Connect with us

আন্তর্জাতিক

আমিরাতে‌ বীমা বাধ্যতামূলক

Published

on

আমিরাতে_ বীমা বাধ্যতামূলক

কর্মসংস্থানের অনিচ্ছাকৃত ক্ষতি তথা ‘বেকারত্ব বিমা’ প্রকল্প চালু করেছে আমিরাত সরকার। এ বছরের ১ জানুয়ারি থেকে দেশটির সরকারি-বেসরকারি খাতে কর্মরত বিভিন্ন দেশের অভিবাসী কর্মচারী, কর্মকর্তাদের জন্য বীমাটি বাধ্যতামূলক করা হয়েছে।

প্রবাসী কর্মীদের ভিসা লাইসেন্স বা কোম্পানিতে অর্থাৎ যাদের মাসিক বেতন ব্যাংকে আসে তাদের এ ইন্স্যুরেন্স বাধ্যতামূলক। যাদের ঘরের কিংবা ফার্মের ভিসা, ইনভেস্ট অথবা পার্টনার (লাইসেন্সের মালিক) তারা এ ইন্স্যুরেন্সের আওতাভুক্ত নয়।

বীমা মাসিক, ত্রৈমাসিক, ৬ মাস, এক বছর অথবা ভিসার মেয়াদ অনুযায়ী সম্পূর্ণ দুই বছরের জন্য একসঙ্গে করা যাবে। আগামী ৩০ জুনের মধ্যে এ বিমা নিবন্ধন করতে হবে, অন্যথায় বাধ্যতামূলক ৪০০ দিরহামের জরিমানা ও ভিসা নবায়নে জটিলতায় পড়তে হবে। বীমা ছাড়া ভিসা নবায়ন করা যাবে না। বীমা সম্পূর্ণ নিজ উদ্যোগে করতে হবে।

আন্তর্জাতিক

পারমাণবিক ইস্যুতে ইসরাইলকে কড়া হুঁশিয়ারি ইরানের

Published

on

ফাইল ছবি

পারমাণবিক ইস্যুতে ইসরাইলকে আবারও কড়া হুশিয়ারি দিলো ইরান। দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খমেনির এক উপদেষ্টা এ হুঁশিয়ারি দেন।  খবর- এনডিটিভি

কামাল খারাজি বলেন, ইরানের পারমাণবিক বোমা তৈরির কোনো সিদ্ধান্ত নেই। তবে ইরানের অস্তিত্ব হুমকির মুখে পড়লে, পরমাণু নীতিতে পরিবর্তন ছাড়া উপায় থাকবে  না।

এক সময় পারমাণবিক অস্ত্রের ওপর ফতোয়া জারি করেছিলো ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খমেনী। তব দেশটির গোয়েন্দা মন্ত্রী ২০২১ সালে ইঙ্গিত দেয়,বর্হি চাপ, বিশেষ করে পশ্চিমাদের কাছ থেকে চাপের কারণে, ইরানের পরমাণু ব্যবস্থার পুনর্মূল্যায়ন করা দরকার।

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে বড় দূষিত বায়ু শোধনাগার শুরু হলো আইসল্যান্ডে

Published

on

আইসল্যান্ডে বিশ্বের বৃহত্তম উদ্ভিদ ভিত্তিক বায়ু শোধনাগার যাত্রা শুরু করেছে। এই প্লান্টের মাধ্যমে বায়ুমণ্ডল থেকে দূষিত বায়ু শুষে নিবে এই এয়ার ক্যাপচার প্ল্যান্ট। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, ডাইরেক্ট এয়ার ক্যাপচার প্রযুক্তির মাধ্যমে বাতাস শুষে নিয়ে রাসায়নিক পদার্থ ব্যবহার করে কার্বন বের করে দেয়া হয়। তারপর কার্বন মাটির নীচে গভীরভাবে ইনজেকশন করা হয় যাতে পুনরায় ব্যবহার করা যেতে পারে। অথবা ইনজেকটেড সলিড পণ্যে রূপান্তরিত হতে পারে।

সুইস এয়ার ক্যাপচার প্ল্যান্ট কোম্পানি ক্লাইমওয়ার্কস ইতোমধ্যে ভূগর্ভস্থ কার্বন পরিবহনের পরিকল্পনা করেছে, যেখানে এটি প্রাকৃতিকভাবে পাথরে রূপান্তরিত হবে এবং কার্বনকে স্থায়ীভাবে আটকে রাখা যাবে। এতে করে পরিবেশে ক্ষতিকর কার্বনের পরিমাণ কমে আসবে। পুরো অপারেশনটি আইসল্যান্ডের পরিষ্কার জিওথার্মাল শক্তি দ্বারা চালিত হবে।

কেএস/

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে নির্বাচনী জনসভায় মোদী

Published

on

ফাইল ছবি

সোমবার (১৩ মে) ভারতে লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোট গ্রহণ হবে । আর এ পরিপ্রেক্ষিতে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রার্থীদের বিজয় নিশ্চিতের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ১২ মে পশ্চিমবঙ্গে কয়েকটি  নির্বাচনী জনসভায় যোগ দিয়েছেন। খবর- এনডিটিভি

এ জনসভাগুলো অনুষ্ঠিত হচ্ছে ২৪ পরগণা, হুগলি, আরামবাগ ও হাওড়াতে। এর আগে ৩ মে নরেন্দ্র মোদী পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর, পূর্ব বর্ধমান এবং বোলপুরে জনসভায় অংশগ্রহণ করেন।

সোমবার ( ১৩ মে) পশ্চিমবঙ্গের আটটি আসনে লোকসভার ভোট হবে। আসনগুলো হলো বহরামপুর, কৃষ্ণনগর, পূর্ব বর্ধমান, রানাঘাট, আসানসোল, দুর্গাপুর, বোলপুর এবং বীরভূম।

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version