Connect with us

রংপুর

গাইবান্ধায় বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত

Avatar of author

Published

on

‘নিরাপদ জ্বালানী, ভোক্তাবান্ধব পৃথিবী’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে গাইবান্ধায় বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন করা হয়েছে।

আজ বুধবার (১৫ মার্চ) জেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে সকালে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুশান্ত কুমার মাহাতো। আলোচনা সভায় বক্তব্য দেন জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারি পরিচালক এম আব্দুস ছালাম, সহকারি কমিশনার মো. ছদরুল আলম, সহকারি পরিচালক তাপস চক্রবর্ত্তী, সহকারি কমিশনার মো. জলিল উদ্দিন, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. মিরাজুল ইসলাম, গাইবান্ধা প্রেসক্লাব সভাপতি কে এম রেজাউল হক, জেলা কৃষি বিপণন কর্মকর্তা শাহ মোয়াজ্জেম হোসেন, জেলা ক্রীড়া অফিসার আলমগীর হোসেন, ব্যবসায়ি আরিফ মিয়া রিজু, সাইফুল ইসলাম সাকা প্রমুখ।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

রংপুর

কুড়িগ্রামে বড়াইবাড়ী দিবস পালিত

Avatar of author

Published

on

বড়াইবাড়ী

কুড়িগ্রামের রৌমারী উপজেলার বড়াইবাড়ী সীমান্ত সংঘর্ষের ২৪তম বর্ষপূর্তি দিবস পালিত হয়েছে। প্রতিবছর এ দিনটি ‘বড়াইবাড়ী দিবস’ হিসেবে পালন করা হয়।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুর ১২টার দিকে বড়াইবাড়ী গ্রামে স্থাপিত স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ,আলােচনা সভা এবং মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

আলােচনায় সভায় বক্তব্য রাখেন, কুড়িগ্রাম-৪ আসনের সাবেক সংসদ সদস্য রুহুল আমিন,রৌমারী উপজেলা চেয়ারম্যান ইমান আলী,উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু হােরায়রা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার স্মৃতি, সাবেক উপজেলা চেয়ারম্যান মজিবুর রহমান বঙ্গবাসী, রৌমারী সদর ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, রৌমারী সদর ইউপির সাবেক চেয়ারম্যান শহিদুল ইসলাম শালু, চর শৌলমারী ইউপির সাবেক চেয়ারম্যান কেএম ফজলুল হক মন্ডলসহ শহীদ পরিবারের স্বজনরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বড়াইবাড়ী দিবসটি রাষ্ট্রীয়ভাব স্বীকৃতির দাবি জানান বক্তারা।

উল্লেখ,২০০১ সালে ১৮ এপ্রিল ভারতের সীমান্ত রক্ষী বিএসএফ বাংলাদেশের সীমান্তে অনধিকার প্রবেশ করে বড়াইবাড়ী গ্রামের ঘুমন্ত মানুষের উপর হামলা চালায় ও নির্বিচারে বাড়ি ঘর জ্বালিয়ে দেয় । ওই দিন হামলার দাঁতভাঙ্গা জবাব দিয়েছিল বিডিআর (বর্তমান বিজিবি) এবং স্থানীয় জনতা। যৌথ সেই প্রতিরােধে বিএসএফ’র ১৬ জােয়ান নিহত হয়। ওই ঘটনায় শহীদ হয়ে ছিলেন বিডিআর এর ৩৩ রাইফেলস্ ব্যাটালিয়নের ল্যান্স নায়ক ওহিদুজ্জামান, সিপাহী মাহফুজার রহমান এবং ২৬ রাইফলস্ ব্যাটালিয়নের সিপাহী আব্দুল কাদের।

Advertisement

আহত হন হাবিলদার আব্দুল গনি, নায়ক নজরুল ইসলাম, ল্যান্স নায়ক আবু বক্কর সিদ্দিক, সিপাহী হাবিবুর রহমান ও সিপাহী এসএম জাহিদুনবী। এছাড়াও বিএসএফর তান্ডব ওই ঘটনায় পুড়ে ছাই হয়ে ছিল বড়াইবাড়ী গ্রামের ৮৯টি বাড়ি। এতে সরকারি হিসেবে ক্ষতির পরিমাণ ছিল ৭২ লাখ টাকা।

পুরো পরতিবেদনটি পড়ুন

রংপুর

প্রধান শিক্ষকের মনগড়া ম্যানেজিং কমিটি গঠনের প্রতিবাদে মানববন্ধন

Avatar of author

Published

on

মানববন্ধন

কুড়িগ্রামে বিদ্যালয়ে নির্বাচন ছাড়াই প্রধান শিক্ষকের মনগড়া ম্যানেজিং কমিটি গঠনের প্রতিবাদে মানববন্ধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুর ১২টায় কুড়িগ্রাম সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের খামার বড়াইবাড়ী উচ্চ বিদ্যালয় মাঠে ঘন্টাব্যাপী এ মানববন্ধনে অংশ নেয় ক্ষুব্ধ শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসী।

বিদ্যালয়ের বর্তমান ম্যানেজিং কমিটির মেয়াদ আগামী ৮ মে ২০২৪ তারিখে শেষ হবার প্রাক্কালে প্রধান শিক্ষক মো. রেজাউল হক গোপনে মনগড়া কমিটি গঠন করে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট জমা দেন। অন্যদিকে নির্বাচনের মাধ্যমে ম্যানেজিং কমিটি গঠনের জন্য স্থানীয়রা  প্রধান শিক্ষকের সাথে দফায় দফায় যোগাযোগ করলে তার ইতিবাচক সাড়া পান নি। পরবর্তীতে প্রায় ৮০ভাগ অভিভাবক স্বাক্ষরিত আবেদনপত্র দিয়ে নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের জন্য তাকে অনুরোধ জানানো হয়। তাতেও গুরুত্ব না দিয়ে প্রধান শিক্ষক গোপনে কমিটি গঠনের প্রক্রিয়া অব্যাহত রাখেন। বিষয়টি জানাজানি হলে শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়দের মাঝে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়। ফলে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেন বিক্ষুব্ধ এলাকাবাসী।

মানববন্ধনে বক্তব্য রাখেন অভিভাবক সফিকুল ইসলাম, শাহাবুদ্দিন, তাজুল ইসলাম, আব্দুল হামিদ প্রমুখ। ১৯৯৩ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানটিতে নির্বাচন ছাড়াই প্রধান শিক্ষকের ইচ্ছে মাফিক কমিটি গঠিত হয়ে আসছে। ডিজিটাল প্রযু্ক্তির যুগে আর মনগড়া কমিটি চান না বলে জানান বক্তারা।

এসময় প্রধান শিক্ষকের মনগড়া কমিটি বাতিল ও নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে কমিটি গঠনের দাবী জানান তারা। অন্যথায় পরবর্তীতে কঠোর কর্মসূচী গ্রহণ করার ঘোষণা দেন বক্তারা। মানববন্ধন শেষে তারা কুড়িগ্রাম জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে স্মারকলিপি প্রদান করেন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

রংপুর

জমির জন্য ছোট ভাইকে কুপিয়ে মারলেন বড় ভাই

Avatar of author

Published

on

জমি

দিনাজপুর পৌরসভার ১০ নম্বর ওয়ার্ডের পশ্চিম বালুয়াডাঙ্গায় জমি সংক্রান্ত বিরোধ নিয়ে ছোট ভাইকে কুপিয়ে হত্যার অভিযোগ ওঠেছে বড় ভাই ও সঙ্গীয়দের বিরুদ্ধে।

বুধবার (১৭ এপ্রিল) সকাল ৮টার দিকে এ হত্যাকাণ্ড ঘটে। বিষয়টি নিশ্চিত করেন কোতয়ালি থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ফরিদ হোসেন।

নিহত ছোট ভাইয়ের নাম রাসেল। তিনি  বীর মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত পুলিশ কনস্টেবল মো. হাসান আলীর ছেলে। ময়নাতদন্তের জন্য পুলিশ মরদেহ উদ্ধার করে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠিয়েছে।

ওসি মো. ফরিদ হোসেন জানান, বুধবার সকালে বাড়ির ভিটাসহ জায়গা-জমি নিয়ে মতবিরোধে জড়িয়ে পড়ে বড় ভাই মো. মাসুদ রানা ও ছোট ভাই রাসেল রেজা বাবু। কথা কাটাকাটির একপর্যায়ে বড় ভাই মাসুদ রানা, রিমা বেগম ও ভাতিজা ফারহান আলী রনক কুড়াল দিয়ে মাথায় ও পায়ে আঘাত করে গুরুতর জখম করে রাসেল রেজা বাবুকে। তাৎক্ষণিকভাবে রাসেলকে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল নিয়ে যাওয়া হয়। সেখানে অবস্থা অবনতি হলে তাকে আইসিইউতে ভর্তি করা হয়। পরে বিকেল ৫টার দিকে রাসেল মারা যায়।

তিনি জানান, এ ঘটনায় অভিযুক্ত কাউকে পুলিশ এখনও গ্রেপ্তার করতে পারেনি। আসামিদের গ্রেপ্তারে অভিযান চলানো হচ্ছে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়16 mins ago

আজ যারা বন্ধু, কাল তারা বন্ধু থাকবেন এমন নয়: সেনাপ্রধান

‘মিয়ানমারের সামরিক বাহিনীর সঙ্গে সম্পর্ক নিয়ে যা করা প্রয়োজন, তা অবশ্যই করা হবে। তবে দেশটির সামরিক নেতাদের সঙ্গে সখ্য ঝুঁকিপূর্ণ।...

বাংলাদেশ2 hours ago

মার্কিন প্রতিনিধি দলের ঢাকা সফর: ‘চমক’ নেই, অভিমত বিশ্লেষকদের

বাংলাদেশে আবারও আসছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল।  গত ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের পর দ্বিতীয় বারের মতো বাইডেন সরকারের উচ্চ পর্যায়ের...

জাতীয়3 hours ago

সড়কে শৃঙ্খলা জোরদারে নতুন সিদ্ধান্ত বিআরটিএ’র

সম্প্রতি ঘটে যাওয়া সব মর্মান্তিক সড়ক দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। সড়ক দুর্ঘটনা রোধে ও সড়কে...

জাতীয়5 hours ago

আসছেন না ভারতের পররাষ্ট্র সচিব, যেকারণে স্থগিত হলো ঢাকা সফর

আসছে শনিবার (২০ এপ্রিল) ঢাকা সফরে আসছেন না ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা।  এক দিনের সফরে ঢাকায় এসে প্রধানমন্ত্রী...

জাতীয়5 hours ago

‘চিকিৎসক ও রোগীদের সুরক্ষায় আইন পাস করা হবে’

আমি যেমন চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করবো তেমনি রোগীদের সুরক্ষা নিশ্চিত করাও আমার দায়িত্ব। আমি চিকিৎসকেরও মন্ত্রী, রোগীদেরও মন্ত্রী। দুজনের সুরক্ষা...

অর্থনীতি7 hours ago

৫০ বছরে বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো: রেহমান সোবহান

‘স্বাধীনতার পর ৫০ বছরে বাংলাদেশের সফলতা চোখে পড়ার মতো।এই সময়ে বাংলাদেশের বিভিন্ন খাতে আর্থ-সামাজিক উত্তরণ ঘটেছে।’ বললেন বেসরকারি গবেষণা সংস্থা...

বাংলাদেশ8 hours ago

নিজ বাহিনীতে ফিরে গেলেন খন্দকার আল মঈন

নিজ বাহিনী বাংলাদেশ নৌ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। এখনো মঈনের স্থলাভিষিক্ত...

আইন-বিচার8 hours ago

কুকি চিনের ৫৩ সদস্যের রিমান্ড মঞ্জুর

বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় ব্যাংক ডাকাতি, টাকা ও অস্ত্র লুটের ঘটনার করা মামলায় আটক কেএনএফের ৫৭ জনকে বান্দরবান চিফ...

অপরাধ11 hours ago

ধানের খলা দখল নিয়ে ২ পক্ষের সংঘর্ষে পুলিশসহ আহত অর্ধশতাধিক

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে আধিপত্য বিস্তার নিয়ে দুই পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে উভয় পক্ষের নারী, পুরুষ ও পুলিশসহ অর্ধশতাধিক...

জাতীয়13 hours ago

বাংলাদেশে দূতাবাস খুলবে গ্রিস : পররাষ্ট্রমন্ত্রী

গ্রিক পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন তার দেশ আরও ৬টি দেশে দূতাবাস খোলার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। জানালেন পররাষ্ট্রমন্ত্রী ড....

Advertisement
জাতীয়16 mins ago

আজ যারা বন্ধু, কাল তারা বন্ধু থাকবেন এমন নয়: সেনাপ্রধান

বাংলাদেশ2 hours ago

মার্কিন প্রতিনিধি দলের ঢাকা সফর: ‘চমক’ নেই, অভিমত বিশ্লেষকদের

প্রবাস3 hours ago

বাংলাদেশ-আরব আমিরাতের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী

আন্তর্জাতিক3 hours ago

ভারতে ৫৪৩ আসনে ৭ দফায় ভোট, বিজেপির টার্গেট ৩৭০ আসন

ঢালিউড3 hours ago

পদপ্রার্থী নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁস

জাতীয়3 hours ago

সড়কে শৃঙ্খলা জোরদারে নতুন সিদ্ধান্ত বিআরটিএ’র

ঢাকা4 hours ago

গাড়ির ফিটনেস ও লাইসেন্স ছাড়া ঢোকা যাবে না ফরিদপুরে

ক্যাম্পাস5 hours ago

ফের পরীক্ষা বর্জনে বুয়েট শিক্ষার্থীরা

জাতীয়5 hours ago

আসছেন না ভারতের পররাষ্ট্র সচিব, যেকারণে স্থগিত হলো ঢাকা সফর

দেশজুড়ে5 hours ago

ট্রাকচাপায় ১৪ জন নিহতের ঘটনায় চালক-হেলপার কারাগারে

সৌদি-পতাকা
আন্তর্জাতিক2 days ago

ইরান-ইসরায়েল প্রসঙ্গে অবস্থান স্পষ্ট করলো সৌদি

ডাকসুর-সাবেক-ভিপি-নুরুল-হক
আইন-বিচার3 days ago

নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

আন্তর্জাতিক1 day ago

ইসরাইলে আবারও ক্ষেপণাস্ত্র হামলা

ইসলাম2 days ago

ঈদুল আযহার সম্ভাব্য তারিখ ঘোষণা

টুকিটাকি3 days ago

অপ্রাপ্তবয়স্ক ছাত্রকে যৌন নির্যাতন করলেন শিক্ষিকা

বাংলাদেশ5 days ago

ইসরাইল থেকে সরাসরি ঢাকায় বিমানের অবতরণ- যা জানা গেলো

ফায়ার-সার্ভিস
জাতীয়6 days ago

নিয়ন্ত্রণে এসেছে বাড্ডার আগুন

বাংলাদেশ3 days ago

সন্যাসী হতে ২০০ কোটি রুপির সম্পত্তি দান করলেন দম্পতি

আন্তর্জাতিক4 days ago

ইসরাইলে ইরানের হামলা: ভূমধ্যসাগরে ঢুকলো রাশিয়ার যুদ্ধজাহাজ

দেশজুড়ে5 days ago

যুবকের পায়ুপথ থেকে বের করা হলো ৬ ইঞ্চি ডাব

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়3 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল4 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি4 weeks ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল1 month ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

অপরাধ2 months ago

ডিবিতে যে অভিযোগ দিলেন তিশার বাবা

সর্বাধিক পঠিত