Connect with us

চট্টগ্রাম

ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের অভিনব বৈঠক

Published

on

ব্রাক্ষণবাড়িয়া

এক অভিনব বৈঠক আয়োজন করে তাক লাগিয়েছে ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ। বৈঠকটির মূল আকর্ষণ ছিলো কামারদের দেশীয় অস্ত্র তৈরি করতে নিষেধ করা।

শনিবার (৭মে) ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলায় পুলিশ এ অভূতপূর্ব বৈঠক আয়োজন করে। উপজেলার পঞ্চাশজনের বেশি কামার ও বাঁশ বিক্রেতার সঙ্গে নাসিরনগর থানা পুলিশ বৈঠক করে।

এমনকি বাঁশ ব্যবসায়ীদের সতর্ক করা হয় দেশীয় অস্ত্র তৈরির কাজে ব্যবহার হতে পারে এমন কারো কাছে যেন তারা বাঁশ বিক্রি না করেন।

বিষয়টি নিশ্চিত করেন ব্রাহ্মণবাড়িয়া জেলার এসপি শাখাওয়াত হোসেন।

তিনি জানান, ব্রাহ্মণবাড়িয়ার ‘সংঘর্ষ প্রবণ’ এলাকার মানুষ যেন রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে না পড়তে পারে, তা নিশ্চিত করতে এমন পদক্ষেপ নিয়েছে তারা।

Advertisement

এসপি শাখাওয়াত হোসেন আরও বলেন, স্থানীয় কামারদের দেশীয় অস্ত্র তৈরিতে ‘নিরুৎসাহিত করার জন্য সচেততামূলক’ পদক্ষেপ হিসেবে তারা এ কার্যক্রম পরিচালনা করছেন।নাসিরনগর ছাড়াও জেলার অন্যান্য এলাকাতেও পুলিশের এই কার্যক্রম চলছে।

নাসিরনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাবিবুল্লাহ সরকার জানান বাঁশ, লোহা ব্যবহার করে যেন স্থানীয়রা দেশীয় অস্ত্র তৈরি না করতে পারে তা নিশ্চিত করতে বাঁশ ব্যবসায়ী আর কামারদের সঙ্গে যোগাযোগ রাখছে পুলিশ।কেউ দেশীয় অস্ত্র তৈরি করার জন্য কামারদের অর্ডার দিলে তা যেন পুলিশকে জানানো হয়, সে বিষয়ে স্থানীয়দের মধ্যে বার্তা দেয়া হয়েছে।

তিনি আরও জানান, ব্রাহ্মণবাড়িয়ায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে বিবাদ তৈরি হওয়ার প্রবণতা রয়েছে আর খুব দ্রুত তা সংঘবদ্ধ সংঘাতে রূপ নেয়। এরকম ক্ষেত্রে অনেক সময়ই দেখা যায় দুই পক্ষ দেশীয় অস্ত্র নিয়ে রক্তক্ষয়ী যুদ্ধে জড়িয়ে পড়ে।

গেলো দুই সপ্তাহ ধরে নাসিরনগর উপজেলার প্রায় ২৫টি গ্রামে অভিযান চালিয়ে তিন হাজারের বেশি দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে।

পুলিশ জানিয়েছে এসব অস্ত্র উদ্ধারের ঘটনায় থানায় তিনটি মামলা দায়ের করা হয়েছে।

Advertisement

চট্টগ্রাম

কুমিল্লা বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

Published

on

এবারের এসএসসি পরীক্ষার কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ২৩ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ১০০ জন শিক্ষার্থী। গেলো বছরের চেয়ে এবারের ফলাফলে কিছুটা উন্নতি হয়েছে। গতবার পাসের হার ছিল ৭৮ দশমিক ৪২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ১১ হাজার ৬২৩ জন।

রোববার (১২ মে) বেলা ১১টায় কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লার এক হাজার ৭৮০টি বিদ্যালয়ের এক লাখ ৭৯ হাজার ৩২৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে ছাত্র ৭৪ হাজার ৭৩০ জন এবং ছাত্রী এক লাখ ৪ হাজার ৫৯৫ জন। উত্তীর্ণ হয়েছে এক লাখ ৪২ হাজার ৮১ জন। এদের মধ্যে ছাত্র ৫৮ হাজার ৭৮২ জন এবং ছাত্রী ৮৩ হাজার ২৯৯ জন। অকৃতকার্য হয়েছে ৩৭ হাজার ২৪৪ জন। এবার পাসের হার ৭৯ দশমিক ২৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ১০০ জন।

এর আগে রোববার (১২ মে) সকালে সরকারি বাসভবন গণভবনে একটি অনুষ্ঠানে ভার্চুয়ালি একটি বোতাম টিপে ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ফলাফলের কপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। পরে প্রধানমন্ত্রী তা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন।

Advertisement

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দুপুর সাড়ে ১২টায় এসএসসি ও সমমান পরীক্ষার ফল নিয়ে প্রেস ব্রিফিং করবেন শিক্ষামন্ত্রী। তবে এর আগেই ফল জানা যাবে। সকাল ১১টা থেকেই এসএসসি পরীক্ষার ফল স্ব স্ব প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে জানা যাবে। এছাড়া এসএমএস-এর মাধ্যমেও ফল জানতে পারবে শিক্ষার্থীরা।

ঢাকা শিক্ষা বোর্ড জানায়, ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd-এ Result কর্নারে শিক্ষা প্রতিষ্ঠানের ইআইআইএন এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। এছাড়া www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে রেজাল্টের শিট ডাউনলোড করা যাবে।

পরীক্ষার ফল প্রকাশের পর এসএমএসের মাধ্যমে সংগ্রহ করা যাবে। এজন্য SSC Board name (প্রথম তিন অক্ষর) Roll Year টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। উদাহরণ: SSC Dha 123456 2024 Send to 16222।

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনলাইনের মাধ্যমে প্রাপ্ত ফল ডাউনলোড করে প্রকাশ করার জন্য www.educationboardresults.gov.bd ওয়েবসাইটের রেজাল্ট কর্নারে ক্লিক করে বোর্ড ও প্রতিষ্ঠানের ইআইআএনের মাধ্যমে ফল ডাউনলোড করার পরামর্শ দেয়া হয়েছে।

প্রসঙ্গত, গেলো ১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করার নিয়ম রয়েছে।

Advertisement

এবারের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৯ লাখ ৯২ হাজার ৮৭৮ জন এবং ছাত্রী ১০ লাখ ৩১ হাজার ৩১৪ জন।

এসএসসিতে ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন, দাখিলে ২ লাখ ৯০ হাজার ৯৪০ জন, এসএসসি (ভোকেশনাল) ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন পরীক্ষার্থী ছিল।

সারা দেশে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৭০০টি কেন্দ্রে পরীক্ষা দেয়।

 

এসি//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

চট্টগ্রাম

এ বছরও চট্টগ্রামে কমেছে হজযাত্রী

Published

on

চট্টগ্রাম থেকে এবারও হজযাত্রীর সংখ্যা কমেছে। ২০২৩ সালে চট্টগ্রাম থেকে ১০ হাজার ধর্মপ্রাণ মুসলমান হজ পালনের জন্য গেলেও এবার যাচ্ছেন মাত্র ৮ হাজার। এর আগের বছর ২০২২ সালে সংখ্যাটা ছিল ১২ হাজার। হজযাত্রীদের পরিবহনে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতিও সম্পন্ন করেছে বাংলাদেশ বিমান এয়ারলাইন্স। হজের খরচ বেশি হওয়ায় যাত্রী সংখ্যা কমে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, চট্টগ্রাম থেকে হজযাত্রীদের নিয়ে ১৪ মে প্রথম ফ্লাইট ছেড়ে যাবে সৌদি আরবের উদ্দেশ্যে। চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এবার বাংলাদেশ বিমানের ২২টি ফ্লাইট হজযাত্রী পরিবহন করবে। এর মধ্যে দুটি মদিনায় বাকি ২০টি ফ্লাইট মক্কায় অবতরণ করবে। প্রতিটি ফ্লাইটে ৪১৯ জন যাত্রী ধারণক্ষমতা রয়েছে। আগের বছর চট্টগ্রাম থেকে ২৬টি হজ ফ্লাইট পরিচালনা করেছিল বাংলাদেশ বিমান।

এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চট্টগ্রাম জেলা কার্যালয়ের ব্যবস্থাপক মোহাম্মদ শাহাদাত হোসেন বলেন, ‘মঙ্গলবার (১৪ মে) চট্টগ্রাম থেকে হজযাত্রী পরিবহন শুরু হবে। ওই দিন দিবাগত রাত ৩টা ২০ মিনিটে ৪১৯ জন যাত্রী নিয়ে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইট মদিনার উদ্দেশে ছেড়ে যাবে। এবার চট্টগ্রাম থেকে ২২টি হজ ফ্লাইট পরিচালনা করা হবে। এর মধ্যে ২০টি যাবে মক্কায় এবং বাকি দুটি ফ্লাইট যাবে মদিনায়।’

তিনি বলেন, ‘আশা করি ২২টি ফ্লাইটে আমরা চট্টগ্রাম থেকে সব হজযাত্রী নিয়ে যেতে পারবো। আগামী ১৪ মে থেকে হজ ফ্লাইট শুরু হয়ে চলবে ৯ জুন পর্যন্ত। অর্থাৎ ৯ জুন চট্টগ্রাম থেকে সর্বশেষ হজ ফ্লাইট ছেড়ে যাবে।’

হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) চট্টগ্রাম জোনের সভাপতি শাহ আলম জানান, ‘চট্টগ্রাম থেকে এবার হজ পালনের জন্য ৮ হাজার নারী-পুরুষ রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন। এর আগের বছর ২০২৩ সালে ১০ হাজারের কিছু বেশি ধর্মপ্রাণ মুসলমান হজ পালন করেন। ২০২২ সালে ১২ হাজারের মতো লোক চট্টগ্রাম থেকে হজ পালন করেন।’

Advertisement

তিনি বলেন, ‘হজ পালনে খরচ বেড়েছে। এবার হজে যেতে প্রতিজনকে সর্বনিম্ন ৫ লাখ ৮৯ হাজার টাকা খরচ করতে হচ্ছে। সর্বোচ্চ ১৫ লাখের বেশি। তবে গেল বছর সর্বনিম্ন খরচ ছিল ৭ লাখ টাকা। এবার কিছুটা কমেছে। আগে হজ পালনে খরচ অনেক কম ছিল। খরচ বেড়ে যাওয়ার কারণে আগ্রহ থাকার পরও অনেক ধর্মপ্রাণ মুসলমান হজে যেতে পারছেন না।’

এর আগে বৃহস্পতিবার ঢাকা থেকে এ বছরের প্রথম হজের ফ্লাইট শুরু হয়। সৌদি আরব এবার বাংলাদেশিদের জন্য ১ লাখ ২৭ হাজার হজ ভিসা দেয়ার ঘোষণা দিয়েছে। সেখানে সারা দেশে এ বছর হজে যেতে নিবন্ধন করেছেন ৮৩ হাজার ৩১১ জন।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

চট্টগ্রাম

টয়লেটের ময়লার ঝুড়িতে মিললো ৭০ লাখ টাকার স্বর্ণ

Published

on

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের টয়লেটের ময়লার ঝুড়ি থেকে সাতটি স্বর্ণের বার উদ্ধার করা হয়েছে।

শুক্রবার (১০ মে) রাত ৯টা ২০ মিনিটে গোপন তথ্যের ভিত্তিতে এনএসআই চট্টগ্রাম বিমানবন্দর টিম এবং শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের একটি টিম যৌথ অভিযান চালিয়ে স্বর্ণের বারগুলো উদ্ধার করে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের একজন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে তিনি জানিয়েছেন, স্বর্ণের বারগুলো বিমানবন্দরের আন্তর্জাতিক আগমনী ১ নম্বর কনভেয়ার বেল্টের পাশের ওয়াশরুমের কমোডের পাশের ময়লার ঝুড়িতে ছিল। ওই ঝুড়িতে থাকা একটি সিগারেটের প্যাকেটে বারগুলো লুকায়িত ছিল। স্বর্ণগুলো এয়ার এরাবিয়া এয়ারলাইন্সের জি৯-৫২০ ফ্লাইটে আসা কোনো যাত্রী নিয়ে এসেছে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র বলছে, উদ্ধার হওয়া স্বর্ণের বারগুলোর প্রত্যেকটি ২৪ ক্যারেটের এবং সেগুলোর মোট ওজন ৮১৬ গ্রাম। আর আনুমানিক বাজারমূল্য ৭০ লাখ টাকা।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version