Connect with us

আমদানি-রপ্তানি

পোশাক রপ্তানি এপ্রিলে কমেছে ১৫ শতাংশ

Avatar of author

Published

on

দেশ থেকে পোশাক রপ্তানি কমের দিকে ধাবিত হচ্ছে। গেলো কয়েক মাস থেকেই আমাদের পোশাক রপ্তানিতে একটি মন্দাভাব শুরু হতে যাচ্ছে। বললেন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

বৃহস্পতিবার (১১ মে) রাজধানীর উত্তরায় বিজিএমইএ ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বিজিএমইএ সভাপতি বলেন, ২০২১-২২ সালে আমরা যে প্রবৃদ্ধি অর্জন করেছিলাম তা করোনার পর চাহিদা, কাঁচামাল, ফ্রেইড খরচ ও উৎপাদন খরচ বৃদ্ধির জন্য হয়েছিল। গেলো ৬ মাসে আমাদের রপ্তানিতে কিছুটা প্রবৃদ্ধি দেখা গেলেও উৎপাদন খরচ বৃদ্ধিতে পরিমাণে রপ্তানি কমেছে, সেই চিত্রটি আমাদের রফতানি পরিসংখ্যানে পরিষ্কারভাবে দেখা যাচ্ছে। আর চলতি বছরের সর্বশেষ দুই মাস মার্চ-এপ্রিলে আমাদের পোশাক রপ্তানি মূল্যের দিক থেকেও নেগেটিভে চলে গেছে। মার্চ মাসে আমাদের রপ্তানি কমেছে ১ দশমিক ০৪ শতাংশ এবং এপ্রিলে রপ্তানি কমেছে ১৫ দশমিক ৪৮ শতাংশ।

বর্তমানে বিশ্ব অর্থনীতি একটি সংকটময় পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, একদিকে ভূ-রাজনৈতিক অস্থিশিলতা, অন্যদিকে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিসহ সারা পৃথিবীতে অস্বাভাবিক মূল্যস্ফীতি। এসবের প্রভাবে যেমন উৎপাদন খরচ বেড়েছে তেমনি ভোগ্যপণ্যের মূল্যবৃদ্ধি পেয়েছে, ফলে উন্নত দেশগুলোতে ভোগ্যপণ্যের চাহিদা ও ব্যয় কমে এসেছে।

ফারুক হাসান বলেন, সম্প্রতি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পূর্বাভাস অনুযায়ী বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি ২০২২ সালে ৩ দশমিক ৪ শতাংশ থেকে ২০২৩ সালে ২ দশমিক ৮ শতাংশ হ্রাস পাবে। যা বিগত ৩০ বছরে মধ্যে সর্বনিম্ন। পাশাপাশি বিশ্ব বাণিজ্য প্রবৃদ্ধি ২০২২ সালের ২ দশমিক ৭ শতাংশ থেকে ২০২৩ সালে ১ দশমিক ৭ শতাংশ নেমে আসবে বলে বিশ্ব বাণিজ্য সংস্থা সম্প্রতি পূর্বাভাস দিয়েছে। এছাড়া আইএমএফ আশঙ্কা করছে- ২০২৩ সালে বিশ্ব অর্থনীতির এক তৃতীয়াংশ মন্দার মুখোমুখি হবে, এমনকি যে দেশগুলো মন্দায় নেই, ওই অর্থনীতিগুলোও মন্দার মুখোমুখি হতে পারে।

Advertisement

তিনি আরও বলেন, আমাদের প্রধান বাজারগুলোর পোশাক আমদানির চিত্র যদি দেখি তবে, সেখানে মূল্য এবং ভলিউমে আরও বিস্তারিত বিশ্লেষণ দেখতে পাব। আমরা অটেক্সা এবং ইউরোস্ট্যাটের আমদানি ডাটাগুলো শেয়ার করা হয়েছে। একটি বিষয় পরিষ্কার করতে চাই, ইউরোপ ও আমেরিকার আমদানি পরিসংখ্যান ও আমাদের রপ্তানি পরিসংখ্যানে ১ থেকে ২ মাসের একটি টাইম গ্যাপ থাকে। যেমন- অটেক্সার মার্চের তথ্য মূলত আমাদের ইপিবি’র জানুযারির শেষভাগ এবং ফেব্রুয়ারির রপ্তানি তথ্যের প্রতিফলন। অর্থাৎ আমরা ১ থেকে দেড় মাস আগে যা রপ্তানি করেছি, সেটি এখন ইউরোপ ও আমেরিকায় প্রবেশ করছে। রপ্তানি-আমদানি তথ্যগুলো সেইভাবে রেকর্ড হয়।

ফারুক হাসান বলেন, আপনারা দেখতে পাচ্ছেন- গেলো বছরের নভেম্বর মাস থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি হ্রাস পেয়েছে। শুধুমাত্র নভেম্বর ২০২২ সালে বাংলাদেশ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক আমদানি কমেছে। আর পরিমাণে নভেম্বরে বাংলাদেশ থেকে আমদানি কমে ৯ দশমিক ৮৪ শতাংশ এবং ডিসেম্বরে কমে ১২ দশমিক ৯৪ শতাংশ। জানুয়ারিতে কিছুটা বৃদ্ধি পেলেও ফেব্রুয়ারি এবং মার্চে নেগেটিভ প্রবৃদ্ধি হয়। আর এই ৫ মাস ভলিউমে আমদানি প্রবৃদ্ধি একটানা কমেছে। ফলে নভেম্বর-মার্চ সময়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ থেকে পোশাক আমদানি যেখানে ভ্যালুতে ১২ দশমিক ৬৬ শতাংশ কমেছে, সেখানে ভলিউমে কমেছে ২৫ দশমিক ৯৫ শতাংশ।

তিনি বলেন, ফেব্রুয়ারি পর্যন্ত ইউরোস্ট্যাটের আমদানি তথ্য পর্যালোচনা করলে প্রায় একই রকম বিশ্লেষণ দেখা যায়। নভেম্বর-ফেব্রুয়ারি সময়ে ইউরোপ বাংলাদেশ থেকে পোশাক আমদানি ভ্যালুতে বেড়েছে ৭ দশমিক ১০ শতাংশ এবং ভলিউমে কমেছে ৪ দশমিক ১২ শতাংশ। অবশ্যই পণ্যের রপ্তানি মূল্য বেড়েছে বলে এমনটি ঘটেছে। যা আমরা প্রায় ৬-৭ মাস আগে থেকেই আপনাদের জানিয়ে আসছিলাম। ইউনিট প্রাইস কেন বেড়েছে, তা আমি একটু আগে আপনাদের সাথে শেয়ার করেছি। ইউনিট প্রাইস বৃদ্ধির আরেকটি কারণ হলো, সাম্প্রতিক বছরগুলোতে আমরা উচ্চমূল্য সংযোজিত পণ্য রপ্তানি করতে শুরু করেছি।

 

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

অর্থনীতি

বাংলাবান্ধা স্থলবন্দর বন্ধ থাকবে তিন দিন

Avatar of author

Published

on

ভারতে লোকসভা নির্বাচনের কারণে বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে তিন দিন আমদানি রপ্তানি ও যাত্রী চলাচল বন্ধ থাকবে। তবে মেডিকেল ভিসাধারীদের ক্ষেত্রে এ বিধিনিষেধ প্রযোজ্য হবে না।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেলে বাংলাবান্ধা স্থলবন্দরের ইনচার্জ আবুল কালাম আজাদ   বিষয়টি বায়ান্ন টিভিকে নিশ্চিত করেছেন।

আবুল কালাম আজাদ জানান, ভারতের দার্জিলিংসহ ওই অঞ্চলে লোকসভার সাধারণ নির্বাচনের কারণে  বাংলাবান্ধা ও ভারতের ফুলবাড়ি স্থলবন্দর দিয়ে ২৪ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত  আমদানি রপ্তানি কার্যক্রম ও যাত্রী চলাচল বন্ধ থাকবে।

এ বন্দর ইনচার্জ আরও জানান, তবে বাংলাদেশ থেকে  ভারতীয় নাগরিক  এবং জরুরী মেডিকেল ভিসাধারী বাংলাদেশি নাগরিকরা চিকিৎসার জন্য সেদেশে যেতে পারবেন।

তিনি আরও জানান, গত ১৮ এপ্রিল  ভারতের দার্জিলিং জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা নির্বাচন কর্মকর্তা ড. প্রীতি গোয়াল স্বাক্ষরিত একটি চিঠিতে এ তথ্য জানানো হয়।

Advertisement

চিঠিতে আরো বলা হয়েছে, এসময় ভারত থেকে কেউ বাংলাদেশে ভ্রমণ করতে চাইলে এবং বন্দর দিয়ে জরুরী পচনশীল খনিজ পন্যবাহী গাড়ি প্রবেশ করতে চাইলে পুঙ্খানুপুঙ্খভাবে চেক করা সাপেক্ষে  চলাচল করতে দেয়া হবে।

প্রসঙ্গত, আগামী ২৭ এপ্রিল সকাল ৯টা থেকে পূর্বের ন্যায় বন্দরের স্বাভাবিক কার্যক্রম শুরু হবে।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

অর্থনীতি

আরও বেশি মার্কিন বিনিয়োগ পেতে ১১টি শর্ত মানতে হবে, বাংলাদেশকে যুক্তরাষ্ট্র

Avatar of author

Published

on

সংগৃহীত ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে আরও বেশি বিনিয়োগ পেতে হলে বাংলাদেশকে ১১টি শর্ত মেনে চলতে হবে। রোববার (২১ এপ্রিল) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের বাংলাদেশ লেবার অ্যাকশন প্ল্যান এর অধীনে শ্রম সংক্রান্ত ওই ১১টি শর্তের কথা জানিয়েছে।

রোববার(২১ এপ্রিল) ঢাকায় সফররত যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি দলের ঊর্ধ্বতন কর্মকর্তারা এক বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের কাছে বাইডেন প্রশাসনের ‘বাংলাদেশ লেবার অ্যাকশন প্ল্যান’ হস্তান্তর করেন।

বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন তপন কান্তি ঘোষ। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দেন যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি কার্যালয়ের (ইউএসটিআর) দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডান লিঞ্চ।

বৈঠকে দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম চুক্তি (টিকফা) ছাড়াও শ্রম আইন সংস্কার, তথ্য আইনের সুরক্ষাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, বাইডেন প্রশাসনের দেওয়া প্রথম শর্ত হলো- শ্রমিকদের ইউনিয়ন সংক্রান্ত। এতে বলা হয়, ‘ইউনিয়ন সংগঠক, শ্রমিকদের বিরুদ্ধে সহিংসতা ও হয়রানির ঘটনা প্রতিরোধ ও আইনগত প্রতিবাদ কার্যক্রম প্রতিরোধ ও আইন অমান্যকারীদের জবাবদিহিতার আওতায় আনতে বাংলাদেশকে কার্যকর পদক্ষেপ নিতে হবে। এছাড়া, বাংলাদেশকে শ্রমিক কর্মীদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ প্রত্যাহার বা সমাধান করতে হবে এবং গৃহীত বিশ্বাসযোগ্য পদক্ষেপের কথা প্রকাশ্যে ঘোষণা করতে হবে।’

Advertisement

দ্বিতীয়ত; বাংলাদেশ শ্রম আইন প্রদত্ত শ্রমিকদের অধিকার পরিপন্থী যে কোনো আচরণের জন্য কারখানার মালিক, ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও ব্যক্তিকে জবাবদিহিতার আওতায় আনা। বাংলাদেশকে নিয়োগকর্তাদের অন্যায্য শ্রমের সুনির্দিষ্ট অভিযোগের তদন্ত ও সমাধান করতে হবে এবং ইউনিয়ন বিরোধী বৈষম্য, প্রতিশোধ এবং অন্যান্য অন্যায্য শ্রমের জন্য শ্রমিক ও ট্রেড ইউনিয়নগুলোর জন্য ন্যায়বিচারের সুযোগ বাড়াতে হবে।

তৃতীয়ত; বাংলাদেশকে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সঙ্গে পরামর্শ করে বাংলাদেশ শ্রম আইন সংশোধন করতে হবে, যেন সংগঠনের স্বাধীনতা এবং যৌথ দর কষাকষি আন্তর্জাতিক শ্রম মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়। তদুপরি, আন্তর্জাতিক শ্রম মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্য বজায় রাখতে এবং ন্যূনতম সীমার নিচে নেমে গেলে ট্রেড ইউনিয়ন বাতিল করার বিধান বাতিল করতে বাংলাদেশকে ট্রেড ইউনিয়ন গঠনের জন্য প্রয়োজনীয় শ্রমিকের শতকরা হার বর্তমান ২০ শতাংশ থেকে কমিয়ে আনতে হবে।

এই শর্তে আরও বলা হয়, ট্রেড ইউনিয়ন গঠন করতে হলে একটি ইউনিয়নকে সকল সদস্যের অংশগ্রহণে দুটি সাধারণ সভা করতে হবে এবং নিবন্ধনের জন্য একটি গঠনতন্ত্র পেশ করতে হবে, এই বাধ্যবাধকতা বাংলাদেশের প্রত্যাহার করা উচিত। মার্কিন সরকার ধর্মঘটের অধিকারের ওপর অত্যধিক বিধিনিষেধ ও অবৈধ ধর্মঘটের জন্য কঠোর শাস্তির অপসারণও চেয়েছিল।

চতুর্থত ; ইউএসটিআর সংশোধিত বাংলাদেশ শ্রম আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করতে বাংলাদেশ শ্রম বিধিমালা সংশোধন করতে বলেছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ গণমাধ্যমকে বলেন, ‘বৈঠকৈ বাংলাদেশ আমদানি করা পণ্য, বিশেষ করে আমদানি করা তুলা থেকে তৈরি পোশাকের শুল্কমুক্ত বাজার প্রবেশাধিকার দাবি করে।

Advertisement

এছাড়া যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফাইন্যান্স করপোরেশনের (আইডিএএফ) কাছে বিনিয়োগ এবং যুক্তরাষ্ট্রে ওষুধ পণ্য নিবন্ধনের প্রক্রিয়া সহজ করারও দাবি জানিয়েছে বাংলাদেশ।

প্রসঙ্গত, এর আগে ২০১৩ সালে দুর্বল শ্রম অধিকার ও কর্মক্ষেত্রের নিরাপত্তার কারণে বাংলাদেশের জন্য জিএসপি স্থগিত করার সময় তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ওবামা প্রশাসন ১৬ দফা ‘বাংলাদেশ অ্যাকশন প্ল্যান’ দিয়েছিল। বাংলাদেশ এরইমধ্যে ১৬ দফা শর্ত মেনে অগ্রগতি প্রতিবেদন জমা দিলেও এখনো জিএসপি পুনর্বহাল করা হয়নি।

পুরো পরতিবেদনটি পড়ুন

অর্থনীতি

স্বর্ণের দাম ৪৫৬০ টাকা বাড়ার পর কমলো ৮৪০ টাকা

Avatar of author

Published

on

চলতি মাসে তিন দফায় স্বর্ণের রেকর্ড দাম বাড়ানোর পর এবার কিছুটা কমা‌নোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।তিন দফায় ৪ হাজার ৫৬০ টাকা বাড়িয়ে প্রতি ভরিতে কমা‌নো হ‌য়ে‌ছে মাত্র ৮৪০ টাকা।

শ‌নিবার (২০ এপ্রিল) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা  বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ক‌মে দাঁড়াচ্ছে ১ লাখ ১৮ হাজার ৭৯৮ টাকা। এর আগে দাম ছিল ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা।

বাজুস জানায়, স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম কিছুটা কমেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে। আজ বিকেল সা‌ড়ে ৩টা থেকেই নতুন দাম কার্যকর হবে।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

অপরাধ16 mins ago

২৪ ব্যাগ রক্ত দিয়েও বাঁচানো গেলো না শীলাকে

কক্সবাজারের একটি প্রাইভেট হাসপাতালে ভুল চিকিৎসায় আফসানা হোসেন শীলা (২৫) নামে এক প্রসূতি মায়ের মৃত্যু অভিযোগ উঠেছে। নিহতের স্বজনরা এ...

পলক পলক
আইন-বিচার18 mins ago

নির্বাচনে প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ ঠেকাতে রিট

নাটোরের সিংড়া উপজেলা পরিষদের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ও নাটোর-৩ আসনের সংসদ সদস্য জুনাইদ আহমেদ পলকের...

জাতীয়35 mins ago

নির্বাচনি ক্যাম্প কেমন হবে, জানালো ইসি

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের নির্বাচনি ক্যাম্প তৈরির ক্ষেত্রে যা যা নির্দেশনা মানতে হবে, তা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।...

ধর্ষণ করাতেন স্বামী ধর্ষণ করাতেন স্বামী
আইন-বিচার43 mins ago

মেয়েকে ধর্ষণের দায়ে বাবার মৃত্যুদণ্ড

রাজধানীর কেরানীগঞ্জ এলাকায় ১৪ বছরের কিশোরী মেয়েকে ধর্ষণের দায়ে বাবাকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে এক লাখ টাকা জরিমানা...

চিঠি চিঠি
অপরাধ1 hour ago

বেনজীর আহমেদের সম্পদের ইস্যুতে দুদকের চিঠি

সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিটে চিঠি...

জাতীয়1 hour ago

শুধু দাবদাহেই নয়, যেকোনো দুর্যোগে বদ্ধপরিকর পুলিশ: ডিএমপি কমিশনার

শুধু তীব্র দাবদাহে নয়, দেশের যেকোনো দুর্যোগ দুর্বিপাকে বাংলাদেশ পুলিশ তার দায়িত্ব পালনে বদ্ধপরিকর। বললেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার...

জাতীয়2 hours ago

‘বাংলাদেশে গণতন্ত্র আছে, তা সুষ্ঠু নির্বাচন দিয়ে প্রমাণ করতে হবে’

নির্বাচনের সময় আবেগ-অনুভূতির কারণে কিছুটা বিশৃঙ্খলা হয়। ভোটাররা যেন নির্বিঘ্নে ভোট দিতে পারে সেই ব্যবস্থা করতে হবে। এই নির্বাচনে ব্যর্থ...

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ3 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩৭

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

নিয়োগ নিয়োগ
আইন-বিচার4 hours ago

শপথ নিলেন নবনিযুক্ত তিন বিচারপতি

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নবনিযুক্ত তিন বিচারপতি শপথ নিয়েছেন।  তারা হলেন-বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ, বিচারপতি শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা...

জাতীয়4 hours ago

বিশ্বনেতাদের প্রতি যুদ্ধ বন্ধের আহ্বান প্রধানমন্ত্রীর

ইসরাইল-ফিলিস্তিনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আমি উদাত্ত আহ্বান জানাচ্ছি। যুদ্ধের ভয়াবহতা আমি জানি। বাংলাদেশ কখনও যুদ্ধ চায় না। যুদ্ধ...

Advertisement
বিমানবালাকে-পাইলটের-বিয়ের-প্রস্তাব
আন্তর্জাতিক4 mins ago

মাইকিং করে বিমানবালাকে বিয়ের প্রস্তাব দিলেন পাইলট

আত্মহত্যা
আন্তর্জাতিক12 mins ago

স্ত্রীর মৃত্যু হয়েছে ভেবে স্বামীর আত্মহত্যা

অপরাধ16 mins ago

২৪ ব্যাগ রক্ত দিয়েও বাঁচানো গেলো না শীলাকে

পলক
আইন-বিচার18 mins ago

নির্বাচনে প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ ঠেকাতে রিট

সানস্ক্রিন
লাইফস্টাইল28 mins ago

ঘরে বসেই তৈরি করুন সানস্ক্রিন

জাতীয়35 mins ago

নির্বাচনি ক্যাম্প কেমন হবে, জানালো ইসি

বিএনপি40 mins ago

উন্নয়নের ফানুসের নামে লুটের সমারোহ চালাচ্ছে সরকার : রিজভী

ধর্ষণ করাতেন স্বামী
আইন-বিচার43 mins ago

মেয়েকে ধর্ষণের দায়ে বাবার মৃত্যুদণ্ড

মুসল্লিরা
রাজশাহী49 mins ago

ইসতিসকার নামাজে অঝোরে কাঁদলেন চাঁপাইনবাবগঞ্জের মুসল্লিরা

চিঠি
অপরাধ1 hour ago

বেনজীর আহমেদের সম্পদের ইস্যুতে দুদকের চিঠি

উত্তর আমেরিকা5 hours ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার4 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত