Connect with us

ক্রিকেট

বড় পরাজয়ে সেমির স্বপ্ন ধূসর বাংলাদেশের

Published

on

সুপার টুয়েলভপর্বে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচটা হাতের মুঠো থেকে ছুটে গিয়েছিল ক্যাচ মিসের ভুলে। তবে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ, এমন আশায় ছিলেন সমর্থকরা।

সেই আশায় গুঁড়েবালি। জয় তো দূরের কথা, এবার লড়াইটাও করতে পারেনি মাহমুদউল্লাহ রিয়াদের দল। তাদের ৪১ বল আর ৮ উইকেট হাতে রেখে হেসেখেলেই হারিয়েছে ইংল্যান্ড। তাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে ওঠার স্বপ্ন ধূসর হয়ে গেলো টাইগারদের।

১২৫ রানের ছোট লক্ষ্য তাড়া করতে নেমে মারমুখী শুরু করেন ইংল্যান্ডের দুই ওপেনার জস বাটলার আর জেসন রয়। ২৮ বলেই তারা তুলে ফেলেন ৩৯ রান।

ঝড়ো এই জুটিটি শেষ পর্যন্ত ভাঙেন নাসুম আহমেদ। ইনিংসের পঞ্চম ওভারে বল হাতে নিয়েই উইকেটের দেখা পান বাঁহাতি এই স্পিনার।

নাসুমকে তুলে মারতে গিয়ে লংঅফে নাইম শেখের ক্যাচ হন জস বাটলার (১৮ বলে ১৮)। ওই পর্যন্তই। পরের জুটিই ম্যাচ বের করে নিয়ে আসে বাংলাদেশের হাত থেকে।

Advertisement

দ্বিতীয় উইকেটে ৪৮ বলে ৭৩ রান যোগ করেন জেসন রয় আর ডেভিড মালান। ৩৩ বলে ফিফটি পূরণ করেন রয়। শেষ পর্যন্ত ১৩তম ওভারে এসে আউট হন ইংলিশ ওপেনার। ৩৮ বলে ৫ বাউন্ডারি আর ৩ ছক্কায় ৬১ রান করে থার্ডম্যানে নাসুমের ক্যাচ হন রয়।

তবে তখন ৪৩ বলে মাত্র ১৩ রান দরকার ইংল্যান্ডের। সেই পথটুকু অনায়াসেই পাড়ি দিয়েছেন ডেভিড মালান আর জনি বেয়ারস্টো। মালান ২৫ বলে ২৮ আর বেয়ারস্টো ৪ বলে ৮ রানে অপরাজিত থাকেন।

এর আগে ৯ উইকেটে ১২৪ রানের সংগ্রহ দাঁড় করিয়েছিল বাংলাদেশ। সুপার টুয়েলভের এই লড়াইয়ে টসভাগ্য সহায় ছিল টাইগারদের। প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

আবুধাবিতে বেশ ইতিবাচকই দেখা যাচ্ছিল দুই ওপেনার নাইম শেখ আর লিটন দাসকে। লিটন তো প্রথম ওভারেরই শেষ দুই বলে দুটি বাউন্ডারি হাঁকান।

কিন্তু সেই শুরুটা বেশিদূর এগোতে পারেনি। মঈন আলির করা ইনিংসের তৃতীয় ওভারে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ক্যাচ হন লিটন (৮ বলে ৯)। পরের বলে তুলে মারতে গিয়ে মিডঅনে তুলে দেন নাইমও (৭ বলে ৫)। ১৪ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে ভীষণ চাপে পড়ে বাংলাদেশ।

Advertisement

সেই চাপ আরও বাড়িয়েছেন অভিজ্ঞ সাকিব আল হাসান (৭ বলে ৪) অদূরদর্শী শট খেলে। ক্রিস ওকসের বলে শর্ট ফাইন লেগে তুলে দেন বিশ্বসেরা অলরাউন্ডার, দারুণ এক ক্যাচ নেন আদিল রশিদ।

২৬ রানে ৩ ব্যাটসম্যান সাজঘরে। সেখান থেকে দলকে অনেকটা সময় ভরসা দিয়েছেন মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহ রিয়াদ।

অভিজ্ঞ যুগলের ব্যাটে চড়ে যখন ঘুরে দাঁড়াচ্ছিল টাইগাররা, তখনই ভুল করে বসেন মুশফিক। পছন্দের শট রিভার্স সুইপ খেলতে গিয়ে একবার ক্যাচ হওয়া থেকে বেঁচে গিয়েছিলেন।

কিন্তু ওই রিভার্স সুইপের লোভ সামলাতে পারেননি তারপরও। লিয়াম লিভিংস্টোনের ঘূর্ণি মিস করে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন মুশফিক (৩০ বলে ৩ বাউন্ডারিতে ২৯)। তাতেই ভাঙে ৩২ বলে ৩৭ রানের আশা জাগানিয়া জুটিটি।

এরপর আফিফ হোসেন (৬ বলে ৫) রানআউটের কবলে পড়েন। মাহমুদউল্লাহ (২৪ বলে ১৯), শেখ মেহেদি হাসান (১০ বলে ১১) সেই ব্যর্থদের কাতারেই নাম লেখান।

Advertisement

শেষদিকে নাসুম আহমেদের ৯ বলে ১ চার আর ২ ছক্কায় গড়া ১৯ রানের ইনিংস আর নুরুল হাসান সোহানের ১৮ বলে ১৬ রানে ভর করে ১২৪ রানে থামে বাংলাদেশ।

ক্রিকেট

নতুন ‘অ্যান্থেম’ প্রকাশ করলো আইসিসি

Published

on

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) নতুন এক ‘অ্যান্থেম’ প্রকাশ করেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে এর অভিষেক ঘটবে। আইসিসির সকল ইভেন্টে শোনা যাবে গানটি। এই গান যিনি তৈরি করেছেন, তিনি গ্র্যামি পুরস্কার বিজয়ী লর্ন বালফে।

আইসিসি আয়োজিত টেস্ট, ওডিআই ও টি-টোয়েন্টি- সকল সংস্করণের ইভেন্টে শোনা যাবে গানটি। লন্ডনের আবে রোড রেকর্ডিং স্টুডিওতে এই গানটি তৈরি করেছেন বালফে। যেখানে অর্কেস্ট্রাল যন্ত্র, ক্রিকেট সরঞ্জাম এবং খেলার জন্য ভালো শব্দ- সবকিছুর সম্মিলন ঘটানোর চেষ্টা করেছেন।

Advertisement

ক্রিকেটে ঐক্য- এমন এক ভাবনা ছিল গানটি তৈরির পেছনে। আইসিসির হেড অব ইভেন্ট ক্রিস টেটলি বালফের তৈরি গানটি নিয়ে মতামত দিয়েছেন। তিনি জানিয়েছেন, “আমরা এই অনন্য প্রোজেক্টটি বিশ্বের সবার সাথে ভাগ করে নিতে অনেক বেশি উচ্ছসিত।”

গানটি তৈরির কারিগর বালফে জানান, “আইসিসির সাথে কাজ করা এবং নতুন একটি অ্যান্থেম তৈরি করা দুর্দান্ত অভিজ্ঞতা।”

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ভারতের কোচ হওয়ার প্রস্তাব পেয়েছেন রিকি পন্টিং

Published

on

ভারতের প্রধান কোচ হওয়ার প্রস্তাব পেয়েছিলেন রিকি পন্টিং। তবে এই দায়িত্ব নেওয়ার জন্য এখনো প্রস্তুত নন এই সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক। বর্তমান কোচ রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে। তিনি আবারও ভারতের কোচ হিসেবে আসবেন, এমন সম্ভাবনা আর নেই।

পন্টিং জাতীয় দলের কোচ হতে চান, এ ব্যাপারে কোনো প্রশ্ন নেই। যা তিনি নিজেই স্বীকার করেছেন। তবে সময়টা তার জন্য খুব একটা পক্ষে নেই। আইসিসি রিভিউ’তে কথা বলতে গিয়ে এসব জানিয়েছেন তিনি। পন্টিং বলেন, “আমি জাতীয় দলের সিনিয়র কোচ হতে বেশ পছন্দ করবো। তবে আরো অনেক জিনিস আমার জীবনে আছে আর কিছু সময় বাড়িতে দিতে চাই। সবাই জানে আপনি যদি ভারতীয় দলের দায়িত্ব নেন, আপনি আইপিএলে যুক্ত থাকতে পারবেন না। এসবের বাইরে যেয়েই দায়িত্ব নিতে হতো আমাকে।”

“এটাও একটা বিষয় যে, জাতীয় দলের কোচের দায়িত্ব বছরে ১০ অথবা ১১ মাসের চাকরি। তাই আমি যতই এটা করতে চাই, আমার জীবন-যাত্রার সাথে তা এখনো মেলে না, যা আমি এখন করে আনন্দ পাচ্ছি।”

সবমিলিয়ে পন্টিং ভারতীয় কোচের দায়িত্ব নিচ্ছেন না আপাতত। এদিকে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) গৌতম গম্ভীরের সাথেও প্রধান কোচ হওয়ার ব্যাপারে কথা বলেছে বলে জানা যায়। এই তালিকায় স্টিফেন ফ্লেমিং ও জাস্টিন ল্যাঙ্গারের নামও শোনা গেছে।

প্রধান কোচের জন্য বিসিসিআই’তে আবেদনের সময়সীমা আগামী মে মাসের ২৭ তারিখ পর্যন্ত।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

যুক্তরাষ্ট্রের সামনে আজ সিরিজ জয়ের হাতছানি

Published

on

বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয়ের হাতছানি দিচ্ছে যুক্তরাষ্ট্রের সামনে। আজ (বৃহস্পতিবার) সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে রাত ৯ ঘটিকায় মুখোমুখি হবে দুই দল। এর আগে প্রথম ম্যাচে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে তারা। স্বাগতিক দল চাইবে সিরিজ জয়ের এই সুযোগ কাজে লাগাতে। অন্যদিকে বাংলাদেশের লক্ষ্য থাকবে সিরিজ সমতায় ফেরানোর।

টি-টোয়েন্টি বিশ্বকাপ আসন্ন। এমন এক সময়ে দাঁড়িয়ে বাংলাদেশ সিরিজ খেলছে যুক্তরাষ্ট্রের সাথে। বিশ্বকাপের স্বাগতিক দেশও তারা। এমন সিরিজে দুই দলের জন্যই প্রস্তুতি অর্জন করার চেষ্টা থাকে সাধারণত।

বাংলাদেশের বিপক্ষে এমন সুযোগ আর আসেনি যুক্তরাষ্ট্রের সামনে। আসার কোনো কারণ নেই। এর আগে কখনো দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়নি দুই দল। বাংলাদেশের জন্য কিছুটা চাপের বটে আজকের ম্যাচটিও। প্রথম ম্যাচের হার নাজমুল হাসান শান্ত’র দলকে কিছুটা পিছিয়ে দিয়েছে। পাশাপাশি হয়েছে নানা সমালোচনাও।

ব্যাটিং-বোলিং সামলিয়ে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে ভালো ক্রিকেট খেলার কোনো বিকল্প নেই। যা প্রথম ম্যাচে বেশ ভালোভাবেই টের পেয়েছে বাংলাদেশ দল।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version