Connect with us

আন্তর্জাতিক

যুদ্ধ বন্ধের আলাপে চীনে যাচ্ছেন ফরাসি প্রেসিডেন্ট

Published

on

প্রেসিডেন্ট

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বন্ধে চীন সরকারের সঙ্গে কথা বলতে আগামী এপ্রিলে দেশটি সফরে যাবেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) ফরাসি প্রেসিডেন্টের চীন সফরের এ ঘোষণা এসেছে। এর আগে দীর্ঘ একবছর ধরে চলা যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে ১২ দফা শান্তি পরিকল্পনার প্রস্তাব দিয়েছে চীন।

প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেন, এপ্রিলের শুরুতে চীন সফর করবেন তিনি। তিনি আরও বলেন, চীন যে শান্তি প্রচেষ্টায় নিযুক্ত হচ্ছে তা একটি ভালো ব্যাপার। ফরাসি এ নেতা বলেন, ‘রাশিয়ার আগ্রাসন বন্ধ করা, সেনা প্রত্যাহার এবং ইউক্রেন ও দেশটির জনগণের আঞ্চলিক সার্বভৌমত্বকে সম্মান করা হলেই শান্তি সম্ভব।’

ম্যাক্রোঁ আরও বলেন, ‘চীনকে অবশ্যই রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করতে আমাদের সাহায্য করতে হবে যাতে তারা কখনই রাসায়নিক বা পারমাণবিক অস্ত্র ব্যবহার না করে।’ আলোচনার পূর্বশর্ত হিসেবে মস্কোর আগ্রাসন বন্ধ করার কথাও বলেন তিনি।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে বেইজিং একটি নিরপেক্ষ অবস্থানে থাকার করার চেষ্টা করেছে। রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছে এবং ভারতে জি-২০ সম্মেলনে যুদ্ধের নিন্দাজ্ঞাপনে একটি যৌথ বিবৃতিতে অংশ নিয়েছে।

Advertisement

শান্তি পরিকল্পনা প্রস্তাবে চীন যুদ্ধ বন্ধে উভয়পক্ষকে এগিয়ে আসার এবং সবাইকে সমর্থনের আহ্বান জানিয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত ওই পরিকল্পনা প্রস্তাবে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার অবসান, বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য মানবিক করিডোর স্থাপন এবং শস্য রপ্তানি নিশ্চিত করার পদক্ষেপ নেয়ারও আহ্বান জানানো হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধে মস্কোর পারমাণবিক অস্ত্র ব্যবহার করার হুমকি দিলেও চীন এর বিরোধিতাও স্পষ্ট করেছে।

চীনের এই প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

Cancel reply

এশিয়া

ইরানে ৪৭ বিশেষজ্ঞ উদ্ধারকারীকে পাঠাচ্ছে রাশিয়া

Published

on

হেলিকপ্টার দুর্ঘটনার পর এখনো খোঁজ মেলেনি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানসহ অন্যদের। এরই মধ্যে ইরানের সশস্ত্র বাহিনীকে সর্ব শক্তি প্রয়োগের নির্দেশ দেয়া হয়েছে। তবে, বৈরী আবহাওয়ায় ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ। এমন পরিস্থিতিতে উদ্ধারকাজে সহযোগিতার জন্য ইরানে একটি বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে রাশিয়া।

সোমবার (২০ মে) ভোরে রাশিয়ার জরুরি পরিস্থিতি মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

আলজাজিরা খবরে বলা হয়েছে, অনুসন্ধানে সহযোগিতা করার জন্য ৪৭ সদস্যের একটি বিশেষজ্ঞ উদ্ধারকারী দল এবং একটি হেলিকপ্টার পাঠাচ্ছে রাশিয়া। বিষয়টি এক বিবৃতিতে নিশ্চিত করেছে দেশটির জরুরি পরিস্থিতি মন্ত্রণালয়।

হেলিকপ্টার দুর্ঘটনার খবরে সহমর্মিতা ও উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্বের বিভিন্ন দেশের নেতারা। এছাড়া ঘটনার অনুসন্ধান ও উদ্ধার অভিযানে সহায়তার জন্য সৌদি আরব, তুরস্ক, আর্মেনিয়া, রাশিয়া, ইউরোপীয় কমিশনসহ উপসাগরীয় বিভিন্ন দেশ প্রস্তাব পাঠিয়েছে।

আলজাজিরা বলছে, হেলিকপ্টারটি উদ্ধারে অনুসন্ধান চলছে। ঘন কুয়াশার কারণে উদ্ধার ও অনুসন্ধান কার্যক্রম ব্যাহত হচ্ছে। কুয়াশার কারণে হেলিকপ্টার দিয়ে উদ্ধারকাজ পরিচালনার পরিকল্পনা কাজে আসেনি।

Advertisement

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি উত্তর-পশ্চিম ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা শহরের কাছাকাছি একটি এলাকায় দুর্ঘটনারকবলে পড়ে।

এ ঘটনার সত্যতা নিশ্চিত করেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আহমদ ওয়াহিদ।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম প্রেসটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, দুর্ঘটনারকবলে পড়া হেলিকপ্টারটিতে ইরানের প্রেসিডেন্ট ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজানের গভর্নর মালেক রহমাতিসহ আরও বেশ কয়েকজন ছিলেন।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

হেলিকপ্টারের খোঁজ মিললেও, মেলেনি রাইসির খোঁজ

Published

on

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়েছে। প্রায় অনেক সময় পার হওয়ার পর অবশেষে উদ্ধারকারীরা রাইসির হেলিকপ্টার খুঁজে পেয়েছেন। তবে ইরানি এই প্রেসিডেন্ট ও তার সঙ্গীরা বেঁচে আছেন কি না সেটি এখনও নিশ্চিত নয়।

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি যেখানে দুর্ঘটনার মুখে পড়েছে, সেখানে পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছে রেড ক্রিসেন্টও।

সোমবার (২০ মে) এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি বলেছে, বেশ কয়েকটি ইরানি সংবাদমাধ্যম রেড ক্রিসেন্টকে উদ্ধৃত করে বলেছে- উদ্ধারকারী দল প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টার খুঁজে পেয়েছেন। তবে ইরানি এই প্রেসিডেন্ট ও তার সঙ্গীরা বেঁচে আছেন কি না সে বিষয়ে কোনো তথ্য দেয়নি রেড ক্রিসেন্ট।

ইরানের রেড ক্রিসেন্ট এক বিবৃতিতে বলেছে, ‘রেড ক্রিসেন্টের অনুসন্ধান ও উদ্ধারকারী দল প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটির দুর্ঘটনাস্থলে পৌঁছেছে।’

Advertisement

এর আগে রোববার (১৯ মে) ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হয়।

ইব্রাহিম রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের খবর নিয়ে বিবৃতি দিয়েছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

উদ্ধার কাজ চলছে, এখনও খোঁজ মেলেনি ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রীর

Published

on

ঘন কুয়াশার কারণে একটি পার্বত্য এলাকা অতিক্রম করার সময় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার পর ওই এলাকায় উদ্ধারকারী দলগুলো পৌঁছতে চেষ্টা করছে। ইরানের এক উচ্চপদস্থ কর্মকর্তা ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

ইরানের ওই কর্মকর্তা রয়টার্সকে জানান, হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইবরাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ানের জীবন ‘আশঙ্কাজনক’। প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি, তাবরিজ জুমার নামাজের খতিব হোজ্জাতোলেস্লাম আল হাশেমসহ বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা প্রতিবেশি দেশ আজারবাইজানের সীমান্তবর্তী  একটি বাঁধ উদ্বোধন শেষে ওই হেলিকপ্টারে চড়ে ফিরছিলেন।

তিনি বলেন, ‘আমরা এখনও আশাবাদী তবে হেলিকপ্টার বিধ্বস্ত এলাকা থেকে যেসব খবর আসছে তা খুবই উদ্বেগজনক।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, হেলিকপ্টারটি বৈরি আবহাওয়ার কারণে বিধ্বস্ত হয়েছে। তবে উদ্ধার কাজ চলছে। সেনাবাহিনী ও এলিট রেভ্যুলুশনারি গার্ডের সব শাখাকে অনুসন্ধান ও উদ্ধার তৎপরতায় অংশগ্রহণের আদেশ দিয়েছেন ইরানের সেনাবাহিনী প্রধান।

রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে আরও বলা হয়, ‘এখন খুব অন্ধকার এবং বৃষ্টি হচ্ছে। তবে অনুসন্ধান তৎপরতা চলছে। উদ্ধারকর্মীরা এলাকাটিতে পৌঁছে গেছে। বৃষ্টির কারণে কাদা হওয়ায় অনুসন্ধান ও উদ্ধার তৎপরতার কাজ বেশ কঠিন হয়ে পড়েছে।’

Advertisement

এদিকে, বিধ্বস্ত হওয়া হেলিকপ্টারটির সন্ধান পাওয়া গেছে বলে সংবাদ প্রকাশ করেছে দেশটির স্থানীয় একটি সংবাদমাধ্যম। তবে প্রেসিডেন্ট রাইসি এবং অন্যান্যদের অবস্থা সম্পর্কে ওই গণমাধ্যমটি কোনো তথ্য প্রকাশ করা হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

ইরানের রাষ্ট্রায়াত্ত টেলিভিশনের এক সাংবাদিক জ্বালানিমন্ত্রী আলী আকবর মেহরাবিয়ানের বরাতে জানিয়েছেন, হেলিকপ্টার খুঁজে পাওয়ার কোনো তথ্য তাদের কাছে নেই।

যেখানে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে সেখানে উদ্ধারকারীরা পায়ে হেঁটে যান। জায়গাটি এতটাই দুর্গম যে সেখানে পৌঁছাতে উদ্ধারকারীদের কয়েক ঘণ্টা সময় লাগবে বলে জানিয়েছিলেন কর্মকর্তারা।

প্রসঙ্গত, রোববার (১৯ মে) ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসিকে বহরকারী হেলিকপ্টারটি দুর্ঘটনার কবলে পড়ে। হেলিকপ্টারটি দুর্ঘটনার কবলে পড়লে সেটি জরুরি ভিত্তিতে ‘হার্ড ল্যান্ডিং’ করে। রোববার (১৯ মে) ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা এ তথ্য জানায়।

ইরনার প্রতিবেদনে আরও বলা হয়, প্রতিবেশি দেশ আজারবাইজানের  সীমান্তবর্তী এলাকায় একটি বাঁধ উদ্বোধন শেষে ফেরার পথে তার হেলিকপ্টারটি জরুরিভিত্তিতে ‘হার্ড ল্যান্ডিং’ করে। তবে এতে হতাহত বা ক্ষয়ক্ষতির বিষয়ে তাৎক্ষণিকভাবে জানা যায়নি। ইবরাহিম রাইসি বেঁচে আছেন কিনা মারা গেছেন সে ব্যাপারেও সরকারিভাবে কোনো বিৃবতি দেয়নি প্রেসিডেন্টের দপ্তর।

Advertisement

ইরনার  প্রতিবেদনে বলা হয়,  ওই বাঁধ উদ্বোধন উপলক্ষ্যে  হেলিকপ্টারে প্রেসিডেন্ট রাইসার সফরসঙ্গী হিসেবে ছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি, তাবরিজ জুমার নামাজের খতিব হোজ্জাতোলেস্লাম আল হাশেমসহ বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরও জানিয়েছে, এই বহরে তিনটি হেলিকপ্টার ছিল। যার মধ্যে দুটি নিরাপদে ফেরে। ইরানের জ্বালানিমন্ত্রী আলী আকবর মেহরাবিয়ান এবং আবাসন ও পরিবহণমন্ত্রী মেহেরদাদ বাজারপাস অন্য কর্মকর্তারা ওই দুই হেলিকপ্টারে নিরাপদে ফিরেছেন।

ইরনা নিউজের প্রতিবেদনে আরও বলা হয়, প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি দিজমার নামের একটি বন ও পাহাড়ি অঞ্চলে বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে ইরানের প্রেসিডেন্ট কী ধরনের হেলিকপ্টারে ভ্রমণ করছিলেন সেটি এখনো নিশ্চিত হওয়া যায়নি। প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার তথ্য জানার পরই ঘটনাস্থলে কমান্ডো বাহিনী ও উদ্ধারকারীদের পাঠানো হয়।

এমআর//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version