Connect with us

জাতীয়

ঢাকায় আবারও আর্জেন্টিনা দূতাবাস উদ্বোধন

Published

on

আর্জেন্টিনা দূতাবাস

৪৫ বছর পর আবারও ঢাকায়  উদ্বোধন করা হল আর্জেন্টিনা দূতাবাস।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর বনানীতে দেশটির দূতাবাস উদ্বোধন করা হয়।

এর আগে সকালে দূতাবাসটির উদ্বোধন উপলক্ষে বড় একটি প্রতিনিধি দল সহ ঢাকায় আসেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো।

এদিকে সন্ধ্যা ৬টায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বাংলাদেশ ও আর্জেন্টিনার দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। আর আর্জেন্টিনার নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

 

Advertisement

 

জাতীয়

এমপি আজীমের লাশ মেলেনি, মিলেছে কিছু আলামত: পররাষ্ট্রমন্ত্রী

Published

on

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীমকে ভারতের পশ্চিমবঙ্গের বিধাননগরের নিউটাউনে যে ফ্ল্যাটে হত্যা করা হয়েছে সেখানে কোনো লাশের সন্ধান পাওয়া যায়নি। টুকরো টুকরো লাশের সন্ধান করছে ভারতের পুলিশ। জানালেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (২২ মে) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক সেমিনার শেষে সাংবাদিকদেরমন্ত্রী এ কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, যে ফ্ল্যাটে এমপি আনোয়ারুল আজীমকে হত্যা করা হয়েছে বলে ধারণা করা হয়েছিল কলকাতা পুলিশ সেখানে তার মরদেহ পায়নি। কীভাবে আজীমের হত্যাকাণ্ড ঘটানো হয়েছে, সে বিষয়ে তদন্ত চলছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ঘটনাটি দুঃখজনক। যেহেতু স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, এটি একটি পরিকল্পিত হত্যাকাণ্ড। সুতরাং এটি দুই রাষ্ট্রের বিষয় নয়। এ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিস্তারিত বলবে। আমরা মিশনের মাধ্যমে খোঁজ রাখছি। মিশন কলকাতা পুলিশের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে। যেহেতু তদন্তের বিষয়, তাই এ বিষয়ে বেশি কিছু বলা যাচ্ছে না’।

তিনি আরও বলেন, হত্যাকাণ্ডের মূলহোতাসহ কয়েকজনকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ। কলকাতা পুলিশও সন্দেহভাজন দুজনকে গ্রেপ্তার করেছে।

Advertisement

এছাড়া বাংলাদেশের পুলিশের উচ্চ পর্যায়ের একটি সূত্র থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়।

সূত্র জানায়, বিধাননগরের নিউটাউনে যে ফ্ল্যাটে সংসদ সদস্য আনোয়ারুল আজীমকে হত্যা করা হয়েছে সেখান থেকে ৪টি ট্রলি ব্যাগে করে টুকরো টুকরো মরদেহ গায়েব করা হয়েছে। পুলিশ বর্তমানে সেই ব্যাগগুলোর সন্ধান করছে।

জানা যায়, কলকাতার বিধাননগরের নিউটাউনের ওই ফ্ল্যাটে মরদেহের সন্ধান না মিললেও কিছু আলামত পাওয়া গিয়েছে।

গেলো ১২ মে দুপুরে সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার চিকিৎসার জন্য দর্শনার গেদে বন্দর দিয়ে ভারতের কলকাতায় যান। আনার ঝিনাইদহ-৪ আসনের টানা তিনবারের সংসদ সদস্য ও কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

গেলো ১৫ তারিখ থেকে তিনি সকল প্রকার যোগাযোগ থেকে বিচ্ছিন্ন ছিলেন। পরে বুধবার কলকাতার নিউটাউনের একটি ফ্ল্যাট তাকে হত্যা করা হয় বলে জানা যায়।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

বাবা হত্যার বিচার চাই: এমপি আজীমের মেয়ে

Published

on

‘আমার বাবার হত্যার বিচার চাই। আমার বাবাকে যারা হত্যা করেছে, তাদের ফাঁসি কার্যকর করা হয়েছে; আমি সেটা দেখতে চাই। আমরা কাউকে সন্দেহ করছি না। তবে আমার বাবাকে যারা হত্যা করেছে, তাদের আমি দেখতে চাই। ’ বললেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন।

বুধবার (২২ মে) দুপুরে রাজধানীর মিন্টো রোডে অবস্থিত ডিবি কার্যালয়ের সামনে তিনি তার বাবা হত্যার বিচার চান। এরপরই সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ফেরদৌস ডরিন বলেন, ‘আজ আমি এতিম হয়েছি, যার বাবা থাকে না তার কেউ থাকেনা। বাবার সঙ্গে আমার ভিডিও কলে সর্বশেষ কথা হয়েছিল।’

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

এমপি আজীমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

Published

on

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য এবং কালিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুল আজীম আনারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২২ মে) দুপুরে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে শোক বার্তা পাঠানো হয়।

শোক বার্তায় প্রধানমন্ত্রী মরহুমের আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এর আগে আজ সকালে ভারতের কলকাতার নিউটাউন থেকে আনোয়ারুল আজীম আনারের মরদেহ উদ্ধার করে দেশটির পুলিশ। গেলো ১১ মে চিকিৎসার জন্য ভারতে যান তিনি।

সংসদ সদস্যের ব্যক্তিগত সহকারি (পিএস) আব্দুর রউফ বলেন, গত ১১ মে সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার চিকিৎসার জন্য ভারতে যান। কিন্তু এরপর তিন দিন পার হলেও পরিবারের সদস্যরা তার সঙ্গে কোনো যোগাযোগ করতে পারেননি। ভারত থেকে স্যার আমাকে সর্বশেষ ফোন করেন ১৬ মে সকাল ৭টা ৪৬ মিনিটে। কিন্তু আমি ধরতে পারিনি। এক মিনিট পরই কল ব্যাক করি। তবে তিনি আর ধরেননি।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version