আগামী বছর ইউরোপে করোনায় ২০ লাখ প্রাণহাণির শঙ্কা: বিশ্ব স্বাস্থ্যসংস্থা

আগামী বছরের মার্চ নাগাদ ইউরোপে ২০ লাখের বেশি মানুষের করোনায় প্রাণ হারাতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্যসংস্থা। সংস্থাটি জানিয়েছে, ইউরোপীয় অঞ্চলে আবারও করোনার তীব্র প্রকোপ দেখা দিচ্ছে।

সেপ্টেম্বরের শেষ দিকে ইউরোপে দৈনিক গড়ে দুই হাজার একশ’ মানুষের প্রাণহানির আশঙ্কা করেছিল সংস্থাটি। তবে সম্প্রতি এই সংখ্যা দ্বিগুণ বেড়ে প্রতিদিন চার হাজার দুইশ’রও বেশি মানুষের মৃত্যু হচ্ছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ শাখার পরিচালক হ্যান্স ক্লুগ বলেন, ইউরোপে করোনার সংক্রমণ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা খুবই চিন্তিত। সংস্থাটির পক্ষ থেকে আরও বলা হচ্ছে, ইউরোপে দৈনিক মৃতের সংখ্যা ৪ হাজার দুইশোতে দাঁড়িয়েছে, যা গত সেপ্টেম্বর মাসে দৈনিক মৃত্যুর চেয়ে প্রায় দ্বিগুণ। যুক্তরাজ্যসহ গোটা ইউরোপে মোট মৃত্যু এখনই ১৫ লাখ ছাড়িয়ে গেছে। এমন পরিস্থিতিকে ‘অত্যন্ত ভয়াবহ’ বলছে ডব্লিউএইচও। ইউরোপের দেশগুলোতে ফের করোনা বাড়তে থাকায় জার্মানি ও ডেনমার্ক সফরে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার (২৪ নভেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছে আরও ৭ হাজার ৪২০ জন। অন্যদিকে শনাক্ত হয়েছে ৫ লাখ ৪৪ হাজার ২১৬ জন।

এর আগে মঙ্গলবার (২৩ নভেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গিয়েছিল ৪ হাজার ৬৯৫ জন। শনাক্ত হয়েছিল ৪ লাখ ৪১ হাজার ২৭৭ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ২৫ কোটি ৮৯ লাখ ৮৮ হাজার ৮৪৪ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫১ লাখ ৮২ হাজার ২৪৬ জনে। আর সুস্থ হয়েছেন ২৩ কোটি ৪২ লাখ ৯৮ হাজার ২৬৪ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে ৪ কোটি ৮৮ লাখ ৩৪ হাজার ২৮৫ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ৯৬ হাজার ২০৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪৫ লাখ ৩৩ হাজার ৪৭৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৬৬ হাজার ১৪৭ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২০ লাখ ৩০ হাজার ১৮২ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১৩ হাজার ৬৬ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৯৯ লাখ ৩২ হাজার ৪০৮ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৪৪ হাজার ১৩৭ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৯৪ লাখ ৮৩৫ জন। মারা গেছেন ২ লাখ ৬৬ হাজার ৫৭৯ জন।

ডব্লিওএইচওভুক্ত ইউরোপীয় অঞ্চলে ইতোমধ্যে করোনায় মৃত্যুর সংখ্যা ১৫ লাখ ছাড়িয়ে গেছে। সংস্থাটি বলছে, এ অবস্থা বজায় থাকলে আগামী বছরের শুরুর দিকেই এসব দেশে মৃত্যুর 

Recommended For You

Exit mobile version