Connect with us

ঢাকা

সুরমা মেইল ট্রেনের ইঞ্জিনে আগুন

Avatar of author

Published

on

ট্রেনের

নরসিংদীর রায়পুরা উপজেলার দৌলতকান্দি রেলস্টেশন এলাকায় সিলেট থেকে ছেড়ে আসা ঢাকাগামী সুরমা মেইল ট্রেনের ইঞ্জিনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকালে ওই এলাকায় এ ঘটনা ঘটে। এ সময় ট্রেনের যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

ট্রেনের চালক এম এইচ হাজারী জানান, সিলেট থেকে ছেড়ে আসা ঢাকাগামী ট্রেনটি নিয়ে মঙ্গলবার সকাল ৬টা ৪ মিনিটে ভৈরব থেকে ছেড়ে আসেন। পরে সকাল ৬টা ১২ মিনিটে দৌলতকান্দি স্টেশনে পৌঁছার আগেই ট্রেনের ইঞ্জিনের বাঁ পাশের পেছনের চাকা অতিরিক্ত গরম হয়ে আগুন ধরে যায়। ইঞ্জিনে ধোঁয়া দেখতে পান রেলের কর্মচারী ও কর্মকর্তারা। তবে কিছুক্ষণের মধ্যেই ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনে।

দৌলতকান্দি স্টেশনের স্টেশন মাস্টার সামসুল হক জানান, সোমবার রাতে সিলেট থেকে ছেড়ে আসা ঢাকাগামী সুরমা ১০ নম্বর মেইল আপ ট্রেনটি মঙ্গলবার সকাল ৬টা ১২ মিনিটে ওই রেলস্টেশনে পৌঁছালে ইঞ্জিনের চাকায় আগুন জ্বলতে শুরু করে। এ সময় দৌলতকান্দি রেলস্টেশনে পৌঁছার পর ট্রেনটি থামিয়ে চালক ও কর্মচারীরা পানি দিয়ে আগুন কিছুটা নিয়ন্ত্রণে আনেন। পরে রায়পুরা ফায়ার সার্ভিসে সংবাদ দেয়া হয়। এ সময় ফায়ার সার্ভিস সম্পূর্ণ আগুন নিয়ন্ত্রণে নিয়ে আনে।

তিনি আরও জানান, অতিরিক্ত ইঞ্জিনটি আখাউড়া থেকে এসে ইঞ্জিন লাগিয়ে প্রায় তিন ঘণ্টা দেরিতে যাত্রীদের নিয়ে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ঢাকা

রাজধানীর শিশু হাসপাতালে আগুন

Avatar of author

Published

on

রাজধানীর শিশু হাসপাতালের কার্ডিয়াক আইসিইউতে আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের পাঁচ ইউনিট। আগুনের কারণে হাসপাতালে থাকা রোগিদের সরিয়ে নিয়েছে হাসপাতাল কতৃপক্ষ।

শুক্রবার (১৯ এপ্রিল) দুপুর ১ টা ৪৭ মিনিটে ফায়ার সার্ভিস  আগুন লাগার খবর পায় বলে গণমাধ্যমকে জানিয়েছেন ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার লিমা খানম।

লিমা খানম জানান, খবর পেয়ে দ্রুত প্রথমে দুই ইউনিট ও পরে আরও তিন ইউনিট হাসপাতালে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে চেষ্টা করছে। এখন পর্যন্ত পাঁচটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও হতাহতের কোনো খবর জানাতে পারেননি ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।

আগুনের ঘটনায় হাসপাতালে থাকা রোগীর স্বজনদের ছোটাছুটি করতে দেখা যায়। ফায়ার সার্ভিসের পাশাপাশি হাসপাতালে থাকা বাংলাদেশ আনসার বাহিনীর সদস্য ও স্বেচ্ছাসেবকরা আগুন নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ভবনের বিভিন্ন তলায় ধোয়া অপসারণের জন্য জানালার গ্লাস ভেঙে ধোয়া বের করছে ফায়ার সার্ভিস।

প্রত্যক্ষদর্শীরা জানায় , আগুনের কারণে ঢাকা শিশু হাসপাতালের ভেতরে ধোঁয়ায় অন্ধকারচ্ছন্ন হয়ে গেছে। সে কারণে হাসপাতালের ওপরের তলাগুলোর অনেক রোগীকে নিচে নামিয়ে আনা হয়েছে।

Advertisement

প্রচণ্ড গরমের কারণে শিশু হাসপাতালে রোগী ও আত্মীয়স্বজনের চাপ ছিল বলে জানা গেছে। প্রতিটি বেডেই রোগী ছিল।
আগুনের খবর পেয়ে যে যার মতো সামগ্রী ফেলে সন্তানকে বুকে আগলে নিচে নেমে যান। রোগীদের মধ্যে সৃষ্টি হয় ভীতিকর অবস্থা।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

জাতীয় পতাকার ডিজাইনার শিব নারায়ণ দাসের মৃত্যু

Avatar of author

Published

on

বাংলাদেশের জাতীয় পতাকার প্রথম ডিজাইনার ও বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস আর নেই।

শুক্রবার (১৯ এপ্রিল) সকাল সোয়া ৯টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

জানা যায়, শিব নারায়ণ দাস রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। শারীরিক অবস্থার অবনতি হলে চিকিৎসকদের পরামর্শে দ্রুত তাকে বিএসএমএমইউতে ভর্তি করা হয়।

১৯৭০ সালের ছয় জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইকবাল হলের (বর্তমান শহীদ সার্জেন্ট জহুরুল হক হল) ১১৬ নম্বর কক্ষে রাত ১১টার পর পুরো পতাকার নকশা সম্পন্ন করেন। এ পতাকাই পরবর্তীতে ১৯৭১-এর দুই মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় উত্তোলিত হয়।

১৯৭০ সালের সাত জুন ঢাকার পল্টন ময়দানে অনুষ্ঠিত ছাত্রদের এক সামরিক কুচকাওয়াজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অংশ গ্রহণের কথা ছিল। এই জন্য ছাত্রদের নিয়ে একটি জয়বাংলা বাহিনী, মতান্তরে ‘ফেব্রুয়ারি ১৫ বাহিনী’ গঠন করা হয়। ছাত্র নেতারা এই বাহিনীর একটি পতাকা তৈরির সিদ্ধান্ত নেন।

Advertisement

১৯৭১ সালের ২৩ মার্চ পাকিস্তান দিবসে সমগ্র পূর্ব পাকিস্তানের বিভিন্ন স্থানে পাকিস্তানের জাতীয় পতাকার পরিবর্তে শিবনারায়ন দাশের নকশা করা বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়।

প্রসঙ্গত, দেশ স্বাধীন হওয়ার পরে ১৯৭২  সালে শেখ মুজিবুর রহমানের সরকার শিবনারায়ন দাসের নকশা করা পতাকার মধ্যে মানচিত্রটি বাদ দিয়ে পতাকার মাপ, রঙ, ও তার ব্যাখ্যা সংবলিত একটি প্রতিবেদন দিতে বলে পটূয়া কামরুল হাসানকে। কামরুল হাসান দ্বারা পরিমার্জিত রূপটিই বর্তমানে বাংলাদেশের জাতীয় পতাকা।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

গাড়ির ফিটনেস ও লাইসেন্স ছাড়া ঢোকা যাবে না ফরিদপুরে

Avatar of author

Published

on

ফরিদপুর সদর উপজেলার কানাইপুরে সড়ক দুর্ঘটনায় ১৫ জন নিহতের পর নড়েচড়ে বসেছে জেলা প্রশাসন। এরই অংশ হিসেবে ফরিদপুরের মহাসড়কে থ্রি-হুইলার চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়াও গাড়ির ফিটনেস ও চালকের লাইসেন্স না থাকলে ফরিদপুরে ঢুকতে পারবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার।

মহাসড়কে দুর্ঘটনা রোধে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকালে ফরিদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘সড়ক নিরাপত্তা কমিটির সভায়’এসব কথা জানান জেলা প্রশাসক।সভায় সিদ্ধান্ত নেয়া হয়, ফিটনেস ছাড়া গাড়ি ও লাইসেন্স ছাড়া কোনো চালক মহাসড়কে উঠতে পারবেন না। অন্যথায় ওই গাড়ি ও চালকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

জেলা প্রশাসক বলেন, ঈদের আগে সড়কে যে স্বস্তিদায়ক অবস্থা ছিল, ঈদের পরে বড় দুটি সড়ক দুর্ঘটনা পুরো মন্ত্রণালয়কে কাঁপিয়ে দিয়েছে। যার কারণে তারা খুবই অস্বস্তিতে আছেন এবং আমাদের উপরই চাপ এসে পড়েছে। প্রত্যেকটি দুর্ঘটনার পেছনেই স্বল্পগতির গাড়ির একটা ভূমিকা থাকেই। আমরা দ্রুত এই গাড়িগুলো বন্ধ করব।

চালক সুস্থ শরীর ছাড়া গাড়িতে উঠা যাবে না উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, যেখানেই মোবাইল কোর্ট নিয়ে যাবো সেখানে একজন চিকিৎসক থাকবে। সঙ্গে ডোপ টেস্ট, ডায়াবেটিস মাপার কীট এবং পেশার মাপার যন্ত্র নিয়ে যাবো। গাড়ি থামিয়ে চালকের প্রেসার, ডায়াবেটিস ঠিক আছে কিনা তা পরীক্ষা করা হবে। সুস্থ শরীর ছাড়া গাড়িতে উঠা যাবে না, এটা আমরা নিশ্চিত করতে চাই। প্রেসার নিয়ে চালককে গাড়ি চালাতে দেয়া যাবে না।

কাগজপত্র ও ফিটনেস বিহীন কোনো গাড়ি ফরিদপুরে প্রবেশ করতে পারবে না বলে হুঁশিয়ারি দিয়ে জেলা প্রশাসক বলেন, আমরা সারাদেশে বার্তা দিতে চাই, ফরিদপুর পার হতে হলে চালকের ও গাড়ির ফিটনেস থাকতে হবে। সেই সঙ্গে প্রেসার ও ডোপ টেস্ট অবতীর্ণ হতে হবে। এগুলো করে ফরিদপুর হয়ে যেতে হবে। অন্যথায় প্রবেশ করতে পারবে না। আর না হয় আমরা গাড়ি ডাম্পিং করে ফেলবো।

Advertisement

জেলা প্রশাসক বলেন, সোহাগ, হানিফ ও ইউনিক পরিবহনের অধিকাংশ বাসের কাগজপত্র নেই। মাত্র ২৫% গাড়ির কাগজপত্র আছে। সোজা কথা কাগজপত্র বিহীন গাড়িগুলো ফরিদপুর দিয়ে চলবে না। এজন্য যাত্রীরা ভুগতে পারে। জীবিকার জন্য আমরা জীবনকে ঝুঁকির মধ্যে ফেলবো না। সড়কে শৃঙ্খলা ফেরাতে কিছুটা অমানবিক ও কঠোর হতে হবে, আইন প্রয়োগ করতে হবে। অন্যথায় সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না।

উল্লেখ্য, গেলো ১৬ এপ্রিল ঢাকা-খুলনা মহাসড়কের ফরিদপুর সদর উপজেলার কানাইপুর ইউনিয়নের তেতুলতলা দিকনগর এলাকায় যাত্রীবাহী বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষে ১৫ জন নিহত হন। এই দুর্ঘটনার পর সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণ করতে না পারা নিয়ে জেলাজুড়ে সমালোচনার ঝড় ওঠে।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

দুর্ঘটনা9 mins ago

হাসপাতালের আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু

রাজধানীর শ্যামলীতে অবস্থিত শিশু হাসপাতালের কার্ডিয়াক ইউনিটের নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) এসি বিস্ফোরণে পুড়ে ছাই হয়ে গেছে। পুড়ে গেছে বেড,...

বাংলাদেশ57 mins ago

ধেয়ে আসছে তীব্র ঝড়

দেশের বিভিন্ন স্থানে ঝড়সহ শিলাবৃষ্টির আশঙ্কা করছে আবহওয়া অফিসে। এর মধ্যে সিলেট অঞ্চলের ওপর দিয়ে তীব্র ঝড় বয়ে যেতে পারে...

দুর্ঘটনা1 hour ago

ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত

রাজশাহীতে ট্রাকচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৩ জন। শুক্রবার (১৯ এপ্রিল) বিকেল পৌনে ৫টার...

জাতীয়1 hour ago

হিট অ্যালার্ট জারি, চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি

দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহের তীব্রতা আরও বাড়ার শঙ্কায় তিন দিনের জন্য হিট অ্যালার্ট (তাপমাত্রা সর্তকতা) জারি করেছে আবহাওয়া...

বাংলাদেশ2 hours ago

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকরা শোষণের শিকার- জানালো জাতিসংঘ

মালয়েশিয়ায় বাংলাদেশি অভিবাসীরা শোষণের শিকার হচ্ছে। আর এ অবস্থা নিয়ে হতাশা প্রকাশ করেছেন জাতিসংঘের বিশেষজ্ঞরা। সংস্থাটির জেনেভা থেকে পাঠানো এক...

মরদেহ উদ্ধার মরদেহ উদ্ধার
অপরাধ3 hours ago

গ্রিলে ঝুলছিলো সুমনের মরদেহ, হাত বাঁধা জামালের

রাজধানীর রামপুরা বনশ্রী এলাকায় সুমন মিয়া ও খিলগাঁও সিপাহীবাগ থেকে মো. জামাল নামের দুই ব্যক্তির গলায় ফাঁস দেয়া মরদেহ উদ্ধার...

দুর্ঘটনা4 hours ago

রাজধানীর শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

ঢাকা শিশু হাসপাতালে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির...

দুর্ঘটনা5 hours ago

বিমানবন্দরের থার্ড টার্মিনালে ঢুকে গেল বাস, প্রকৌশলী নিহত

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের বাউন্ডারি ভেঙে রাইদা পরিবহনের একটি বাস ঢুকে গেছে। এ ঘটনায় সিভিল এভিয়েশনের সিনিয়র...

ঢাকা5 hours ago

রাজধানীর শিশু হাসপাতালে আগুন

রাজধানীর শিশু হাসপাতালের কার্ডিয়াক আইসিইউতে আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের পাঁচ ইউনিট। আগুনের কারণে হাসপাতালে থাকা রোগিদের...

জাতীয়5 hours ago

ঢাকায় ভিসা সেন্টার চালু করেছে চীনা দূতাবাস

চীনে বাংলাদেশি নাগরিকদের নির্বিঘ্নে ভ্রমণের সুবিধার্থে ঢাকায় চীনা দূতাবাস একটি চীনা ভিসা সেন্টার (সিভিসি) চালু করেছে। ঢাকায় চীনা দূতাবাস জানিয়েছে,...

Advertisement
সৌদি-পতাকা
আন্তর্জাতিক2 days ago

ইরান-ইসরায়েল প্রসঙ্গে অবস্থান স্পষ্ট করলো সৌদি

ডাকসুর-সাবেক-ভিপি-নুরুল-হক
আইন-বিচার4 days ago

নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

আন্তর্জাতিক2 days ago

ইসরাইলে আবারও ক্ষেপণাস্ত্র হামলা

ইসলাম3 days ago

ঈদুল আযহার সম্ভাব্য তারিখ ঘোষণা

টুকিটাকি4 days ago

অপ্রাপ্তবয়স্ক ছাত্রকে যৌন নির্যাতন করলেন শিক্ষিকা

বাংলাদেশ6 days ago

ইসরাইল থেকে সরাসরি ঢাকায় বিমানের অবতরণ- যা জানা গেলো

বাংলাদেশ4 days ago

সন্যাসী হতে ২০০ কোটি রুপির সম্পত্তি দান করলেন দম্পতি

আন্তর্জাতিক5 days ago

ইসরাইলে ইরানের হামলা: ভূমধ্যসাগরে ঢুকলো রাশিয়ার যুদ্ধজাহাজ

সৌন্দর্য
লাইফস্টাইল2 days ago

চড়-থাপ্পড়েই বাড়বে নারীদের সৌন্দর্য!

বাংলাদেশ1 day ago

নিজ বাহিনীতে ফিরে গেলেন খন্দকার আল মঈন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়3 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল4 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি4 weeks ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল1 month ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

অপরাধ2 months ago

ডিবিতে যে অভিযোগ দিলেন তিশার বাবা

সর্বাধিক পঠিত