Connect with us

ফুটবল

সাফ চ্যাম্পিয়নশিপে শ্রীলংকার মুখোমুখি হচ্ছেন জামাল ভূঁইয়ারা

Published

on

সাফ চ্যাম্পিয়নশিপের ত্রয়োদশ আসরের উদ্বোধনী ম্যাচে শ্রীলংকার বিপক্ষে নামছে জামাল ভূঁইয়ার নেতৃত্বাধীন বাংলাদেশ ফুটবল দল। 

বাংলাদেশ সময় বিকাল ৫টায় মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে এ খেলা হবে। টি স্পোর্টস খেলাটি সরাসরি সম্প্রচার করবে।

বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, আমরা শ্রীলংকাকে হারিয়ে জয়ে সাফ চ্যাম্পিয়নশিপ শুরু করতে চাই। 

বাংলাদেশ দলের কোচ ব্রুজোন বলেন, আমি মনে করি সাফ চ্যাম্পিয়নশিপে জয়ে শুরুর জন্য আমাদের আত্মবিশ্বাস সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। উদ্বোধনী ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ভালো শুরু করতে আমরা মুখিয়ে আছি। আমরা মনে করি না, আমরা ফেভারিট। আমাদের ওপর কোনো চাপ নেই। 

সাফে বাংলাদেশের মতো শ্রীলংকাও মাত্র একবারই শিরোপা জিতেছিল। ১৯৯৫ সালে আয়োজক হিসেবে। আর বাংলাদেশের সামনে ২০০৩-এ সাফল্য পাওয়ার পরের আসরেই লাল-সবুজের কেতন আবারও ২০০৫ সালে পাকিস্তানে ওড়ানোর সুযোগ এসেছিল। কিন্তু ভারতের কাছে ফাইনালে হেরে যায় তারা। এর পর ২০০৯ সালে সেমিফাইনাল খেলার পর বাংলাদেশের উল্টো রথে ছোটার শুরু। সবশেষ চার আসরে গ্রুপ পর্বের বৈতরণীই পার হতে পারেনি দল।

Advertisement

গত বছর ঢাকায় হওয়ার কথা ছিল সাফ চ্যাম্পিয়নশিপ। মহামারী করোনার কারণে পিছিয়ে যায় টুর্নামেন্ট। এ বছর আয়োজক হিসেবে বাংলাদেশ থাকলেও বঙ্গবন্ধু স্টেডিয়ামের সংস্কারকাজের কারণে প্রতিযোগিতা আয়োজনে বাফুফের অপারগতায় দক্ষিণ এশিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা সাফ আয়োজক হিসেবে বেছে নেয় মালদ্বীপকে। 

২০০৮ সালের পর ফের সাফের আয়োজক হলো মালদ্বীপ। পাঁচ হাজার দর্শককে মাঠে বসে খেলা দেখার অনুমতি দিয়েছে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ)। 

ফুটবল

সাবেকদের দাবি, অভিযুক্ত বাফুফে কর্মকর্তাদের অপসারণ

Published

on

বাংলাদেশের ফুটবলে নানা ঘটনা থেকে থেকে চলছেই। সেসব ঘটনা আসলে গৌরবের কিছু নয়। বরং বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) দায়িত্বরত কিছু কর্মকর্তার অপসারণ দাবি নতুন ঘটনা। খুব সম্প্রতি আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা) থেকে জরিমানার আওতায় পড়েছেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদী সহ ৫ জন কর্মকর্তা। তাদেরকে ফুটবল বোর্ডে চাচ্ছেন না সাবেকরা।

বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে এর আগে নিষেধাজ্ঞা দিয়েছিল ফিফা। এবার তার সেই নিষেধাজ্ঞা বাড়িয়েছে ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থা। দুর্নীতি ও অর্থ সংক্রান্ত বিষয়ে বাফুফে কর্মকর্তাদের উপর জরিমানা আরোপ করা হয়।

দেশের ফুটবলে কোনো ভালো বার্তা দেয় না এসব ঘটনা। আজ (বৃহস্পতিবার) ‘ঘোর অমানিশায় দেশের ফুটবল–দুর্নীতিবাজ ও ব্যর্থ বাফুফে কর্মকর্তাদের অপসারণ চাই’- এই স্লোগানের ব্যানার নিয়ে সাবেক ফুটবলাররা জাতীয় প্রেস ক্লাবে একটি সংবাদ সম্মেলন আয়োজন করে।

যেখানে সাবেক ফুটবলার আব্দুল গাফফার ছিলেন মূল আয়োজক। সংবাদ সম্মেলন সঞ্চালনার কাজটিও তিনি করেন। এখানে আরও উপস্থিত ছিলেন দেওয়ান শফিউল আরেফিন টুটুল, শামসুল আলম মঞ্জু, আশরাফউদ্দিন আহমেদ চুন্নু, আবু ইউসুফ, মো. সুলতান, কাজী আনোয়ার, সৈয়দ রুম্মন বিন ওয়ালী সাব্বির, আরমান মিয়া ও বিপ্লব ভট্টাচার্য্য।

উপস্থিত সকলে অভিযুক্ত বাফুফে কর্মকর্তাদের ব্যর্থতাকে তুলে ধরেন। পাশাপাশি বোর্ড সভাপতি কাজী সালাউদ্দিনকেও দায়ী করেছেন তারা। সভাপতি হিসেবে এই দায় তার উপর অনেকটাই বর্তায় বলে মনে করেন উপস্থিত সকলে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

বায়ার্ন মিউনিখের দায়িত্ব নিলেন ভিনসেন্ট কোম্পানি

Published

on

বার্নলি কোচ ভিনসেন্ট কোম্পানিকে কোচের দায়িত্ব দিল বায়ার্ন মিউনিখ। আগামী ৩ বছরের জন্য কোম্পানির সাথে চুক্তিতে গেল জার্মানির এই ক্লাবটি। বেলজিয়ামের সাবেক এই ডিফেন্ডার এর আগেও কোচের দায়িত্ব পালন করেছেন।

বার্নলিকে ক্ষতিপূরণ দিয়ে এরপর কোম্পানির সাথে চুক্তি করেছে বায়ার্ন। ক্লাবটি থেকে সরে গেছেন থমাস টুখেল। যদিও টুখেলের সাথে শেষ দিকে এসে চুক্তি নবায়ন করার চেষ্টা করেছে বায়ার্ন। যা শেষ পর্যন্ত ঘটেনি।

আন্ডারলেখটের হয়ে কোচের দায়িত্ব শুরু করেন কোম্পানি। এরপর বার্নলিতে যোগ দিয়েছিলেন। সর্বশেষ মৌসুমে বার্নলির পারফরম্যান্স বেশ খারাপ হয়ে যায়। তাদের অবনমিত হতে হয়।

Advertisement

ম্যানচেস্টার সিটির হয়ে লম্বা সময় খেলেছেন কোম্পানি। ইংলিশ ক্লাবটির অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

মূলত বায়ার্ন মিউনিখের বর্তমান পারফরম্যান্স আশানুরূপ হয়নি। বুন্দেসলিগা জেতা হয়নি, জার্মান সুপার কাপেও নিজেদের খেলা খেলতে পারেনি তারা। এবার কোম্পানির সাথে চুক্তি করে নিজেদের ফর্ম আবারও ফিরিয়ে আনতে পারে কি না, তাই এখন দেখার বিষয়।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

বার্সেলোনার দায়িত্ব নিলেন হানসি ফ্লিক

Published

on

বায়ার্ন মিউনিখ ও জার্মানির সাবেক কোচ হানসি ফ্লিককে নিয়োগ দিয়েছে বার্সেলোনা। বুধবার (২৯ মে) এই কোচের সাথে যুক্তি করেছে ক্লাবটি। দলটির কোচ জাভি হার্নান্দেজকে গত সপ্তাহে বরখাস্ত করেছে তারা।

জার্মানি দলের দায়িত্বে সর্বশেষ ছিলেন ফ্লিক। ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে তাকে বরখাস্ত করা হয় সেখান থেকে। সদ্য সাবেক কোচ জাভি বার্সা ছাড়ার ঘোষণা দিয়েছিল একবার, তখন থেকে ফ্লিকের নাম ভাসছিল। এরপর অবশ্য জাভিকে চলে যেতেই হলো। আর বার্সেলোনা নিয়োগ দিল ফ্লিককে।

আগামী ২০২৬ সালের জুন মাস পর্যন্ত ফ্লিকের সাথে চুক্তি করেছে বার্সেলোনা।

এর আগে মিউনিখের দায়িত্ব পালন করেন ফ্লিক। তিনি ২০১৯ সালে ক্লাবটির সহকারী কোচ হিসেবে নিয়োগ দেন। এরপর খুব তাড়াতাড়ি ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব গ্রহণ করেন তিনি। বায়ার্ন সেবার সাফল্যে ভেসে যায়, জয় করে ট্রেবল।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version