Connect with us

বাংলাদেশ

শিশুরা আত্মবিশ্বাস ও আত্মমর্যাদা নিয়ে গড়ে উঠুক : প্রধানমন্ত্রী

Published

on

আগামীতে শিশুদের ভবিষ্যত যাতে রাসেলের মতো না হয়; সবাই যেনো নিরাপদ আর অধিকার নিয়ে বিকশিত হবার সুযোগ পায়, ঠিক তেমন-ই এক দেশ গড়ে তোলা হবে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আজ সোমবার ( ১৮ অক্টোবর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত শেখ রাসেলের ৫৮তম জন্মদিবসের আলোচনায় এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

৭৫-এর হত্যাকাণ্ডের চিত্র তুলে ধরে তিনি বলেন, সেদিন রাসেল মায়ের কাছে যাবো বলে কান্না করছিল। তাকেও হত্যা করা হলো। আমার একটাই প্রশ্ন এ শিশুটির কী অপরাধ ছিল?

শেখ হাসিনা বলেন, ৭১ ও ৭৫ শিশুদেরও হত্যা করেছে ঘাতকেরা। সেই ঘটনার পুনরাবৃত্তি হয়েছে ২০০১ সালের নির্বাচনে। আবার ২০১৩ সালে বাসে আগুন দিয়ে শিশুসহ মানুষ পুড়িয়ে হত্যার পুনরাবৃত্তি হয়েছে। আমরা এটা চাই না, শিশুরা অকালে ঝরে যাক। শিশুরা গড়ে উঠুক সুন্দর পরিবেশে। বাংলাদেশকে আমরা সেভাবে গড়ে তুলতে চাই।

তিনি বলেন, শিশুরা আত্মবিশ্বাস ও আত্মমর্যাদা নিয়ে গড়ে উঠুক। তাদের প্রতিভা বিকশিত হোক। মুক্তিযুদ্ধের চেতনা লালন করুক। আধুনিক বিজ্ঞান প্রযুক্তি শিক্ষায় নিজেদের উন্নত করে গড়ে তুলুক, সেটাই আমরা চাই।

Advertisement

এসময়, করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিলেও, সবাইকে সর্বোচ্চ সতর্ক থাকার পরামর্শ দেন, সরকার প্রধান। শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস-প্রতিপাদ্যে প্রথমবারের মতো জাতীয় দিবস হিসেবে পালিত হচ্ছে, এবারের রাসেল দিবস। 

জাতীয়

এমপি আজীমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

Published

on

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য এবং কালিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুল আজীম আনারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২২ মে) দুপুরে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে শোক বার্তা পাঠানো হয়।

শোক বার্তায় প্রধানমন্ত্রী মরহুমের আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এর আগে আজ সকালে ভারতের কলকাতার নিউটাউন থেকে আনোয়ারুল আজীম আনারের মরদেহ উদ্ধার করে দেশটির পুলিশ। গেলো ১১ মে চিকিৎসার জন্য ভারতে যান তিনি।

সংসদ সদস্যের ব্যক্তিগত সহকারি (পিএস) আব্দুর রউফ বলেন, গত ১১ মে সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার চিকিৎসার জন্য ভারতে যান। কিন্তু এরপর তিন দিন পার হলেও পরিবারের সদস্যরা তার সঙ্গে কোনো যোগাযোগ করতে পারেননি। ভারত থেকে স্যার আমাকে সর্বশেষ ফোন করেন ১৬ মে সকাল ৭টা ৪৬ মিনিটে। কিন্তু আমি ধরতে পারিনি। এক মিনিট পরই কল ব্যাক করি। তবে তিনি আর ধরেননি।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

এমপি আজীমকে হত্যা করা হয়েছে, নিশ্চিত করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

Published

on

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারকে হত্যা করা হয়েছে। খুনের ঘটনায় তিনজনকে আটক করেছে বাংলাদেশ। জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বুধবার (২২ মে) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে তিনি একথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সুনিশ্চিত তাকে হত্যা করা হয়েছে। এ ঘটনায় ভারতের কেউ জড়িত না। অনেক তথ্য আছে, তদন্তের স্বার্থে অনেক কিছুই বলা যাচ্ছে না। আটকৃতদের জিজ্ঞাসাবাদ চলছে। নেপথ্যের কারণ পরে জানাবো।

তিনি আরও বলেন, খুনের মোটিভ জানার কাজ চলছে। চিকিৎসার জন্য গিয়েছিলেন, বাংলাদেশিরাই হত্যার সঙ্গে জড়িত ছিলেন।

এর আগে সকালে আসাদুজ্জামান খান কামাল বলেছিলেন, ‘ভারতের এক ডিআইজির উদ্বৃতি দিয়ে বাংলাদেশ পুলিশও বলেছে আনোয়ারুল আজিমের মরদেহ পাওয়া গেছে কলকাতায়। বিষয়টি নিয়ে এখনও পুরোপুরি নিশ্চিত তথ্য নেই আমাদের কাছে। আইজি ডিটেইলস খবর নিচ্ছে। সব নিশ্চিত হয়ে গণমাধ্যমকে জানানো হবে।’

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

এমপি আজিম জীবিত নাকি মৃত, এখনো নিশ্চিত নই: আইজিপি

Published

on

‘আমরা খবর পেয়েছি ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের খণ্ডিত মরদেহ পাওয়া গেছে। তবে এটা ওই দেশের আনুষ্ঠানিক তথ্য না। এ বিষয়ে কলকাতা পুলিশ ও বাংলাদেশ পুলিশ একসঙ্গে কাজ করছে। সরকারিভাবে এই তথ্য নিশ্চিত হলে আমরা আপনাদের জানিয়ে দেবো।’ বললেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

বুধবার (২২ মে) রাজধানীর মেরুর বাড্ডা এলাকায় বৌদ্ধবিহারে আয়োজিত অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার জীবিত নাকি মৃত তা এখনো অফিসিয়ালি নিশ্চিত নই। আমরা যৌথভাবে কাজ করছি।

আব্দুল্লাহ আল মামুন বলেন, আমরা কলকাতা পুলিশ ও ইন্ডিয়ান পুলিশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি। যে খবরটা এসেছে তা সংশ্লিষ্ট ইন্ডিয়ান পুলিশ কর্তৃপক্ষ আমাদের অ্যাম্বাসির মাধ্যমে সরকারিভাবে নিশ্চিত করেনি। আমরা জেনেছি তারা সার্চ করছেন।

আমাদের সঙ্গে তাদের সার্বক্ষণিক যোগাযোগ আছে। আমরা তাদের প্রয়োজনীয় সহযোগিতা করছি।

Advertisement

সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের বিরুদ্ধে হুন্ডি, নারীপাচার ও স্বর্ণ চোরাচালানের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

এ সম্পর্কে কোনো তথ্য পেয়েছেন কি না জানতে চাইলে পুলিশ প্রধান বলেন, এই মোটিভ নিয়ে ইন্ডিয়ান পুলিশ কাজ করছে। আমরাও কাজ করছি। এ ব্যাপারে এখনি কোনে মন্তব্য করার সময় হয়নি। যথাসময়ে এটা পরিষ্কার হবে।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version