Connect with us

ফুটবল

ইউরোজয়ী ইতালির মুখোমুখি হবে কোপাজয়ী আর্জেন্টিনা

Published

on

চলতি বছরের জুনে দুই মহাদেশীয় লড়াইয়ে মেতেছিল ফুটবলবিশ্ব। ইউরোপের ইউরো ২০২০ আর লাতিন আমেরিকার কোপা আমেরিকা ২০২১। যেখানে ইউরোপ সেরার মুকুট পরে ইতালি আর লাতিন আমেরিকার আর্জেন্টিনা। তবে এই দুই মহাদেশ সেরার মধ্যে কে সেরা? উত্তরটা বহুল কাঙ্ক্ষিত ফুটবলপ্রেমীদের মাঝে।

ফুটবলপ্রেমীদের কৌতুহল মিটতে যাচ্ছে। কোপা আমেরিকা ও ইউরো চ্যাম্পিয়নশীপে মহারণের পরই দুই মহাদেশের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা কনমেবল ও উয়েফা নিজেদের চ্যাম্পিয়নদের মধ্যে একটি বড় ম্যাচ আয়োজন করতে যাচ্ছে। মূলত দুই পক্ষের মধ্যে সার্বিক সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যেই এই ম্যাচটি আয়োজন করতে চাচ্ছে সংস্থা দুটি।
 
এতদিন গুঞ্জন থাকলেও আজ আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা করা হয়েছে। আগামী বছর জুনেই ইউরোপ ও লাতিন আমেরিকার সেরা দুই দলে মধ্যে লড়াই হচ্ছে বলে জানিয়েছে উয়েফা। দুই মহাদেশীয় সেরার মাঝে এই লড়াইয়ের নাম রাখা হয়েছে 'কোপা ইউরোআমেরিকা'।

নিজেদের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে উয়েফা জানিয়েছে, 'উয়েফা এবং কনমেবল তাদের বিদ্যমান সম্পর্ক সম্প্রসারণের পাশাপাশি ঘোষণা করছে যে, ইউরো ২০২০ জয়ী দল ইতালি এবং কোপা আমেরিকা ২০২১ জয়ী দল আর্জেন্টিনার একটি ম্যাচ আয়োজন করা হবে। ২০২২ এর জুনে আন্তর্জাতিক ম্যাচ বিরতির সময়ে এই ম্যাচ অনুষ্ঠিত হবে। ম্যাচের ভেন্যু পরে নির্ধারণ করা হবে।'  

উয়েফা দুই চ্যাম্পিয়ন দলের এই লড়াই নিরেপক্ষ ভেন্যু হিসেবে ইতালির নাপোলির কথা চিন্তা করছে। মূলত আর্জেন্টিনা প্রয়াত বিশ্বকাপজয়ী কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনাকে সম্মান জানিয়েই মহাদেশীয় নতুন এই প্রতিযোগিতার আয়োজন করতে চায় সংস্থা দুটি।

ইউরোপ চ্যাম্পিয়ন ও লাতিন আমেরিকা সেরা দলের মধ্যে ম্যাচের ঘটনা এবারই প্রথম নয়। এর আগেও দুই মহাদেশের সেরা দল দুটি নিয়ে আর্তেমিও ফ্রান্সি ট্রফি আয়োজন করা হয়েছিল। যদিও টুর্নামেন্টটি কেবল দুবারই আয়োজন করা হয়। এর মধ্যে প্রথমবার শিরোপা জেতে ফ্রান্স, আর দ্বিতীয়বার আর্জেন্টিনা। 

Advertisement

এস

ফুটবল

মেসি ফেরার দিনে মায়ামির জয়

Published

on

ফ্লোরিডা ডার্বিতে অরল্যান্ডো সিটির বিপক্ষে ছিলেন না লিওনেল মেসি। সেই ম্যাচ জিততেও পারেনি ইন্টার মায়ামি।  ডিসি ইউনাইটেডের বিপক্ষে ম্যাচ দিয়ে আবার মাঠে ফিরলেন আর্জেন্টাইন অধিনায়ক। আর ইন্টার মায়ামি জয় পেলো ১–০ গোলে।

রোববার বাংলাদেশ সময় সকালে ম্যাচের বেশির ভাগ সময় ইন্টার মায়ামি দাপট দেখালেও নির্ধারিত সময় পর্যন্ত পায়নি গোলের দেখা। একপর্যায়ে মনে হচ্ছিল ম্যাচটা হয়তো গোলশূন্য ড্রয়েই শেষ হবে।

তবে যোগ করা সময়ের চতুর্থ মিনিটে সের্হিও বুসকেতসের দারুণভাবে বাড়ানো বলকে নিয়ন্ত্রণ নিয়ে দুর্দান্ত ভলিতে গোল করেন কাম্পানা।

এই জয়ে ১৫ ম্যাচ শেষে ইস্টার্ন কনফারেন্সের শীর্ষেই থাকল মায়ামি। ১৫ ম্যাচে ৯ জয় ৪ ড্র ও ২ হারে মায়ামির পয়েন্ট এখন ৩১।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড় ফোডেন

Published

on

প্রিমিয়ার লিগে (২০২৩-২৪) মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার ফিল ফোডেন। পুরো সময়ে দারুণ পারফরম্যান্স করে গেছেন ফোডেন। ইম্প্যাক্ট সাব হিসেবে নেমেও দলের প্রয়োজন মিটিয়েছেন বার বার। সেই পুরষ্কারই জিতলেন সেরা খেলোয়াড় হয়ে।

সিটির হয়ে পুরো মৌসুমে ১৭ টি গোল করেছেন ফোডেন, অ্যাসিস্ট করেছেন ৮ টি। আগামীকাল (রবিবার) ওয়েস্ট হ্যামের বিপক্ষে জিতলেই শিরোপা নিশ্চিত হবে ম্যানসিটির। এরমধ্যে আনন্দের মাত্রা আরেকটু বেড়ে গেল ইংলিশ ফুটবলার ফোডেনের।

দলের হয়ে নানা জায়গায় ভূমিকা রেখেছেন ফোডেন। যখন যেখানে প্রয়োজন হয়েছে সেখানেই নিজেকে উজাড় করে দিয়েছেন। কিছুদিন আগেই ‘ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশন’ এর বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ফোডেন।

Advertisement

পুরস্কার জিতে দারুণ খুশি ফোডেন। সময়টা খুব ভালোই যাচ্ছে তার। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাই নিজের উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিনি লিখেছেন, “কী দারুণ এক সপ্তাহ! এই সম্মানজনক পুরস্কার গ্রহণ করতে পেরে নিজেকে বেশ সম্মানিত বোধ করছি। সবাইকে ধন্যবাদ যারা আমাকে ভোট করেছেন; সিটির স্টাফ-কোচদের, আমার পরিবার এবং অবশ্যই আমার সতীর্থদের। আমি খুবই খুশি, যেভাবে মৌসুমটা খেলেছি। এটা সম্ভব হতো না, তারা যদি আমার পাশে না থাকতো।”

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

সেরা তরুণ খেলোয়াড় হলেন পালমার

Published

on

চেলসির জন্য মৌসুমটা মোটেও ভালো যায়নি। শুরুটা হয়েছিল বেশ খারাপ, শেষদিকে এসে তবুও কিছুটা সম্মান বাঁচানো হয়েছে। টেবিলের ৬ নম্বরে এখন অবস্থান করছে দলটি। তবে চেলসির তরুণ খেলোয়াড় কোল পালমার মুগ্ধ করেছেন মৌসুম-জুড়ে। তার স্বীকৃতিও জুটলো, প্রিমিয়ার লিগের সেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তিনি।

পালমার অনেকটা একা হাতে চেলসিকে কিছুটা এগিয়ে দিয়েছেন। বলা হয় এমনটা। তিনি ৩৩ ম্যাচে ২২ গোল, ১০ অ্যাসিস্ট করেছেন। চেলসির হয়ে ঘরের মাটিতে ১৬ গোল করেছেন এই ইংলিশ উইঙ্গার। যা কিনা দিদিয়ের দ্রগবা ও ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের পর পালমার এই অর্জনে ভাগ বসালেন।

সেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিব্যক্তি প্রকাশ করেছেন পালমার। তিনি লিখেছেন, “দারুণ! প্রিমিয়ার লিগের সেরা তরুণ খেলোয়াড় বানানোর জন্য। যারা আমাকে ভোট দিয়েছেন, সকলকে ধন্যবাদ। ক্লাবের সব সদস্য, পরিবার আর বন্ধুদের ছাড়া এ অর্জন কখনো সম্ভব হতো না।”

Advertisement

ম্যানচেস্টার সিটি থেকে গত গ্রীষ্মের দল-বদলে পালমারকে দলে নেয় চেলসি।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version