Connect with us

ক্রিকেট

আইপিএল খেলতে ভাড়া করা বিমানে দেশ ছাড়লেন মুস্তাফিজ

Published

on

ফ্রাঞ্চাইজি ভিত্তিক বিশ্ব ক্রিকেটের সব থেকে জনপ্রিয় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বড় বড় সব তারকারদের ঝনঝনানিতে বাংলাদেশের খুব কম ক্রিকেটারি খেলার সুযোগ পাইয় টুর্নামেন্টটিতে। এবার টুর্নামেন্টির ১৬তম আসরে বাংলাদেশি তিন ক্রিকেটার ডাক পেয়েছেন। সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের পাশাপাশি লিটন দাস প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন। সাকিব-লিটন কলকাতা নাইট রাইডার্স এবং ফিজ দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলবেন।

শুক্রবার (৩১ মার্চ) পর্দা উঠেছে আইপিএলের ১৬তম আসরের। তবে ঘরের মাঠে আয়ারল্যান্ড সিরিজের কারণে আইপিএলের শুরু থেকে দলের সঙ্গে যোগ দিতে পারছেন না বাংলাদেশি ক্রিকেটাররা। কিন্তু টেস্টের চুক্তিতে না থাকায় আইপিএল খেলতে আজই দেশ ছেড়েছেন কাটার মাস্টার ফিজ।

শনিবার (১ এপ্রিল) রাত ৮টায় অটল বিহারী বাজপাই একনা ক্রিকেট স্টেডিয়ামে লখনউ সুপার জায়ান্টসের বিপক্ষে মাঠে নামবে মুস্তাফিজের দল দিল্লি ক্যাপিটালস। এ ম্যাচকে সামনে রেখে সকাল ৮টায় ভাড়া করা বিমানে করে ভারতের উদ্দেশে রওনা হয়েছেন ফিজ। ভারতে পৌঁছেই দলের সঙ্গে যোগ দেবেন ২৭ বছর বয়সী এই পেসার।

গত বছরের ফেব্রুয়ারিতে নিলামে মুস্তাফিজকে ২ কোটি রুপির বিনিময়ে দলে ভেড়ায় দিল্লি ক্যাপিটালস। নিজের ভেরিফায়েড ফেসবুজ পেইজে একটি ছবি পোষ্ট করে মোস্তাফিজ লিখেছেন, আইপিএল ২০২৩-এর জন্য ভারতে যাচ্ছি। দিল্লি ক্যাপিটালস পরিবারে আমার যোগ দেওয়ার জন্য অপেক্ষা করতে পারছি না।

 

Advertisement

 

ক্রিকেট

“আমরা চাইলে যেকোনো দলকে হারাতে পারি”

Published

on

বিশ্বকাপ জেতার অভিজ্ঞতা আছে তানজিম হাসান সাকিবের। তা যুব বিশ্বকাপ ২০২০ আসরের কথা। আজ (বৃহস্পতিবার) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রচারিত সাক্ষাৎকারে সাকিবের কথা উঠে এসেছে। এই পেসার সুযোগ পেয়েছেন বাংলাদেশ দলে। একাদশে সুযোগ মিললে রাঙিয়ে নিতে চান নিজের মতো করে। বিশ্বকাপ দলে থাকাটা স্বপ্নের মতোই মনে হচ্ছে তানজিমের কাছে।

‘দ্য গ্রিন রেড স্টোরি’ নামে বিসিবি একটি করে ভিডিও প্রকাশ করছে। যেখানে ক্রিকেটাররা আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে নিজেদের ভাবনার কথাগুলো জানিয়ে যাচ্ছেন। বিশ্বকাপে যেকোনো দলকে হারানোর সক্ষমতা বাংলাদেশের আছে বলে তানজিম মনে করেন।

বিশ্বকাপ স্কোয়াডে থাকা নিয়ে তানজিম বলেন, “প্রত্যেক খেলোয়াড়ের স্বপ্ন থাকে নিজের দেশের হয়ে বিশ্ব ক্রিকেটে প্রতিনিধিত্ব করার। বিশ্বকাপ স্কোয়াডে থাকাটা আমার কাছে স্বপ্নের মতো।”

এই ক্রিকেটারকে সবসময় বেশ আত্মবিশ্বাসী মনে হয়েছে। দলের প্রতি তার নিবেদন চোখে পড়ার মতো। যা প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপুও বলছিলেন দল ঘোষণার সময়। মোহাম্মদ সাইফউদ্দিন এবং তানজিমের মাঝে, এসব কারণেই সে এগিয়ে ছিল। এই পেসার বলেন, “আমাদের দল নিয়ে আমি খুবই আত্মবিশ্বাসী। আমাদের দল মানসিকভাবে দৃঢ় আছে, বন্ডিংও খুবই শক্তিশালী। আমরা চাইলে যেকোনো দলকে হারাতে পারি। আমাদের ১১ জন যদি মাঠে সেরাটা দিতে পারে, তাহলে কোনো দল আমাদের সামনে ব্যাপার না ইনশাআল্লাহ। আমরা যেকোনো দলকে হারানোর দক্ষতা রাখি।”

Advertisement

নিজের আত্মবিশ্বাস প্রসঙ্গে সাকিব বলেন, “এটা শুরু থেকেই ছিল। আমি যখন অনূর্ধ্ব-১৯ ক্রিকেট খেলি, তখন থেকে আমার লক্ষ্য ছিল আন্তর্জাতিক ক্রিকেটে খেলব। কখনো আমার আত্মবিশ্বাস কম ছিল না, আন্তর্জাতিক ক্রিকেটে পারব না। আন্তর্জাতিক ক্রিকেটের জন্য নিজেকে সেভাবেই তৈরি করেছি। আমার লক্ষ্যই এই পর্যায়ে আধিপত্য দেখানো।”

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

এইচপি’র জন্য নতুন কোচ নিয়োগ দিলো বিসিবি

Published

on

ডেভিড হেম্প জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে যোগ দেওয়ার পর থেকে হাই পারফরম্যান্স (এইচপি) দলের প্রধান কোচের পদ ফাঁকা ছিল। এবার সেখানে নতুন কোচের নিয়োগ দিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার নাথান মিচেল হরিতজকে এই দায়িত্ব দিয়েছে বোর্ড।

এইচপি’র প্রধান কোচ হওয়ার জন্য বিজ্ঞপ্তি দিয়েছিল বিসিবি। এরপর আগ্রহী প্রার্থীরা আবেদন করে। জিম্বাবুয়ের ডিওন ইব্রাহিম এবং মিচেল হরিতজ- এই দুইজনকে চূড়ান্ত করার ব্যাপারে নিশ্চিত ছিল বোর্ড। শেষ পর্যন্ত হরিতজকেই দায়িত্ব দিল তারা।

অস্ট্রেলিয়ার জার্সিতে ৫৮ ম্যাচ খেলে ৬৩ উইকেট সংগ্রহ করেছেন মিচেল হরিতজ। এছাড়াও ১৭ টি টেস্ট খেলে ৬৩ উইকেট আছে তার। তিনি অজিদের সাবেক স্পিনার ছিলেন। আয়ারল্যান্ড জাতীয় দলের স্পিন বোলিং কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

নিউজিল্যান্ড দলকে বিদায় দিতে এলেন সেই দুই শিশু

Published

on

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে দেশ ছেড়েছে নিউজিল্যান্ড। দলটিকে বিদায় দিতে এসেছিলেন আনগুস ও মাতিলদা। দুই শিশু, যারা কিউই স্কোয়াড ঘোষণার সময় থেকে পরিচিত। বিশ্বকাপ দল ঘোষণার অভিনব আয়োজনের বিষয়টি খুব জনপ্রিয় হয়ে উঠছে। যেখানে নিউজিল্যান্ড যেন বরাবরই চমক দিয়ে থাকে। এবারও কিছুটা ভিন্নধর্মী উপায়ে বিশ্বকাপের দল ঘোষণা করে তারা।

নিউজিল্যান্ড দলের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে দুই শিশু। একজন ছেলে, অন্যজন মেয়ে। নির্বাচকরা সাধারণত যেভাবে সংবাদ সম্মেলনে বসে দল ঘোষণা করে, সেভাবেই কাজটি করেছে তারা।

Advertisement

এই ঘটনার পর বেশ প্রশংসিত ছিল তারা। ক্রিকেট-প্রেমীরা পছন্দ করে নিউজিল্যান্ডের এমন পদ্ধতিতে দল ঘোষণা। এই দুই শিশু এবার আসেন এয়ারপোর্টে, যেখানে বিশ্বকাপের উদ্দেশ্যে উড়াল দিতে যাওয়া নিউজিল্যান্ড দলকে বিদায় দেন তারা।

সেখানেও কিছু মজার মুহূর্ত তৈরি হয়। খেলোয়াড়েরা তাদের প্রশংসা করেন। আনগুস ও মাতিলদা’কে বলেন, তারা দল ঘোষণার কাজটি খুব ভালোভাবে সম্পন্ন করেছে। এই দুই শিশু আবার খেলোয়াড়দের কাছে জানতে চায়, তারা কী সিনেমা দেখবে ফ্লাইটে থাকাকালীন।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version