Connect with us

ভর্তি -পরীক্ষা

কুবিতে কমেছে আসন, বেড়েছে কোটা

Published

on

গুচ্ছভুক্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে কমেছে আসন, বেড়েছে পৌষ্য কোটা। সর্বশেষ ভর্তি বিজ্ঞপ্তিতে মোট ৬টি অনুষদের ১৯টি বিভাগে আসন সংখ্যা বরাদ্দ করা হয়েছে ১০৩০ টি। যা গত শিক্ষাবর্ষ থেকে ১০টি কম।

অন্যদিকে কোটায় আসন বেড়েছে ৩২টি। সর্বশেষ শিক্ষাবর্ষের ৫৯টি কোটার আসন থেকে বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ৯১টি।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আমিরুল হক চৌধুরী। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় ৭৫তম একাডেমিক কাউন্সিল সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মোট ১০৪০টি আসনের পরিবর্তে বর্তমানে ১০৩০টি আসনে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। প্রত্নতত্ত্ব বিভাগের জন্য বরাদ্দ ৫০টি আসনের জায়গায় ৪০টি আসনে কমিয়ে আনা হয়েছে। এছাড়া কোটার আসন ৫৯ থেকে বাড়িয়ে করা হয়েছে ৯১টি। কোটার আসন সমূহের মধ্যে পৌষ্য কোটা ৩৮টি, মুক্তিযোদ্ধা ২৭টি, উপজাতি ১২টি, অ-উপজাতি ৪টি, শারীরিক প্রতিবন্ধী ৬টি এবং খেলোয়াড় কোটা ৪টি।

এ বিষয়ে প্রত্নতত্ত্ব বিভাগের চেয়্যারম্যান ড. মোহাম্মদ সোহরাব উদ্দীন বলেন, প্রত্নতত্ত্ব একটি বিশেষায়িত সাবজেক্ট হওয়াতে দেশের বিভিন্ন স্থানে আমাদের ফিল্ডওয়ার্কসহ বিভিন্ন কার্যক্রমে অংশ নিতে হয়। এক্ষেত্রে একটা বড় টিম দেশের বিভিন্ন প্রান্তে ফিল্ডওয়ার্কে যাওয়াটা কিছুটা কঠিন। এছাড়া আমাদের একাডেমিক কার্যক্রম চালাতেও বেশ অসুবিধা হচ্ছে। সেজন্য আমরা বিভাগের একাডেমিক মিটিংয়ে সিদ্ধান্ত নিয়ে প্রশাসনের কাছে আসন কমানোর আবেদন জানাই। প্রশাসন সেই আবেদনের প্রেক্ষিতে ৫০টি থেকে কমিয়ে ৪০টি আসনে নিয়ে আসে।

Advertisement

পৌষ্য কোটায় সিট বৃদ্ধির বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে শিক্ষকদের পৌষ্য কোটায় আসন বাড়ানোর দাবির প্রেক্ষিতে কাউন্সিল সদস্যদের সমন্বিত সিদ্ধান্তের আলোকেই আসন বৃদ্ধি করা হয়। যদিও আমাদের অধিকাংশ কোটার আসনই পূরণ করা সম্ভব হয় না।

এছাড়া তিনি আরও বলেন, প্রত্নতত্ত্ব বিভাগে প্রতি শিক্ষাবর্ষেই আসন খালি থাকে। শেষের দিকে ভর্তিচ্ছু শিক্ষার্থী পাওয়া যায় না। সেজন্য বিভাগের শিক্ষকদের আবেদনের প্রেক্ষিতে একাডেমিক কাউন্সিল ১০টি আসন কমানোর সিদ্ধান্ত নেয়।

ভর্তি -পরীক্ষা

এসএসসিতে পাসের হার ৮৩.০৪ শতাংশ

Published

on

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ বছর ৯টি সাধারণ, মাদরাসা ও কারিগরি বোর্ডে গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ।

রোববার (১২ মে) ১১টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফলাফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন।

ঢাকা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩২ শতাংশ, রাজশাহীতে ৮৯ দশমিক ২৫ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ১৩ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০ শতাংশ ও ময়মনসিংহে ৮৪ দশমিক ৯৭ শতাংশ।

যশোর বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৩২ শতাংশ। আর সর্বনিম্ন সিলেট বোর্ডে পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ।

এর আগে, সকাল ১০টার দিকে বোর্ড চেয়ারম্যানদের নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলের অনুলিপি হস্তান্তর করে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

Advertisement

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দুপুর সাড়ে ১২টায় এসএসসি ও সমমান পরীক্ষার ফল নিয়ে প্রেস ব্রিফিং করবেন শিক্ষামন্ত্রী। তবে এর আগেই ফল জানা যাবে। সকাল ১১টা থেকেই এসএসসি পরীক্ষার ফল স্ব স্ব প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে জানা যাবে। এছাড়া এসএমএস-এর মাধ্যমেও ফল জানতে পারবে শিক্ষার্থীরা।

গেলো ১৫ ফেব্রুয়ারি সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। লিখিত পরীক্ষা শেষ হয় গত ১২ মার্চ। ব্যবহারিক পরীক্ষা ১৩ থেকে ২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হয়।

৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এই পরীক্ষায় ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী অংশ নেয়ার জন্য নিবন্ধন করে।

সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু ২০২০ সাল থেকে করোনা মহামারির কারণে দেশের শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে। ২০২০ সালে বিষয় ও নম্বর কমিয়ে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হয়েছিল। চলতি বছর পূর্ণাঙ্গ পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে পূর্ণ সময় এবং পূর্ণ নম্বরে এসএসসি ও সমমানের পরীক্ষা হয়।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ভর্তি -পরীক্ষা

এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ, মিলবে যেভাবে

Published

on

২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ। রোববার (১২ মে) সকাল ১০টায় গণভবনে এসএসসির ফলাফল ও এর পরিসংখ্যান প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হবে। এরপর সকাল ১১টায় স্ব স্ব প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে ফলাফল প্রকাশ করা হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থীরা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, আজ ১১টার পরে এসএসসি পরীক্ষা ২০২৪-এর ফলাফল শিট ডাউনলোড করা যাবে। শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট পেতে বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর রেজাল্ট (www.educationboardresults.gov.bd Result) কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের ইআইআইএন (EIIN) এন্ট্রি করতে হবে। তাহলেই ওই শিক্ষাপ্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

এছাড়া এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। এসএমএসে ফলাফল পেতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে ইংরেজিতে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর দিতে হবে। এরপর স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। (উদাহরণ SSC Dha ROLL YEAR)। ফিরতি মেসেজেই শিক্ষার্থীরা ফলাফল পেয়ে যাবে।

গেলো ১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। সারাদেশের ৩ হাজার ৭০০টি কেন্দ্রে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী পরীক্ষা দেন এবার।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

ভর্তি -পরীক্ষা

এসএসসি পরীক্ষার ফলপ্রকাশ কবে জানা গেলো

Published

on

ফাইল ছবি

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল কবে প্রকাশ হবে তা জানা গেছে। আগামী ১২ মে প্রকাশিত হবে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো সম্মতি চিঠিতে এ তথ্য জানা গেছে।

এদিন সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ ও পরিসংখ্যান তুলে দেবেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ সময় তার সঙ্গে থাকবেন ৯টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

বৃহস্পতিবার (২ মে) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা সচিব বরাবর পাঠানো চিঠিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ মে ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে অংশ নিতে সম্মতি দিয়েছেন।

প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১ ইসমাত মাহমুদা চিঠিতে সই করেছেন।

জেএইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version