Connect with us

তথ্য-প্রযুক্তি

আবারও ফেইসবুক অ্যাপে ফিরছে মেসেঞ্জার

Avatar of author

Published

on

মোবাইল অ্যাপে ফেইসবুকের থেকে মেসেঞ্জার অ্যাপ আলাদা হয়েছে ২০১৪ সালে। প্রায় নয় বছর পর অ্যাপ দুটো ফের সমন্বিত করাতে যাচ্ছে মেটা।একটি ব্লগ পোস্টে ফেইসবুক প্রধান টম এলিসন এই পরীক্ষার কথা জানিয়েছেন। খুব দ্রুতই ফেসবুক অ্যাপ দিয়ে ইউজাররা মেসেজিং করতে পারবেন।

এলিসন লিখেছেন,“আমরা ফেইসবুক অ্যাপে ব্যবহারকারীর মেসেঞ্জার ইনবক্সে প্রবেশের সুবিধা পরীক্ষা করছি। আর শীঘ্রই আপনারা দেখতে পাবেন, এটি বিস্তৃত হচ্ছে।”

তিনি আরও লিখেছেন“শেষ পর্যন্ত আমরা চাই, মেসেঞ্জার বা সরাসরি ফেইসবুক অ্যাপ যাই হোক, এতে ব্যবহারকারীর সংযোগ ও শেয়ারের উপায় যেন সহজ ও সুবিধাজনক হয়।”

নয় বছর আগে যখন ফেইসবুক অ্যাপ থেকে মেসেঞ্জার সরিয়ে ফেলা হয়, তখন কোম্পানিটি বলেছিল, “আমাদের লক্ষ্য, মেসেঞ্জারে সেরা মোবাইল মেসেজিং অভিজ্ঞতা বাস্তবায়নের প্রচেষ্টায় মনযোগ দেওয়া ও পৃথক ফেইসবুক মোবাইল মেসেজিং অভিজ্ঞতার বিভ্রান্তি এড়ানো।।”

তবে ফেইসবুকের ব্রাউজার সংস্করণে মেটা এই মেসেজিং সুবিধা ফেরানোর কোনো পরিকল্পনা করছে কি না, তা এখনো পরিষ্কার নয়। ২০১৬ সালে কোম্পানিটি মোবাইল ওয়েব ব্যবহারকারীদের মেসেঞ্জার অ্যাপের দিকে নিতে শুরু করে।

Advertisement

ব্যবহারকারীর ফোনে তুলনামূলক কম অ্যাপ থাকার বিষয়টি মোটেও বাজে কিছু নয়। ফলে, ফেইসবুক অ্যাপ থেকে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদেরও বার্তা পাঠানোর সুবিধা মিলবে।

বিগত কয়েক বছর ফেসবুক শুধু পরিচিত এবং নিকটাত্নীয়দের সঙ্গে যোগাযোগের প্রধান মাধ্যম হিসেবে গড়ে তোলার জন্য নানা পরিবর্তন আনলেও চলতি বছর ফেসবুকের ডিসকভারি ফিডে আমূল পরিবর্তন আনা হয়েছে। ফেসবুক অ্যালগরিদমই নানা পরিবর্তন আনায় সহজেই ফিডে নতুন কিছু পাওয়া যাবে।

 

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

তথ্য-প্রযুক্তি

যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধের প্রস্তাব পাস

Avatar of author

Published

on

সংগৃহীত ছবি

চীনা মালিকানাধীন ভিডিও বিনিময়ের জনপ্রিয় প্ল্যাটফর্ম টিকটক যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে নিষিদ্ধ হতে চলেছে। শনিবার (২০ এপ্রিল) মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে চীনভিত্তিক প্রতিষ্ঠান বাইটড্যান্সের জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি স্থায়ীভাবে বন্ধের প্রস্তাব পাস হয়েছে যুক্তরাষ্ট্রে।

মার্কিন সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস’র (এপি) এক প্রতিবেদনে বলা হয়, স্থায়ীভাবে টিকটক বন্ধের জন্য মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিলটির পক্ষে ৩৬০টি ভোট পড়ে। তবে বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন ৫৮ আইন প্রণেতা।  আগামী সপ্তাহে সিনেটে উত্থাপন করা হবে এই বিলটি এবং পাস হলে যুক্তরাষ্ট্রে একটি কোম্পানি বন্ধ করার মতো নজিরবিহীন ঘটনা ঘটবে।

এপির প্রতিবেদনে বলা হয়, যদি চীনভিত্তিক এই সামাজিক যোগাযোগমাধ্যমটির শেয়ার এক বছরের মধ্যে বিক্রি না করে, তাহলে এই ব্যবস্থা নেওয়া হবে। ফলে এখনই এই অ্যাপটি সরিয়ে নেওয়া হচ্ছে না।

প্রেসিডেন্ট জো বাইডেন এরইমধ্যে জানিয়েছেন, সিনেটে পাস হওয়ার পরই তিনি এই বিলে সাক্ষর করবেন। এর আগে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে টেলিফোনে আলাপকালে টিকটক নিয়ে উদ্বেগের কথা জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

শনিবার মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেন ও ইসরায়েলকে সহায়তা দেওয়ার প্রস্তাব অগ্রাধিকারে আনেন।এসময় রিপাবলিকানরা ব্যাপক বিদেশি সহায়তা প্যাকেজ হিসেবে নিষেধাজ্ঞায় টিকটক প্রসঙ্গ আনেন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

তথ্য-প্রযুক্তি

১ ঘণ্টা ধীরগতি থাকবে ইন্টারনেটে

Avatar of author

Published

on

পটুয়াখালীর কুয়াকাটায় দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কাজ শুরু হচ্ছে আজ। বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিএসসিপিএলসি।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দিনগত রাত ৩টা থেকে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসির (বিএসসিপিএলসি) অভিজ্ঞ ইঞ্জিনিয়ার, টেকনেশিয়ান ও সংশ্লিষ্টদের তত্ত্বাবধানে এ কাজ শুরু হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রক্ষণাবেক্ষণের কাজ চলবে ভোররাত ৪টা পর্যন্ত। ফলে এক ঘণ্টা সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর ইন্টারনেট সেবা বন্ধ থাকবে। এতে সারাদেশে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ধীরগতি কিংবা কোথাও কোথাও সংযোগ বিচ্ছিন্ন থাকতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, তবে কাজ চলার সময়ে একেবারেই অচলাবস্থা তৈরি হবে না কোথাও। এসময়ে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪ এর মাধ্যমে ব্যান্ডউইডথ সেবা যথারীতি চালু থাকবে।

বিএসসিপিএলসির পরিচালক মির্জা কামাল আহম্মদ বলেন, সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর রক্ষণাবেক্ষণে এটি স্বাভাবিক কার্যক্রম। খুব অল্প সময়ের মধ্যেই এ প্রক্রিয়ার সব কাজ শেষ হয়ে যাবে। বৃহস্পতিবার দিনগত রাত ৩-৪টা পর্যন্ত কাজ চলবে। এরপর আবার স্বাভাবিক অবস্থা হয়ে যাবে।

Advertisement

তিনি বলেন, এ সময়টুকু ইন্টারনেট সেবা কিছুটা বিঘ্ন হতে পারে। গ্রাহক পর্যায়ে যেন কোন ভোগান্তি তৈরি না হয়, সেজন্য আমরা গভীর রাতের এ সময়টি বেছে নিয়েছি। তবে একেবারেই ডিসকানেক্ট (সংযোগ বিচ্ছিন্ন) হওয়ার সুযোগ নেই। কারণ তখন সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪ সচল থাকবে।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

তথ্য-প্রযুক্তি

ফেসবুকে ‘নো পোস্ট অ্যাভেইলেবল’

Avatar of author

Published

on

ফেসবুক

ফের ত্রুটি দেখা গেছে মেটার মালিকাধীন ফেসবুকে। দেখা যাচ্ছে না নিজের বা বন্ধুর প্রোফাইলের ছবি-স্ট্যাটাস। এতে সমস্যায় পড়েছেন বহু ব্যবহারকারী। মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) বিভিন্ন ব্যবহারকারী এই অভিযোগের কথা জানান।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল থেকে অনেক ব্যবহারকারীর ফেসবুকে নিজের বা বন্ধুর প্রোফাইলে দেখা যাচ্ছে ‘নো পোস্ট অ্যাভেইলেবল’।

তবে কী কারণে এমন সমস্যায় পড়তে হয়েছে ব্যবহারকারীদের তা জানা যায়নি। ধারণা করা হচ্ছে, ফেসবুকের সার্ভারে কারিগরি সমস্যার কারণে এমনটা হয়েছে। সাময়িক এই সমস্যা কিছু সময়ের মধ্যেই সমাধান হবে।

ওয়েবসাইট ও পরিষেবার অবস্থা সম্পর্কে তথ্য প্রদানকারী অনলাইন মাধ্যম ডাউন ডিটেক্টরে এমন সমস্যা নিয়ে মঙ্গলবার সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত প্রায় সাড়ে ৫০০ ব্যবহারকারী রিপোর্ট করেছেন।

এর আগে গেলো ২০ মার্চ বাংলাদেশ সময় রাত ৯টার পর থেকে ফেসবুক পেজ এবং প্রোফাইলের কাভার ফটো দেখতে সমস্যা হয়েছিল। সে সময় ফেসবুক সার্চ রেজাল্টও খালি দেখাচ্ছিল।

Advertisement

বিভিন্ন প্রতিবেদন থেকে জানা যায়, চলতি বছর ফেসবুক ও ইনস্টাগ্রামে নানা কারণে প্রায় ৩৩ বার ত্রুটি বা সাময়িক বিভ্রাট দেখা গেছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়7 mins ago

কৃষিতে উন্নত প্রযুক্তির ব্যবহারে জোর দিলেন স্থানীয় সরকারমন্ত্রী

কৃষি ও শিল্প খাত দেশের অর্থনীতির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই দুইটি খাতে আধুনিক প্রযুক্তি ব্যবহার হলে দেশের সেবাখাতের বিকাশ হবে।...

গয়েশ্বর গয়েশ্বর
আইন-বিচার1 hour ago

জামিন পেলেন বিএনপি নেতা গয়েশ্বর

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় নাশকতার পৃথক ছয় মামলায় জামিন পেয়েছেন। এর মধ্যে ঢাকার পল্টন থানার চার মামলা...

জাতীয়3 hours ago

‘অনুমতি মিললেই ঈদের আগেই গরু আমদানি সম্ভব’

ব্রাজিলের খামারগুলো রপ্তানির লক্ষ্যে প্রচুর পরিমাণ পশু প্রস্তুত করা আছে। অনুমতি মিললে ঈদের আগেই ব্রাজিল থেকে গরু আমদানি সম্ভব। জানিয়েছেন...

দুর্নীতি দমন কমিশন দুর্নীতি দমন কমিশন
আইন-বিচার3 hours ago

দুর্নীতি মামলায় ফেঁসেছেন প্রগতি ইন্ডাস্ট্রিজের সাবেক এমডিসহ ৯ জন

দুর্নীতির আশ্রয় নিয়ে নিম্নমানের যন্ত্রাংশ সরবরাহের মাধ্যমে প্রায় কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও...

খুলনা3 hours ago

সর্বোচ্চ ৪২.২ তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

গেলো কয়েকদিনের তুলনায় তাপমাত্রা বেড়েছে চুয়াডাঙ্গায়। তীব্র তাপদাহ রূপ নিয়েছে অতি তীব্র তাপদাহে। এতে জনজীবনে বেড়েছে অস্বস্তি। এদিকে তাপদাহে স্বস্তি...

অপরাধ4 hours ago

২৪ ব্যাগ রক্ত দিয়েও বাঁচানো গেলো না শীলাকে

কক্সবাজারের একটি প্রাইভেট হাসপাতালে ভুল চিকিৎসায় আফসানা হোসেন শীলা (২৫) নামে এক প্রসূতি মায়ের মৃত্যু অভিযোগ উঠেছে। নিহতের স্বজনরা এ...

পলক পলক
আইন-বিচার4 hours ago

নির্বাচনে প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ ঠেকাতে রিট

নাটোরের সিংড়া উপজেলা পরিষদের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ও নাটোর-৩ আসনের সংসদ সদস্য জুনাইদ আহমেদ পলকের...

জাতীয়5 hours ago

নির্বাচনি ক্যাম্প কেমন হবে, জানালো ইসি

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের নির্বাচনি ক্যাম্প তৈরির ক্ষেত্রে যা যা নির্দেশনা মানতে হবে, তা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।...

ধর্ষণ করাতেন স্বামী ধর্ষণ করাতেন স্বামী
আইন-বিচার5 hours ago

মেয়েকে ধর্ষণের দায়ে বাবার মৃত্যুদণ্ড

রাজধানীর কেরানীগঞ্জ এলাকায় ১৪ বছরের কিশোরী মেয়েকে ধর্ষণের দায়ে বাবাকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে এক লাখ টাকা জরিমানা...

চিঠি চিঠি
অপরাধ5 hours ago

বেনজীর আহমেদের সম্পদের ইস্যুতে দুদকের চিঠি

সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিটে চিঠি...

Advertisement
বিনোদন1 min ago

‘ব্ল্যাকে’র কনসার্টে সেই পুরণো পঞ্চপাণ্ডব

জাতীয়7 mins ago

কৃষিতে উন্নত প্রযুক্তির ব্যবহারে জোর দিলেন স্থানীয় সরকারমন্ত্রী

পুলিশ
রংপুর14 mins ago

হারিয়ে যাওয়া বৃদ্ধা মাকে উদ্ধার করে ফিরিয়ে দিলো পুলিশ

পরামর্শ36 mins ago

কথায় কথায় তর্ক জোড়ে সন্তান? এই ৫ উপায়ে তাকে সামলান

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর
শিক্ষা59 mins ago

খুলছে স্কুল-কলেজ, মাউশির প্রজ্ঞাপন

গয়েশ্বর
আইন-বিচার1 hour ago

জামিন পেলেন বিএনপি নেতা গয়েশ্বর

আলিয়া,-দীপিকা,-ক্যাটরিনা
বলিউড1 hour ago

আলিয়া বন্ধু, দীপিকা কেন হতে পারলেন না? জানালেন ক্যাটরিনা

ক্যাম্পাস1 hour ago

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, উপাচার্যের কার্যালয়ে তালা

শিক্ষার্থী
শিক্ষা1 hour ago

নতুন কারিকুলামে প্রতি শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করা যাবে না

স্বর্ণ
অর্থনীতি2 hours ago

পর পর ৩ দিন কমলো স্বর্ণের দাম

উত্তর আমেরিকা9 hours ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার4 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত