবে বাংলা ভাষায়!

আন্তর্জাতিক1 hour ago

স্কুলে বন্দুক নিয়ে যেতে পারবেন শিক্ষকরা!

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার3 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

সর্বাধিক পঠিত