Connect with us

চট্টগ্রাম

আলু নিয়ে বিপাকে

Published

on

আলু নিয়ে এখন বড় বিপাকে আছেন কুমিল্লার দাউদকান্দি উপজেলার কৃষক। আলুর দাম কমে যাওয়ায় হতাশ হয়ে পড়েছেন হিমাগারে আলু মজুত করা কৃষক ও ব্যবসায়ীরা। 

বাজার দর আনুযায়ী বর্তমানে প্রতি কেজি আলু পাইকারি বিক্রি হচ্ছে ৭-৮ টাকায়। গত বছর যেখানে পাইকারি বিক্রি হয়েছিল ২০ টাকা কেজি দরে।

জানা গেছে, কয়েক বছর ধরে নভেম্বর মাসের শুরু থেকে হিমাগারে মজুত করা আলু বাজারে বিক্রি করে কৃষক ও ব্যবসায়ীরা বেশ লাভবান হতেন। এ বছর আলু উৎপাদন বেশি হওয়ায় বাজার পড়ে গেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দাউদকান্দি উপজেলার কাদিয়ারভাঙা গ্রামের বাসিন্দা ব্যবসায়ী নাছির উদ্দিন বলেন, চলতি বছর মাল্টা ও ডায়মন্ড জাতের ৫৫ কেজির ৫০ হাজার বস্তা আলু নৈয়ার সরকার আইস অ্যান্ড কোল্ড স্টোরেজে রেখেছি। ৫৫ কেজির প্রতি বস্তা আলু হিমাগারের ভাড়াসহ রাখতে খরচ আমার হয়েছে ৯৯০ টাকা। বর্তমান বাজারে বিক্রি করতে হচ্ছে ৩৮৫ থেকে ৪০০ টাকা। প্রতি ৫৫ কেজির বস্তায় লোকসান হচ্ছে ৫৯০ থেকে ৬০৫ টাকা।

নৈয়ার গ্রামের ব্যবসায়ী রফিক মিয়া ৬০০ বস্তা, আঞ্জু বেগম ১১৩, বীরবাগ গোয়ালী গ্রামের ইব্রাহিম ব্যাপারী ১২০০, নোয়াদ্দা গ্রামের শফিকুল ইসলাম ২৩৫, তিনপাড়া গ্রামের মেস্তাক সরকার চার হাজার বস্তা আলু নৈয়ার সরকার আইস অ্যান্ড কোল্ড স্টোরেজে রাখেন। কুমিল্লা ফুড অ্যান্ড অ্যালাইড হিমাগারে পেন্নাই গ্রামের দ্বীন ইসলাম ৯৯ হাজার বস্তা আলু রেখেছেন। বাজারে আলুর দাম না থাকায় তারা এখন অনেক বেশি লোকসানের মুখে পড়েছেন।

Advertisement

কুমিল্লা ফুড অ্যান্ড অ্যালাইড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপক আবদুস সালাম বলেন, তাদের হিমাগারে ১ লাখ ৮০ হাজার বস্তা আলু রাখার ব্যবস্থা আছে। চলতি বছর আলুর দাম কমে যাওয়ায় হিমাগারের মালিকেরাও ক্ষতিগ্রস্ত হবেন বলে ধারণা করা হচ্ছে। আলুর দাম বর্তমানের চেয়ে আরও কমে গেলে অনেক ব্যবসায়ী হিমাগারের ভাড়া দিয়ে আলু উত্তোলন করবেন না। তখন হিমগারের মালিকেরা স্বাভাবিকভাবেই ক্ষতিগ্রস্ত হবেন।

আলুর দাম নিয়ে কাদিয়ারভাঙা গ্রামের কৃষক নাসির উদ্দিন বলেন, গত বছর পাইকারি বাজারে আলুর দাম ছিল ২০ টাকা কেজি। আর খুচরা বিক্রি হয়েছে ৩০-৩৫ টাকায়। ফলে গত বছর বেশ লাভ হয়েছিল। এ বছর আলুর বাজার খুব খারাপ।

আলুর দাম কমে যাওয়ার কারণ হিসেবে কৃষক ও ব্যবসায়ীরা বলছেন,  চাহিদার তুলনায় বেশি আলু হিমাগারে সংরক্ষণ করা ও করোনাকালে বিধিনিষেধ, শিক্ষা-প্রতিষ্ঠান, কওমি মাদরাসা, লিল্লাহ বোর্ডিং, বিশ্ববিদ্যালয়গুলোর হল ও হোটেল-রেস্তোরাঁ বন্ধ থাকায় এবং বিদেশে রপ্তানি করতে না পারায় হিমাগারে সংরক্ষিত আলু বিক্রি করা সম্ভব হয়নি। এজন্যই ব্যবসায়ীরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

এসএস/নভেম্বর

Advertisement

চট্টগ্রাম

পানবোঝাই পিকআপে ৫৪ হাজার পিস ইয়াবা!

Published

on

সংগৃহীত ছবি

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে পানবোঝাই একট পিকআপ যাচ্ছিলো। এটি কুমিল্লায় চৌদ্দগ্রামের ঘোলপাশা যুগিরখিল এলাকায় পৌঁছলে পুলিশ চ্যালেঞ্জ করে। পরে পিকআপে তল্লাশি চালিয়ে ৫৪ হাজার পিস ইয়াবা উদ্ধার করে। এ সময় চালক ইয়াছিনকে (২৭) গ্রেপ্তার করার পাশাপাশি  পিকআপ ও দুটি মোবাইল জব্দ করা হয়।

রোববার(১৬ জুন) দুপুরে জেলা পুলিশের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে জেলা পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে জেলা পুলিশের একটি দল জানতে পারে পানভর্তি একটি পিকআপে ইয়াবা পাচার হচ্ছে। পুলিশের ওই দলটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম থানার ৬ নম্বর ঘোলপাশা যুগিরখিল চেকপোস্টে অবস্থান করে। পিকআপটি চেকপোস্টে আসার পরই পুলিশের অবস্থান টের পেয়ে  ড্রাইভার ও তার সহকারী এবং পিছনে থাকা তিনজন লোক পিকআপ থেকে নেমে দৌড়ে পালিয়ে যায়। পরে পিকআপ ভ্যানটি তল্লাশি করে গাড়ির পিছনে থাকা একটি পানভর্তি ঝুড়ির ভেতর থেকে ৫৪ হাজার পিস ইয়াবা উদ্ধার করে পুলিশ।

চৌদ্দগ্রাম থানার ওসি ত্রিনাথ সাহা বলেন, ইয়াবা উদ্ধারের পর প্রযুক্তি ব্যবহার করে পিকআপের চালক ইয়াছিনকে গ্রেফতার করা হয়। তার সঙ্গে থাকা আরও চারজনকে পলাতক আসামি করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

এমআর//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

চট্টগ্রাম

রাঙ্গামাটিতে বজ্রপাতে নিহত ৪ 

Published

on

রাঙামাটির লংগদু উপজেলায় আলাদা ঘটনায় বজ্রপাতে এক নারীসহ নিহত হয়েছেন ৪ জন।

শনিবার (১৫ জুন) বিকেলে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানায়, উপজেলার আটারকছড়া ইউনিয়নের একজন ও কাপ্তাই হ্রদে চলমান বোটে বজ্রপাতে তিনজন নিহত হন।

আটরকছড়া ইউনিয়ন পরিষদের সচিব আল আমিন বলেন, আটারকছড়া ইউনিয়নের করল্যাছড়ি চেয়ারম্যান টিলার ইব্রাহিম ভাইয়ের স্ত্রী রিনা বেগম (৩৬) কিছুক্ষণ আগে বজ্রপাত নিহত হয়েছেন।

এদিকে ভাসান্যদম ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান হযরত আলী বলেন, মাইনীমুখ থেকে মিনা বাজার যাওয়ার পথে বজ্রপাতে তিনজন নিহত হন এবং একজন পানিতে ডুবে নিখোঁজ আছেন।

Advertisement

লংগদু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হারুনুর রশিদ জানান, আমরা এখন পর্যন্ত চারজন নিহতের খবর পেয়েছি। ঘটনাস্থলে গেলে বিস্তারিত জানা যাবে।

পুরো পরতিবেদনটি পড়ুন

চট্টগ্রাম

লিচুবাহী ট্রাক-কাভার্ডভ্যানের সংঘর্ষে দুইজনের মৃত্যু

Published

on

কুমিল্লায় লিচুবাহী ট্রাকের সঙ্গে কাভার্ডভ্যানের সংঘর্ষে দুইজন নিহত হয়েছে। তবে তাৎক্ষনিকভাবে নিহতদের পরিচয় জানাতে পারেনি হাইওয়ে পুলিশ।

শনিবার (১৫ জুন) সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের জেলার সদর দক্ষিণ উপজেলার সুয়াগাজী এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেন ময়নামতি হাইওয়ে ক্রসিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ইকবাল বাহার মজুমদার।

তিনি জানান, চট্টগ্রাম অভিমুখী একটি কাভার্ডভ্যানকে নিয়ন্ত্রণ হারিয়ে পেছন দিক থেকে লিচুবাহী ট্রাক ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলে দুইজন নিহত হন। খবর পেয়ে নিহতদের মরদেহ ও দুর্ঘটনাকবলিত দুটি যানবাহনকে উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে।

টিআর/

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version