Connect with us

ফুটবল

৩৩ বছর পর লিগ চ্যাম্পিয়ন ম্যারাডোনার স্মৃতিবিজড়িত ক্লাব

Published

on

সবশেষ ম্যারাডোনার হাত ধরে ৩৩ বছর আগে চ্যাম্পিয়ন হয়েছিল নাপোলি। এরপর কত কিছু হয়ে গেছে। সোভিয়েত ইউনিয়ন ভেঙে গেছে, ইউরোপিয়ান ইউনিয়নের সৃষ্টি হয়েছে, করোনা পৃথিবীকে বদলে দিয়েছে, লিওনেল মেসি আর্জেন্টিনাকে ৩৬ বছরের অপেক্ষার বিশ্বকাপ জিতিয়েছে, এমনকি যে ম্যারাডোনাও চলে গেছেন পৃথিবী ছেড়ে।

শুধু হয়নি নাপোলির আরেকটি লিগ শিরোপা জেতা। অবশেষে সেই অপেক্ষার অবসান ঘটল। ১৯৯০ সালের পর লিগ শিরোপা জিতলো ম্যারাডোনার স্মৃতিবিজড়িত ক্লাবটি। মঞ্চটা প্রস্তুতই ছিল, দীর্ঘায়িত হচ্ছিল শুধু উৎসবের অপেক্ষাটুকু। গত রোববার সালেরনিতানার বিপক্ষে জিতলেই সেদিনি হতো উৎসব।

কিন্তু ৮৪ মিনিটে গোল খেয়ে বসলে বাড়ে নাপোলির উদ্যাপনের অপেক্ষা। গতকাল বৃহস্পতিবার রাতে মাঠে না নেমেই উৎসব করতে পারত নেপলসবাসীরা। এবার সেই উৎসবেরও অপেক্ষা বাড়ায় সাসসুয়োলোর বিপক্ষে লাৎসিওর জয়।

বৃহস্পতিবার রাতেও মনে হচ্ছিল নাপোলির সব উৎসব আয়োজনে বুঝি পানি ঢেলে দিতে যাচ্ছে উদিনেস। শুরুতে গোলও খেয়ে বসেছিল নাপোলি। কিন্তু দ্বিতীয়ার্ধে ম্যাচে সমতা ফিরিয়ে গোটা ইতালিকে যেন জাগিয়ে তুলে ক্লাবটি।

ম্যাচ শেষ হওয়ার আগেই গ্যালারিজুড়ে একটাই আওয়াজ ‘আমরাই ইতালির চ্যাম্পিয়ন।’ উদিনেসের দাসিয়া স্টেডিয়াম ছাড়িয়ে এই ধ্বনি যেন ছড়িয়ে পড়ছিল গোটা ইতালিতে।

Advertisement

ফুটবল

সালাম মুর্শেদী সহ ৫ বাফুফে কর্মকর্তাকে শাস্তি দিলো ফিফা

Published

on

দুর্নীতি ও অনিয়মের অভিযোগ এনে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সিনিয়র সহ সভাপতি সালাম মুর্শেদীকে ১০ হাজার সুইস ফ্রা জরিমানা করেছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৩ লাখ টাকার কাছাকাছি। শুধু সালাম নন, তিনি সহ বাফুফের মোট ৫ জন কর্মকর্তার উপর শাস্তি আরোপ করেছে ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থাটি।

আজ বুধবার (২৩ মে) একটি বিবৃতি দিয়েছে ফিফা। যেখানে সালামের বিষয়ে শাস্তির বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এছাড়াও বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ ২ বছর নিষিদ্ধ ছিলেন, যা বাড়িয়ে ৩ বছর করা হয়েছে। তাকে ২০ হাজার ফ্রা জরিমানাও করা হয়েছে।

সাবেক প্রধান অর্থ কর্মকর্তা আবু হোসেন ও অপরেশন্স ম্যানেজার মিজানুর রহমানকেও শাস্তির আওতায় আনা হয়েছে। তাদেরকে যেকোনো ধরনের ফুটবল বিষয়ক কাজ থেকে ২ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি ১০ হাজার ফ্রা জরিমানা করা হয়েছে তাকে।

লিখিত কোনো শাস্তি দেওয়া হয়নি স্টোর অফিসার ইমরুল হাসানকে। এর বদলে তাকে সতর্ক করে দিয়েছে ফিফা।

ফিফা থেকে আসা সিদ্ধান্তটি খুব সূক্ষ্মভাবে বিবেচনা করে গ্রহণ করা হয়েছে। বিচারক বিভাগ অভিযুক্ত ব্যক্তিদের ব্যাপারে পুরোপুরি নিশ্চিত ছিলেন। এবং সে অনুযায়ী শাস্তি আরোপ করেছেন বলে জানিয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

অবশেষে আটালান্টার কাছে লেভারকুসেনের নতি স্বীকার!

Published

on

বায়ার লেভারকুসেন দল হিসেবে এক ইতিহাস যেন! এবারের মৌসুম তেমনই কাটালো তারা। টানা ৫১ ম্যাচ অপরাজিত ছিল ইউরোপিয়ানে সব ম্যাচ মিলিয়ে। বুন্দেসলিগার শিরোপা জেতাও নিশ্চিত হয়েছে আরও আগে। বুধবার দিবারাত্রির ম্যাচে ইউরোপা লিগের ফাইনাল খেলেছে লেভারকুসেন। প্রতিপক্ষ ছিল আটালান্টা। তবে এবার আর জয় ধরা দিল না জাবি আলোনসোর শিষ্যদের।

জিততে জিততে অনেকটা ক্লান্ত কি না লেভারকুসেন! এখন বোধহয় এমনই বলা চলে। কিছুদিন আগে ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা যেমন বলেছেন, তিনি এখন কিছুটা ক্লান্ত। যদিও এবারও সিটির ঝুলিতেই ঢুকেছে শিরোপা।

তেমনি ক্লান্ত বলা চলে লেভারকুসেনকে। ডাবলিনের আভিভা স্টেডিয়ামে আটালান্টার বিপক্ষে তাই ৩ গোল হজম করতে হয়েছে আলোনসোর দলকে। সবচেয়ে বড় সাফল্য দেখিয়েছেন আটালান্টা ফরোওয়ার্ড আদেমোলা লুকমান।

Advertisement

মাঠের খেলায় কিছুটা পিছিয়ে ছিল আটালান্টা। কিন্তু যখন আক্রমণ করেছে, সেখানে ছিল অনন্য। বেশ আগ্রাসী ভঙ্গিমা ছিল ম্যাচজুড়ে তাদের খেলোয়াড়দের মধ্যে।

সাহসী পদক্ষেপে ঠিকই গোল পেয়েছে আটালান্টা। আর লুকমান একাই লেভারকুসেনের জালে বল জড়িয়েছেন ৩ বার। ম্যাচের ১২, ২৬ ও ৭৫ মিনিটে গোল আদায় করে নিতে সক্ষম হন এই নাইজেরিয়ান ফুটবলার।

লেভারকুসেনের আর সুযোগ হয়নি কোনো গোল শোধ করার। শেষপর্যন্ত ৩-০ ব্যবধানে ম্যাচ জিতে ৬১ বছর পর কোনো ট্রফি জিতলো আটালান্টা।

 

এম/এইচ

Advertisement

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ফেডারেশন কাপ জিতে ‘ট্রেবল’ নিশ্চিত করলো বসুন্ধরা কিংস

Published

on

মোহামেডান স্পোর্টিং ক্লাবকে ২-১ গোলে হারিয়ে ফেডারেশন কাপের শিরোপা জিতেছে বসুন্ধরা কিংস। আজ (বুধবার) ময়মনসিংহের রফিক উদ্দিন ভুঁইয়া স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। উত্তেজনায় ঠাসা ছিল ম্যাচটি। দুই দলই আক্রমণ-প্রতি আক্রমণ করেছে সমানভাবে। শেষ পর্যন্ত অনেকটা নাটকীয়ভাবেই ফল ঘুরেছে বসুন্ধরার দিকে।

বসুন্ধরার সামনে ছিল ‘ট্রেবল’ জয়ের হাতছানি। স্বাধীনতা কাপ ও প্রিমিয়ার লিগ জেতার পর ফেডারেশন কাপের ফাইনালে ওঠার সৌভাগ্য হয় তাদের। সেই সৌভাগ্যকে কাজে কর্মে পরিণত করে দেখাল অস্কার ব্রুজেনের দল।

ম্যাচের প্রথমার্ধ ছিল গোল শূন্য। তবে আক্রমণ ছিল দুই দলের পক্ষ থেকেই। দ্বিতীয়ার্ধের ৬২ মিনিটের মাথায় মোহামেডানের এমানুয়েল সানডের শট চেষ্টা করেও আটকাতে পারেনি কিংস গোলরক্ষক মেহেদী হাসান শ্রাবণ।

এরপর অবশ্য কিংসের পক্ষ থেকে আক্রমণের চাপ বাড়ে। কিন্তু ৮০ মিনিট পেরিয়ে গেলেও কাজে লাগছিল না সেসব। মোহামেডান তখন জয়ের সুবাতাস পাচ্ছিল। কিন্তু ৮৬ মিনিটের মাথায় মিগেল দামাশেনোর দারুণ এক গোলে সমতায় পেরে বসুন্ধরা।

ম্যাচ গড়িয়েছিল অতিরিক্ত সময়ে। ১০৪ মিনিটের মাথায় বসুন্ধরার নেওয়া এক কর্নার মোহামেডান গোলরক্ষক সুজন হোসেন কিছুটা বাঁধা দিতে পারলেও, পুরোপুরি পারেননি। সুযোগ কাজে লাগান সুপার-সাব জাহিদ হোসেন। সামনে থেকে গোলে বল জড়িয়ে দেন।

Advertisement

এই গোল নিয়ে বেশ আলোড়ন তৈরি হয়। ফাউলের দাবি ছিল মোহামেডান খেলোয়াড়দের পক্ষ থেকে। শেষ পর্যন্ত মোহামেডান আর ম্যাচে সুবিধা করে নিতে পারেনি। ফলে বসুন্ধরার ঝুলিতে ঢুকেছে আরো এক শিরোপা।

মোহামেডান ১২ বার ফেডারেশন কাপ জিতেছে, অন্যদিকে আজ ২-১ এর জয়ে তৃতীয়বারের মতো এই শিরোপা জিতলো বসুন্ধরা।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version