Connect with us

ক্রিকেট

বাংলাদেশের বিপক্ষে ডাক পেলেন উইল জ্যাকস

Published

on

টাইগারদের বিপক্ষে ওয়ানডে সিরিজকে সামনে ১৫ সদস্যের ওয়ানডে দল ঘোষণা করেছিল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। কিন্তু ১ মার্চ থেকে সিরিজ মাঠে গড়ানোর আগেই সাইড স্ট্রেইনের চোটে দল ছেকে ছিটকে যান টম অ্যাবেল। তার পরিবর্তে ইংলিশ শিবিরে ডাক পেলেন উইল জ্যাকস। সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে ইংল্যান্ড ক্রিকেট দলের মিডিয়া ম্যানেজার ম্যাট সোমারফোর্ড।

ইংল্যান্ড জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত দুটি টেস্ট ও দুটি টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা থাকলেও প্রথমবার ওয়ানডে ক্রিকেটে মাঠে নামার অপেক্ষায় ছিলেন জ্যাকস। বাংলাদেশের ঘরোয়া টি–টোয়েন্টি লিগ বিপিএলে খেলার অভিজ্ঞতা আছে এই ব্যাটসম্যানের। বিপিএলের ২০২১-২২ মৌসুমে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন জ্যাকস।

আগামী ১ মার্চ মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ওয়ানডের মধ্য দিয়ে মাঠে গড়াবে বাংলাদেশের বিপক্ষে ইংল্যান্ডের দ্বিপাক্ষিক সিরিজ।

সিরিজের বাকি দুটি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে ৩ ও ৬ মার্চ। এরপর ৯, ১২ ও ১৪ মার্চ অনুষ্ঠিত হবে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ। ওয়ানডে সিরিজের ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১২টা থেকে। আর টি-টোয়েন্টি সিরিজের প্রতিটি ম্যাচ বেলা ৩টা থেকে মাঠে গড়াবে।

 

Advertisement

ক্রিকেট

ভারতের কোচ হওয়ার প্রস্তাব পেয়েছেন রিকি পন্টিং

Published

on

ভারতের প্রধান কোচ হওয়ার প্রস্তাব পেয়েছিলেন রিকি পন্টিং। তবে এই দায়িত্ব নেওয়ার জন্য এখনো প্রস্তুত নন এই সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক। বর্তমান কোচ রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে। তিনি আবারও ভারতের কোচ হিসেবে আসবেন, এমন সম্ভাবনা আর নেই।

পন্টিং জাতীয় দলের কোচ হতে চান, এ ব্যাপারে কোনো প্রশ্ন নেই। যা তিনি নিজেই স্বীকার করেছেন। তবে সময়টা তার জন্য খুব একটা পক্ষে নেই। আইসিসি রিভিউ’তে কথা বলতে গিয়ে এসব জানিয়েছেন তিনি। পন্টিং বলেন, “আমি জাতীয় দলের সিনিয়র কোচ হতে বেশ পছন্দ করবো। তবে আরো অনেক জিনিস আমার জীবনে আছে আর কিছু সময় বাড়িতে দিতে চাই। সবাই জানে আপনি যদি ভারতীয় দলের দায়িত্ব নেন, আপনি আইপিএলে যুক্ত থাকতে পারবেন না। এসবের বাইরে যেয়েই দায়িত্ব নিতে হতো আমাকে।”

“এটাও একটা বিষয় যে, জাতীয় দলের কোচের দায়িত্ব বছরে ১০ অথবা ১১ মাসের চাকরি। তাই আমি যতই এটা করতে চাই, আমার জীবন-যাত্রার সাথে তা এখনো মেলে না, যা আমি এখন করে আনন্দ পাচ্ছি।”

সবমিলিয়ে পন্টিং ভারতীয় কোচের দায়িত্ব নিচ্ছেন না আপাতত। এদিকে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) গৌতম গম্ভীরের সাথেও প্রধান কোচ হওয়ার ব্যাপারে কথা বলেছে বলে জানা যায়। এই তালিকায় স্টিফেন ফ্লেমিং ও জাস্টিন ল্যাঙ্গারের নামও শোনা গেছে।

প্রধান কোচের জন্য বিসিসিআই’তে আবেদনের সময়সীমা আগামী মে মাসের ২৭ তারিখ পর্যন্ত।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

যুক্তরাষ্ট্রের সামনে আজ সিরিজ জয়ের হাতছানি

Published

on

বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয়ের হাতছানি দিচ্ছে যুক্তরাষ্ট্রের সামনে। আজ (বৃহস্পতিবার) সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে রাত ৯ ঘটিকায় মুখোমুখি হবে দুই দল। এর আগে প্রথম ম্যাচে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে তারা। স্বাগতিক দল চাইবে সিরিজ জয়ের এই সুযোগ কাজে লাগাতে। অন্যদিকে বাংলাদেশের লক্ষ্য থাকবে সিরিজ সমতায় ফেরানোর।

টি-টোয়েন্টি বিশ্বকাপ আসন্ন। এমন এক সময়ে দাঁড়িয়ে বাংলাদেশ সিরিজ খেলছে যুক্তরাষ্ট্রের সাথে। বিশ্বকাপের স্বাগতিক দেশও তারা। এমন সিরিজে দুই দলের জন্যই প্রস্তুতি অর্জন করার চেষ্টা থাকে সাধারণত।

বাংলাদেশের বিপক্ষে এমন সুযোগ আর আসেনি যুক্তরাষ্ট্রের সামনে। আসার কোনো কারণ নেই। এর আগে কখনো দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়নি দুই দল। বাংলাদেশের জন্য কিছুটা চাপের বটে আজকের ম্যাচটিও। প্রথম ম্যাচের হার নাজমুল হাসান শান্ত’র দলকে কিছুটা পিছিয়ে দিয়েছে। পাশাপাশি হয়েছে নানা সমালোচনাও।

ব্যাটিং-বোলিং সামলিয়ে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে ভালো ক্রিকেট খেলার কোনো বিকল্প নেই। যা প্রথম ম্যাচে বেশ ভালোভাবেই টের পেয়েছে বাংলাদেশ দল।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

আমরা যদি লড়াই না করি, তা ভালো বার্তা দেবে না: হারমিত সিং

Published

on

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বড় দলকে পরাজিত করার ইতিহাস ছিল না যুক্তরাষ্ট্রের। যা মঙ্গলবারের (২১ মে) ম্যাচ শেষে হয়ে গেল। বাংলাদেশকে সিরিজের প্রথম ম্যাচে ৫ উইকেটে হারিয়েছে স্বাগতিকরা। প্রেইরি ভিউ স্টেডিয়ামে সেটা এক ইতিহাস যুক্তরাষ্ট্রের জন্য। যা অলরাউন্ডার হারমিত সিংয়ের কথাতেও স্পষ্ট হয়ে যায়।

টি-টোয়েন্টি সংস্করণে বাংলাদেশের চেয়ে ১০ ধাপ পিছিয়ে আছে যুক্তরাষ্ট্র। অবস্থানটা ১৯তম স্থানে। পূর্ণ সদস্যের দেশ হিসেবে বাংলাদেশকে হারানো তাদের জন্য দ্বিতীয় ঘটনা। এর আগে ২০২১ সালে আয়ারল্যান্ডকে হারিয়েছে তারা।

হারমিতের ১৩ বলে ৩৩ রানের ইনিংস কার্যকরী ছিল বাংলাদেশের বিপক্ষে। এই অলরাউন্ডার প্রথম ম্যাচটি নিয়ে নিজের নানা বিশ্লেষণ জানিয়েছেন। পাশাপাশি আনন্দের অভিব্যক্তিও প্রকাশ পেয়েছে তার কথার মধ্য দিয়ে।

হারমিত জানান, “আপনি সবসময় এমন বড় দলের বিপক্ষে ম্যাচ জেতার সুযোগ পাবেন না, প্রতিদিন আসবে না।”

“ছেলেরা যেভাবে অনুশীলন করেছে, এটা সবার ব্যক্তিগত দিক থেকে আসা প্রচেষ্টা। বাংলাদেশের বিপক্ষে এমন খেলা দেখানো, অনেক বড় ব্যাপার।”

Advertisement

এই অলরাউন্ডার আরো বলেছেন, “আমি ছেলেদের ম্যাচের আগে বলেছি, বাংলাদেশ দল কাগজে-কলমে ভালো কিন্তু আমরা যদি লড়াই না করি, এটা ভালো কোনো বার্তা দেবে না।”

“আমরা উইকেট সম্পর্কে জানি, এটা আমাদের ঘরের কন্ডিশন। আমরা এই মাঠ সম্পর্কে সবই জানি। এটা টি-টোয়েন্টি সংস্করণ। কয়েকটা ধাক্কা দেওয়া, আমরা তাদের পাওয়ারপ্লেতে থাকতে দিইনি।”

আগামীকাল (বৃহস্পতিবার) বাংলাদেশ সময় রাত ৯ ঘটিকায় সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version